করোনা তথ্য হাব ও হোয়াটসঅ্যাপের ১ মিলিয়ন ডলার অনুদান

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হোয়াটসঅ্যাপের লোগো।

walton

ঢাকা: বিশ্বব্যাপী মহামারির আকার ধারণ করা কোভিড-১৯ রোগ মোকাবিলায় ‘করোনা ভাইরাস তথ্য হাব’ এবং ১ মিলিয়ন মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ।

করোনা সম্পর্কিত মিথ্যা তথ্য বা গুজব যেন না ছড়ায় সেজন্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণে ব্যবহৃত হবে এই হাব। অন্যদিকে বিশ্বের বিভিন্ন দেশে করোনা সম্পর্কিত বিভিন্ন ফ্যাক্ট বা বিষয় বিশ্লেষণের জন্য ব্যয় করা হবে অনুদান দেওয়া এক মিলিয়ন মার্কিন ডলার পরিমাণ অর্থ।

বুধবার (১৮ মার্চ) হোয়াটসঅ্যাপের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রযুক্তি বিষয়ক অনলাইন পোর্টাল টেক ক্রাঞ্চ ডট কম।

প্রতিবেদনে বলা হয়, করোনা মোকাবিলায় দুটি উদ্যোগ নিয়েছে তাৎক্ষণিক বার্তা আদান প্রদানের জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ। এর একটি হচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ এবং ইউএনডিপি-র সঙ্গে অংশীদারিত্বে হোয়াটসঅ্যাপ করোনভাইরাস ইনফরমেশন হাব -এর বিশ্বব্যাপী উদ্বোধন। আর অপরটি হচ্ছে, পোয়েন্টার ইনস্টিটিউটের আন্তর্জাতিক ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ককে (আইএফসিএন) এক মিলিয়ন ডলার অনুদান প্রদান।

কঠিন এই পরিস্থিতিতে যোগাযোগের জন্য সরাসরি মাধ্যম থেকে প্রযুক্তিগত মাধ্যম ব্যবহারে উৎসাহিত করছে হোয়াটসঅ্যাপ। এজন্য প্রিয়জনদের সঙ্গে যোগাযোগে হোয়াটসঅ্যাপের বিভিন্ন ফিচার যেমন ভিডিও কল, ভয়েস কল এবং গ্রুপভিত্তিক যোগাযোগের পরামর্শ ফেসবুক মালিকানাধীন প্ল্যাটফর্মটির। 

এছাড়াও শুধু বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউএনডিপি প্রকাশিত তথ্যের ওপর ভরসা রাখার পরামর্শও দিয়েছে ফেসবুক। একইসঙ্গে সংস্থা দুটির প্রদত্ত পরামর্শ এবং নির্দেশনা মেনে চলতেও গুরুত্বারোপ করা হয়েছে। আর এই সবকিছু বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সামনে তুলে দিতে খোলা হয়েছে এই তথ্য হাব। হোয়াটসঅ্যাপ ছাড়াও www.whatsapp.com/coronavirus  এই লিংকে গিয়ে জানা যাবে সর্বশেষ তথ্য। এছাড়াও একটি হটলাইন চালুর ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ।

পাশাপাশি আপদকালীন সময়ে স্বাস্থ্য সেবা, শিক্ষা, এনজিও ও সরকারি বিভিন্ন সংস্থা এবং স্থানীয় ব্যবসা উদ্যোগগুলোর সঙ্গে যেন সাধারণ জনগণ সহজে যোগাযোগ করতে পারেন সেই ব্যবস্থাও রাখা হয়েছে এই ফিচারে। যেন খাত সংশ্লিষ্ট কমিউনিটি নেতাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন সাধারণ মানুষেরা।

অন্যদিকে আইএফসিএনকে দেওয়া হোয়াটসঅ্যাপের ১ মিলিয়ন ডলারের মাধ্যমে  #করোনাভাইরাসফ্যাক্টস অ্যালায়েন্সের ফ্যাক্ট-চেকিং-এর কার্যক্রম চলবে। এই প্ল্যাটফর্মটি বিশ্বের কমপক্ষে ৪৫টি দেশের ১০০ টিরও বেশি স্থানীয় সংস্থার সঙ্গে কাজ করছে। হোয়াটসঅ্যাপ সরাসরি ১২টিরও বেশি ফ্যাক্ট চেকিং সংস্থাকে সরাসরি হোয়াটসঅ্যাপে সংযুক্ত করতে কাজ করছে। এর ফলে ক্রাউডসোর্স এবং হোয়াটসঅ্যাপ ও এসএমএসের মাধ্যমে ছড়ানো গুজবগুলোকে রিপোর্ট করা যাবে।

এই অনুদানের অর্থে হোয়াটসঅ্যাপ বিজনেস এপিআইসহ হোয়াটসঅ্যাপ বিজনেসে উন্নত ফিচারগুলো কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কেও প্রশিক্ষণ দেওয়া হবে। এই আইএফসিএন ফ্যাক্ট-চেকিং সংস্থাগুলোর সম্প্রসারণ স্থানীয় কমিউনিটিকে সচেতন ও সম্ভাব্য ক্ষতিকারক গুজবে করণীয় কী তা বুঝতে সহায়তা করবে।

হোয়াটসঅ্যাপ এর প্রধান উইল ক্যাথকার্ট এ বিষয়ে বলেন, আমরা জানি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই বিপর্যয়ের সময় আরও বেশি করে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন যেন বন্ধু ও প্রিয়জনদের সঙ্গে, ডাক্তাররা রোগীর সঙ্গে কিংবা শিক্ষক তার ছাত্রের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন। আর তাই আমরা একটি সহজ রিসোর্স নিয়ে এসেছি যা তাদের পরস্পরের সঙ্গে যুক্ত থাকতে সহায়তা করবে।

‘আমরা পয়েন্টার ইনস্টিটিউটকে হোয়াটসঅ্যাপে ফ্যাক্ট-চেকিং সংস্থা বৃদ্ধিতে এবং গুজব ছড়ানো বন্ধের মাধ্যমে জীবন বাঁচানোতে সাহায্য করতে পেরেও আনন্দিত। এছাড়াও আমরা পুরো বিশ্বের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে সরাসরি কাজ চালিয়ে যাব যাতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে আমরা তাদের আপডেট দিতে পারি।’

আইএফসিএন এর পরিচালক বেবারস অরসেক বলেন, হোয়াটসঅ্যাপের এই সময়োপোযোগী অনুদান করোনা ভাইরাস ফ্যাক্টস অ্যালায়েন্স দ্বারা প্রকাশিত ফ্যাক্ট-চেকগুলোকে আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে সহায়তা করবে। এর ফলস্বরূপ,

মানুষকে অনেক রকম তথ্যের ভীড়ে লোককথা থেকে সঠিক তথ্যটি বাছাই করতে সহায়তা করবে যাকে ডাব্লিউএইচও ‘ইনফোডেমিক’ বলছে।

 বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
এসএইচএস/এইচএডি

জেনারেল হাসপাতাল পরিদর্শনে নওফেল
কমলনগরে বাড়ি গিয়ে ত্রাণ দিচ্ছেন চেয়ারম্যান-ইউএনও
গুজব ছড়ানোয় রাজশাহীতে ২৩ জনের জরিমানা
মারা গেলেন করোনা সন্দেহে ঢাকায় পাঠানো সেই ব্যক্তি 
ত্রাণ সামগ্রী নিয়ে ডোর টু ডোর যাচ্ছেন মেয়র নাছির


কুমিল্লায় সচেতনতামূলক ভিডিও প্রচার-খাদ্য বিতরণ সেনাবাহিনীর
রামজান উপলক্ষে বুধবার থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের ব্যবস্থা করবে সিএমপি
করোনা: পোল্ট্রি শিল্পে ক্ষতি ১১৫০ কোটি টাকা
 কবি হাসান হাফিজুর রহমানের প্রয়াণ