টিভি চ্যানেল থেকে বেশি বিজ্ঞাপন ইউটিউবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ঢাকা: বিশ্বের শীর্ষ টেলিভিশন চ্যানেলগুলোর থেকে বিজ্ঞাপন বেশি পেয়েছে ইউটিউব। ফক্স, সিবিএস এবং এনবিসি টিভির থেকে বেশি অর্থের বিজ্ঞাপন প্রচারিত হয়েছে ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবে।

সম্প্রতি জার্মানি ভিত্তিক গবেষণা ও বিশ্লেষণী প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা নিজেদের এক প্রতিবেদনে জানায় এমনই তথ্য। ২০১৮ সালের বিজ্ঞাপনের হিসেব থেকে এমন তথ্য দিচ্ছে স্ট্যাটিস্টা। 

স্ট্যাটিস্টা বলছে, সে বছর বিশ্বে সর্বাধিক বেশি মূল্যমানের টিভি বিজ্ঞাপন প্রচার করে মার্কিন চ্যানেল এনবিসি। এর পরিমাণ ছিল ৭ বিলিয়ন মার্কিন ডলার। দ্বিতীয় অবস্থানে ছিল আরেক মার্কিন চ্যানেল সিবিসি। এর পরিমাণ ছিল ৬ বিলিয়ন মার্কিন ডলার। 

অন্যদিকে, ইজরাইল ভিত্তিক ক্যাবল নেটওয়ার্ক ফক্স নিউজে প্রচারিত হয়েছে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের বিজ্ঞাপন। 

তবে সবাইকে ছাপিয়ে গেছে গুগল মালিকানাধীন অনলাইন ভিডিও স্ট্রিমিং ও শেয়ারিং সাইট ইউটিউব। একই বছরে ইউটিউবে প্রচারিত বিজ্ঞাপনের জন্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের খরচ হয়েছে প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। অর্থ্যাৎ এনবিসি চ্যানেলের বিজ্ঞাপনের অর্থমূল্য থেকে দ্বিগুণেরও বেশি।

এর আগেও নিজেদের আরেক গবেষণা প্রতিবেদনে স্ট্যাটিস্টা দাবি করেছিল, ২০২১ সাল নাগাদ বিশ্বব্যাপী সব থেকে বেশি বিজ্ঞাপন প্রচারিত হবে অনলাইনে। 

চাড হার্লে, স্টিভ চেন এবং জাভেদ করিম নামের তিন তরুণ ২০০৫ সালে প্রতিষ্ঠা করেন ইউটিউব। জনপ্রিয় অনলাইন পেমেন্ট গেটওয়ে পেপালের প্রতিষ্ঠাতা ও ছিলেন তারা। ২০০৬ সালে এক দশমিক ৬৫ বিলিয়ন ডলারে তাদের থেকে ইউটিউব কিনে নেয় গুগল। 

বাংলাদেশ সময়: ০৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
এসএইচএস/এসআরএস

কমলনগরে বাড়ি গিয়ে ত্রাণ দিচ্ছেন চেয়ারম্যান-ইউএনও
গুজব ছড়ানোয় রাজশাহীতে ২৩ জনের জরিমানা
মারা গেলেন করোনা সন্দেহে ঢাকায় পাঠানো সেই ব্যক্তি 
ত্রাণ সামগ্রী নিয়ে ডোর টু ডোর যাচ্ছেন মেয়র নাছির
কুমিল্লায় সচেতনতামূলক ভিডিও প্রচার-খাদ্য বিতরণ সেনাবাহিনীর


রামজান উপলক্ষে বুধবার থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের ব্যবস্থা করবে সিএমপি
করোনা: পোল্ট্রি শিল্পে ক্ষতি ১১৫০ কোটি টাকা
 কবি হাসান হাফিজুর রহমানের প্রয়াণ
করোনায় ২৪ ঘণ্টায় ইতালিতে আরও ৮৩৭ জনের মৃত্যু