স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের বাংলাদেশ পর্বের নিবন্ধন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ-২০২০ এর বাংলাদেশ পর্বের নিবন্ধন শুরু হয়েছে। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত আগ্রহী স্টার্টআপগুলো নিবন্ধন করতে পারবেন নিজেদের প্রকল্পকে। শীর্ষ বিজয়ীরা যাবেন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে অনুষ্ঠেয় মূল আসরে।

রোববার (২৬ জানুয়ারি) রাজধানীর কারওয়ানবাজারে জনতা টাওয়ারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয় আয়োজকদের পক্ষ থেকে। 

সিলিকন ভ্যালিভিত্তিক পেগাসাস টেক ভেঞ্চারের উদ্যোগে প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের আয়োজন করছে পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য ও প্রযুক্তি (আইসিটি) বিভাগ, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব), ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইপিসি) এবং ই-জেনারেশন।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আইএফসি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়ার্নার, ই-জেনারেশন গ্রুপের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি শাখার পরিচালক কাজী জিয়াউল হাসান, টাই ঢাকার প্রেসিডেন্ট রুবাবা দৌলা, ভিসিপিয়াবের ভাইস চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ, ভিসিপিয়াব পরিচালক ও মাসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালিউল মারুফ মাতিন ও চালডাল ডটকমের সিওও জিয়া আশরাফসহ অন্যান্যরা।

এসময় আয়োজনের বিভিন্ন দিক তুলে ধরেন পেগাসাস টেক ভেঞ্চারের (ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল) জেনারেল পার্টনার এবং ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান।

শামীম আহসান বলেন, নিজেদের চমকপ্রদ ব্যবসায়কে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা এবং সিলিকন ভ্যালিতে বাংলাদেশকে তুলে ধরার জন্য বাংলাদেশের স্টার্টআপদের জন্য এটি একটি সম্মানজনক সুযোগ হবে। মুজিববর্ষের এ লগ্নে এসব স্টার্টআপ ২০৪১ সাল নাগাদ সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী ডাবল ডিজিটের জিডিপি প্রবৃদ্ধি অর্জনে ভূমিকা রাখার মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়ার মেরুদণ্ড হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে।
 
এসময় জানানো হয়, আগামী ৩১ জানুয়ারির মধ্যে অনলাইন পোর্টালের (https://www.startupworldcup.io/bangladesh-regional) মাধ্যমে আবেদন করতে পারবেন। 

বাংলাদেশের সেরা স্টার্টআপগুলো স্থানীয় চূড়ান্ত প্রতিযোগিতায় পিচ করার সুযোগ পাবে। আগামী ৮ ফেব্রুয়ারি রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ পর্বের চূড়ান্ত আসর অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে বিজয়ীদের সামনে সুযোগ থাকছে সিলিকন ভ্যালিতে বিশ্বের বৃহৎ বৃহৎ বিনিয়োগকারীদের সামনে নিজেদের প্রকল্প উপস্থাপন করার। একই সঙ্গে থাকছে আসরের সর্বোচ্চ অর্জন এক মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের বিনিয়োগ অর্জনের সুযোগ।

স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ ২০২০ বাংলাদেশ পর্বে আন্তর্জাতিক অংশীদার হিসেবে থাকছে সিঙ্গাপুর ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড ইক্যুইটি অ্যাসোসিয়েশন (এসভিসিএ) এবং স্থানীয় বিভিন্ন অংশীদারদের মধ্যে থাকছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, স্টার্টআপ বাংলাদেশ, টাই, এন্টারপ্রেনার অর্গানাইজেশন (ইও), আমেরিকান অ্যালামনাই অ্যাসোসিয়েশন (এএএ) ও চাকরি খুঁজবো না, চাকরি দেবো। এছাড়া নলেজ পার্টনার হিসেবে বুয়েট। বাংলাদেশের প্ল্যাটিনাম স্পন্সর ইভ্যালি ডটকম ডট বিডি এবং গোল্ড স্পন্সর হিসেবে থাকছে চালডাল ডটকম।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এসএইচএস/ওএইচ/

মৃত্যুর দিক থেকে চীনকে ছাড়িয়ে গেলো যুক্তরাষ্ট্র
জেনারেল হাসপাতাল পরিদর্শনে নওফেল
কমলনগরে বাড়ি গিয়ে ত্রাণ দিচ্ছেন চেয়ারম্যান-ইউএনও
গুজব ছড়ানোয় রাজশাহীতে ২৩ জনের জরিমানা
মারা গেলেন করোনা সন্দেহে ঢাকায় পাঠানো সেই ব্যক্তি 


ত্রাণ সামগ্রী নিয়ে ডোর টু ডোর যাচ্ছেন মেয়র নাছির
কুমিল্লায় সচেতনতামূলক ভিডিও প্রচার-খাদ্য বিতরণ সেনাবাহিনীর
রামজান উপলক্ষে বুধবার থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের যাতায়াতের ব্যবস্থা করবে সিএমপি
করোনা: পোল্ট্রি শিল্পে ক্ষতি ১১৫০ কোটি টাকা