php glass

ইজ অব ডুইং বিজনেস র‌্যাংকিংয়ে দুই ডিজিটে আসার লক্ষ্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিডা কার্যালয়ে এক সভায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: আগামী ২০২১ সালের মধ্যে ‘ইজ অব ডুইং বিজনেস’ র‌্যাংকিংয়ে দুই ডিজিটের মধ্যে আসতে চায় বাংলাদেশ। অর্থাৎ তালিকার প্রথম ৯৯টি দেশের ভেতরে আসার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এমনটাই জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

সোমবার (২৮ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে এক পর্যালোচনা সভায় বসে বিডা, এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এবং আইসিটি বিভাগ। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সভাপতিত্বে এই সভায় অংশ নেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এটুআই এর উপদেষ্টা আনির চৌধুরী এবং ফরহাদ জাহিদসহ সংশ্লিষ্ট বিভাগের ঊধ্বতন কর্মকর্তারা। 

সভায় বলা হয়, ‘ইজ অব ডুয়িং বিজনেস’ র‌্যাংকিংয়ে বর্তমানে বাংলাদেশ ৮ ধাপ এগিয়ে ১৬৮তম অবস্থানে আছে। এটিকে ২০২১ সাল নাগাদ ১০০ এর নিচে আনার পরিকল্পনা গৃহীত হয়েছে। এতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগে আরও আকৃষ্ট করা যাবে বলে আশা সংশ্লিষ্টদের।

সভা শেষে জুনাইদ আহমেদ পলক বাংলানিউজকে বলেন, ২০২১ সালের মধ্যে আমরা দুই ডিজিটে অর্থ্যাৎ ১০০ এর নিচে আসতে চাই। এজন্য আমরা দেখলাম ছয়টি মন্ত্রণালয়ের প্রায় ১১টি সেবাকে ডিজিটাল করতে হবে। অটোমেশনের আওতায় আনতে হবে। সেগুলো নিয়েই আজকের এই সভা। আমরা একটি স্টিয়ারিং কমিটি করবো, যারা এ বিষয়ে কাজ করবো।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
এসএইচএস/এইচএ/

মোস্তাফিজকে হুমকি মানছে ভারত
সিআরবিতে তূর্ণার চালক-সহকারী-গার্ডকে জিজ্ঞাসাবাদ
কমপ্লিট লুক পেতে মেকআপ শুধু মুখেই নয় 
অংশীদারিত্ব জোরদারে বাংলাদেশ রাজনৈতিকভাবে প্রতিজ্ঞাবদ্ধ
নুসরাত হত্যার বাকি ৪ আসামি কুমিল্লা-চট্টগ্রাম কারাগারে


৬০ বিঘা জমির আট হাজার আমগাছ কেটে দিলো দুর্বৃত্তরা
খুলনা বিভাগের সেরা ৭৭ করদাতাকে সম্মাননা 
১৭ দফা দাবিতে সাঘাটায় সিপিবির পদযাত্রা
ওয়ান ব্যাংক-এম বিল সিস্টেমের মধ্যে চুক্তি সই
দিনাজপুরে তিন দিনে গৃহায়নের ৩০ একর ভূমি উদ্ধার