php glass

আইফোনের সুইপ সিস্টেম পছন্দ না ট্রাম্পের!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ট্রাম্পের হাতে আইফোন। ছবি: সংগৃহীত

walton

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে সরব এ কথা পুরনো। সামাজিক যোগাযোগের এ মাধ্যমটিতে মতপ্রকাশের ক্ষেত্রে কোনো রাখঢাকের ধার ধারেন না তিনি। আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে কিংবা ব্যক্তিগত ক্ষোভ সবটাই তিনি অকপটে প্রকাশ করেন এখানে। অ্যাপলের সুইপ সিস্টেম স্মার্টফোন ব্যবহার করে যে তিনি খুশি নন, তাও জানালেন এক টুইটার বার্তায়।

সম্প্রতি ট্রাম্প টুইটারে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুককে উদ্দেশ্য করে লেখেন, ‘এখনকার সুইপ সিস্টেম সুবিধাযুক্ত আইফোনের চেয়ে বাটনওয়ালা আইফোন বহুগুণ ভালো ছিল।’

আইফোন থেকে হোম বাটন সরিয়ে ফেলা হয়েছে বহুদিন আগে। কিন্তু এতদিন পর কেন ট্রাম্প এমন মন্তব্য করলেন সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। হয়তো, সম্প্রতি তিনি তার পুরনো ফোন বদল করে নতুন আইফোন ব্যবহার করছেন, যা প্রযুক্তির উৎকর্ষতায় হারিয়ে গেছে।

রয়টার্সের বরাতে প্রকাশিত খবরে বলা হয়, ট্রাম্প মূলত সরকার নিবন্ধিত আইফোন ব্যবহার করেন। সম্প্রতি পুরনো ফোন বদলে হয়তো নতুন ফোন তুলে দেওয়া হয়েছে ট্রাম্পের হাতে! যা তাকে অস্বস্তিতে ফেলেছে।

যদিও বেশ আগে ট্রাম্প অ্যাপলকে বড় পর্দার ফোন বাজারে আনার পরামর্শ দিয়ে টুইট করেছিলেন। আর অ্যাপল হোম বাটনটি সরানোর মাধ্যমেই ফোনের পর্দাটি বড় করেছে। সম্প্রতি বাজারে আসা অ্যাপলের আইফোন ১১ সিরিজের ফোনে ব্যবহার করা হয়েছে সুইপ সিস্টেম।

অ্যাপল ২০০৭ সালে যখন বাজারে প্রথম আইফোন আনে তখন এতে হোম বাটন ছিল। আর প্রতিষ্ঠানটি আইফোন এক্স মডেলে এসে হোম বাটন সরিয়ে নেয়। এরপর থেকে নতুন মডেলের ফোনগুলোতে আর হোম বাটন রাখেনি প্রতিষ্ঠানটি। যদিও এখনো পুরনো আইফোন-৮ এবং কিছু নির্দিষ্ট দেশে হোম বাটনযুক্ত স্মার্টফোন পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: আইফোন
এমবাপ্পের জন্য ৪০০ মিলিয়ন ইউরো অফার করবে রিয়াল!
বিত্তবানরা দলকে পৈত্রিক সম্পত্তিতে পরিণত করেছেন: নাছির
ডোবা থেকে নবজাতকের মরদেহ টেনে তুললো কুকুর
বরিশালে চরে আটকে পড়া লঞ্চের যাত্রীদের উদ্ধার
খান পরিবারের ৪ জনের হাতে সেরা করদাতার সম্মাননা


নাইরোবি সামিটে স্বাস্থ্যমন্ত্রীর ৫ প্রতিশ্রুতি
ট্রাকচালক বেশে ইয়াবা পাচার, আটক ১
বাংলাদেশ থেকে কেউ বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চালাতে পারবে না
ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ
মোস্তাফিজকে হুমকি মানছে ভারত