php glass

নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ: বাংলাদেশ পর্বে বিজয়ী ১৫টি দল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ-২০১৯ এর জাতীয় পর্যায়ে বাংলাদেশ থেকে বিজয়ী হয়েছে ১৮টি দল। দেশের নয়টি অঞ্চল থেকে জয়ী ঘোষণা করা হয় এই ১৮টি প্রজেক্ট ও দলকে। 

রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) এ আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। শনিবার (১৯ অক্টোবর) ও রোববার (২০ অক্টোবর) দুই দিনে টানা ৩৬ ঘণ্টা হ্যাকথন থেকে বিজয়ীদের চূড়ান্ত করা হয়। টানা পঞ্চম বারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় সারা দেশ থেকে চার হাজারের বেশি প্রকল্প ও দল অংশ নেয়। এদের মধ্যে ৪৫টি প্রজেক্ট ও দলকে হ্যাকথনে অংশগ্রহণের জন্য মনোনীত করা হয়। 

বিজয়ী দলগুলো হল: ঢাকা থেকে টিম স্পেস টাইম ও টিম হকিং, চট্টগ্রাম থেকে আল্ট্রা রোবোটিক্স ও সিনট্যাক্স এরর, রাজশাহী থেকে টিম কিউরিয়াস ও এ এস আর আর এক্সপ্লোরার, কুমিল্লা থেকে এরিয়েল এক্স ও ভিনেক্স, সিলেট থেকে ভি আর ওয়েব, খুলনা থেকে টিম রেডিয়েন্ট ও আব্রুনেস্ট, বরিশাল থেকে ওজোন, রংপুর থেকে লুনার ফেলো এবং ময়মনসিংহ থেকে টেক হাব ও অ্যাম্ফিবিয়াস। বিজয়ী দলগুলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর মূল পর্বে অংশগ্রহণের জন্য আন্তর্জাতিক পর্যায়ে অন্য দেশের বিজয়ীদের বিপক্ষে "হেড টু হেড" পর্বে অংশগ্রহণ করবে। 

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। এর আগে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নাসা নামটির সাথে শিশু কিশোর তরুণদের স্বপ্ন জড়িয়ে আছে। আর সেই স্বপ্ন বাস্তবায়নে সরকার হিসেবে আমাদের দায়িত্ব তাদের কাজ করার, গবেষণা করার ক্ষেত্র তৈরি করে দেওয়া। মাননীয় প্রধানমন্ত্রী বিগত ১০ বছর আগে সেই ক্ষেত্র তৈরির কাজ শুরু করেন। এরপর থেকে তিনি আমাদের স্বপ্ন পূরণের সাহস যুগিয়ে যাচ্ছেন। 

তিনি আরও বলেন, এখন আমরা স্বপ্ন দেখি প্রযুক্তি উদ্ভাবক দেশ হওয়ার। ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ হিসেবে আসীন হতে চাই। এই ২০৪১ সাল নাগাদ আমাদের সকল সিস্টেম, সকল অ্যাপ আমাদের নিজেদের তৈরি হবে। বিশ্বের উন্নত দেশগুলোতে যেমন গবেষণার সুযোগ দেওয়া হয় বিগত ১০ বছর যাবত তেমনি গবেষণার সুযোগ আমাদের তরুণদের জন্য আমরা তৈরি করছি। এই প্রতিযোগিতায় আসা প্রতিটি আইডিয়া, প্রতিটি পণ্য আমাদের জন্য গুরুত্বপূর্ণ। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে এবারের আয়োজনের আহ্বায়ক ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিসের পরিচালক দিদারুল আলম সানী বলেন, আমরা বিশ্বাস করি যে আমাদের তারুণ্যের যে শক্তি তা বিশ্ব দরবারে ছড়িয়ে দিতে পারব। মাত্র চতুর্থবারের মতো অংশ নিয়ে গত বছর বাসায় চ্যাম্পিয়ন হয়েছিল আমাদের একটি দল টিম অলীক। আশা করি এবারও আমরা চ্যাম্পিয়ন হব। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নাসা স্পেস অ্যাপ আয়োজক কমিটি চেয়ারম্যান ইকবাল মাহমুদ, উপদেষ্টা মো. মাহদী উজ জামান, স্কিল ডেভেলপমেন্ট ফর মোবাইল গেইম এন্ড এপ্লিকেশন প্রকল্পের পরিচালক আবদুল হাই, আয়োজন এর ইন্টারনেট পার্টনার আমরা নেটওয়ার্ক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফরহাদ আহমেদ, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, আইডিইবি এর সভাপতি এ কে এম হামিদ। 

এবারের আয়োজনে গোল্ড স্পন্সর ছিল ই-কমার্স ভিত্তিক মার্কেটপ্লেস ইভ্যালি ডট কম। 

বাংলাদেশ সময়: ০০৩৯ ঘণ্টা, অক্টোবর ২০,২০১৯
এসএইচএস/এমএইচএম

এমবাপ্পের জন্য ৪০০ মিলিয়ন ইউরো অফার করবে রিয়াল!
বিত্তবানরা দলকে পৈত্রিক সম্পত্তিতে পরিণত করেছেন: নাছির
ডোবা থেকে নবজাতকের মরদেহ টেনে তুললো কুকুর
বরিশালে চরে আটকে পড়া লঞ্চের যাত্রীদের উদ্ধার
খান পরিবারের ৪ জনের হাতে সেরা করদাতার সম্মাননা


নাইরোবি সামিটে স্বাস্থ্যমন্ত্রীর ৫ প্রতিশ্রুতি
ট্রাকচালক বেশে ইয়াবা পাচার, আটক ১
বাংলাদেশ থেকে কেউ বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চালাতে পারবে না
ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ
মোস্তাফিজকে হুমকি মানছে ভারত