php glass

আপনার ইমেইলেও থাকবে বসের নজরদারি!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জি সুইটে মিলছে এসব সেবা। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: বর্তমানে যোগাযোগ, ব্যবসায়িক বা দাপ্তরিক সবক্ষেত্রেই ইমেইলের ব্যবহার আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। তাই মাধ্যমটির গোপনীয়তা নিয়ে ব্যবহারকারীরা মোটামুটি সচেতন। এর ওপর নজরদারি কেউ পছন্দ করবেন বলে মনে হয় না। আর অফিসের বস যদি এ কাজটা করেন তবেতো আর কথা নেই।

কিন্তু আপনি মানুন আর না মানুন তাতে বসের কী যায় আসে? বস ঠিকই আপনার ইমেইল অ্যাকাউন্টে নজরদারি চালাতে পারবেন। তবে, বিষয়টি সব অ্যাকাউন্টের ক্ষেত্রে নয়, শুধুমাত্র প্রতিষ্ঠানের দেওয়া ইমেইল অ্যাকাউন্টে নজর রাখতে পারবেন বস।

জি সুইট হলো গুগলের কিছু সেবার ব্যবস্থাপনার সমন্বয়ে তৈরি একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এর মধ্যে অন্যতম হলো- জিমেইল, গুগল ডকস, গুগল স্লাইডস, গুগল শিটস, গুগল ড্রাইভ, গুগল সাইটস, গুগল কারেন্টস, গুগল ফর্মস, গুগল ক্যালেন্ডার এবং হ্যাংআউট। এটি ২০০৬ সালের ২৮ আগস্টে সেবা দেওয়া শুরু করে।

ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো অধিকাংশ ক্ষেত্রেই জি সুইট ব্যবহার করে। কারণ এটি ব্যবসায় উৎপাদন বাড়ানো, সমন্বয়, নিরাপত্তা বাড়াতে সাহায্য করে। ব্যক্তিপর্যায়ে যারা ইমেইল ব্যবহার করেন তারা এ সেবাগুলো বিনামূল্যেই পেয়ে থাকেন। অপরদিকে এর করপোরেট সেবাও রয়েছে। যা কর্মীরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পান।

এগুলো হলো প্রতিষ্ঠানের সুবিধার কথা। কিন্তু এ সেবা যদি কেউ ব্যক্তিগতভাবে ব্যবহার করেন তবে বসের কাছে গোমর ফাঁস হয়ে যেতে পারে। কারণ জি সুইটের অ্যাডমিন চাইলেই এর আওতাভুক্ত ব্যবহারকারীর গতিবিধির ওপর নজরদারি করতে পারবেন। যদিও জি সুইটের সেবা প্রতিষ্ঠানের কাজে গতি আনে। কিন্তু ব্যক্তিগতভাবে ব্যবহার করলে এর ব্যবহারকারীর গোপনীয়তা হুমকির মুখে পড়তে পারে। এর অর্থ দাঁড়ায় আপনি যদি অফিসের দেওয়া জি সুইটের সেবাগুলো ব্যবহার করেন তবে আপনার বস চাইলেই আপনার ওপর নজরদারি করতে পারবেন। এমনকি চেক করতে পারবেন ড্রাফটও। তবে, এর লিমিট প্রতিষ্ঠানের প্ল্যানের ওপর নির্ভর করবে। যদিও গুগল আগে থেকেই জানিয়ে রেখেছে, এ প্রক্রিয়ার মধ্যে যে কারও তথ্যের ওপর নজরদারি করা সম্ভব।

গুগল তার বিবৃতিতে বলেছে, জি সুইটের সেবা ব্যবহারকারীদের জন্য রয়েছে একটি গুরুত্বপূর্ণ বার্তা। এটি হলো-জি সুইটের অ্যাডমিন আপনার সব ধরনের তথ্য দেখতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: গুগল
বাংলালিংক আইটি ইনকিউবেটর স্টার্টআপের আবেদন গ্রহণ শুরু
রাজশাহীতে শ্রেষ্ঠ করদাতা সম্মাননা পেলেন ৪২ জন
‘জাতীয় ছাত্র সমাজকে লাঠিয়াল বাহিনী হিসেবে দেখতে চাই না’ 
সংসদে নিঃশর্ত ক্ষমা চাইলেন রাঙ্গা
দুঃসময়ে দলের প্রতি আস্থা রেখেছিলেন বাবু: নওফেল


জাবি উপাচার্যকে ৮ দিনের আল্টিমেটাম আন্দোলনকারীদের
এশিয়ান-ওশেনিয়ান অ্যাওয়ার্ড জিতলো ইজেনারেশন
নারীর উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়: ইন্দিরা
ফ্রন্টিয়ার প্রযুক্তি নিয়ে পাঠ্যসূচি করতে হবে: পলক
ইয়েমেনে সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে ১০ হুথির মৃত্যু