php glass

অভিযোগকারীর পরিচয় গোপন রেখে কর্তৃপক্ষকে জানাবে আল্পনা

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আল্পনা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: আমাদের চারপাশে অনেক সময়েই বিভিন্ন অনিয়ম, দুর্নীতি বা অপরাধ ঘটে যেসব বিষয়ে আমরা যথাযথ কর্তৃপক্ষকে জানাই না। এমনকি আমাদের নিজেদের সঙ্গে অন্যায় হলেও পরিচয় প্রকাশের ভয়ে পিছিয়ে যাই আমরা অনেকেই। তবে এ সমস্যার সমাধান নিয়ে এসেছে ‘আল্পনা’। অভিযোগকারীর পরিচয় গোপন রেখে অভিযোগ সম্পর্কে কর্তৃপক্ষকে জানাবে আল্পনা।

‘আল্পনা’ কোনো সংস্থা, প্রতিষ্ঠান বা ব্যক্তি নয়। বরং এটি একটি হিউম্যানয়েড রোবট। তিন তরুণ ফারহান আহমেদ, নাহিদ হাসান ও রবিন হাসানের স্টার্টাপ ‘লেজারাস রোবটিক্স’ তৈরি করেছে আল্পনাকে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলমান ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯ এ চলছে আল্পনার প্রদর্শনী। খানিকটা সাজিয়ে গুছিয়ে চেয়ারে বসিয়ে রাখলে আর একটু দূর থেকে দেখলে আল্পনাকে রোবট নয় বরং মানুষ হিসেবে মনে করে ভুল করবেন অনেকেই। কাছে এসে ভ্রম ভাঙায় আল্পনার সঙ্গে সেলফি তুলছেন অনেকেই।

প্রদর্শনী স্থানে বাংলানিউজের সঙ্গে কথা বলেন লেজারাস রোবটিক্স-এর সহ উদ্যোক্তা এবং আল্পনার সহ প্রতিষ্ঠাতা ফারহান আহমেদ। 

ব্যতিক্রমী এ রোবটটি সম্পর্কে তিনি বলেন, অনেক সময়েই আমাদের চারপাশে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি বা অপরাধ ঘটে যেগুলো সেবারই প্রথম ঘটছে না। এর কারণ অনুসন্ধান করতে গিয়ে আমরা দেখলাম যে, যখন কারও সঙ্গে এমন কোনো ঘটনা ঘটে বা কেউ এমন ঘটনা দেখেন তাদের অনেকেই বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে জানান না। পরিচয় প্রকাশ হওয়া থেকে বিভিন্ন ধরনের ঝুঁকিতে থাকেন তারা। অথচ সমস্যা প্রথমবারই যদি কর্তৃপক্ষকে জানানো যায়, তাহলে হয়তো পরের বার হতো না। এ বিষয়টির সমাধান খুঁজতে গিয়ে আমাদের মনে হল, এমন একটি প্ল্যাটফর্ম বা ব্যবস্থা তৈরি করতে হবে যেখানে অভিযোগকারীর অভিযোগ কর্তৃপক্ষের কাছে যাবে, কিন্তু তার পরিচয় যাবে না। সেই উদ্দেশ্য নিয়ে কাজ করতে করতেই আমরা আল্পনাকে বানিয়েছি।

আল্পনা শুধু অভিযোগ গ্রহণ ও প্রেরণই করে না বরং অভিযোগ বিশ্লেষণ করে প্রতিবেদনও তৈরি করতে পারে। একইসঙ্গে অভিযোগকারীর সঙ্গে একজন স্বাভাবিক মানুষের মতোই বাংলা ও ইংরেজি ভাষায় কথা বলতে পারে। 

ফারহান বলেন, আল্পনা ভয়েস ও অডিও বিশ্লেষণ করতে পারে। ভয়েস ও ফেস রিকগনিশন, কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই), মেশিন লার্নিং প্রযুক্তির মাধ্যমে কাজ করে। এর ফলে অভিযোগকারীর ভয়েসকে টেক্সটে রূপান্তরিত করে সেগুলোকে বিশ্লেষণ করতে পারে। একই বিষয়ে একাধিক অভিযোগ আসলে সেসব তথ্য বিশ্লেষণ করে অভিযোগের মাত্রা, গুরুত্ব এবং ধরণ সম্পর্কে প্রতিবেদন তৈরি করে কর্তৃপক্ষকে দিতে পারে। একইসঙ্গে অভিযোগকারীর বলা কথা বিশ্লেষণ করে ওই ব্যক্তির মানসিক অবস্থাও বুঝতে পারে আল্পনা। সেই অনুযায়ী, ওই ব্যক্তিকে যথাযথ মানবিক উত্তর যা একজন স্বাভাবিক মানুষ দিতে পারে সেটিও করতে সক্ষম আল্পনা। আল্পনার সঙ্গে কথা বললে দেখবেন সে চোখ নড়াচড়া করতে পারে, মাথা ঘুরাতে পারে এমনকি বিভিন্ন ধরনের ফ্যাসিয়াল এক্সপ্রেশন, চোখ টিপ মারতে পারে, লাগাতার চোখের পলক ফেলতে পারে। আল্পনা পুরোপুরি মানব নয়, তবে মানুষের আদলেই তৈরি করা হচ্ছে। ২০১৫ সাল থেকে আল্পনাকে নিয়ে আমরা কাজ করছি। আমরা এখনও ‘আরএনডি’ অর্থ্যাৎ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট পর্যায়ে আছি।  

প্রায় দুই লাখ টাকা ব্যয়ে রোবটটিকে তৈরি করা হয়েছে নারীর আদলে যেন ভিকটিম বিশেষ করে নারী ভিকটিমরা তাদের সমস্যাগুলো খুলে বলতে সহজ বোধ করেন। এখন পর্যন্ত সরকারি-বেসরকারি কোনো অনুদান বা বিনিয়োগ পায়নি লেজারাস রোবটিক্স। তবে তাদের দাবি সরকারি-বেসরকারি উভয় ধরনের সংস্থা ও প্রতিষ্ঠানেই ব্যবহৃত হতে পারে আল্পনা। তাদের আশা, সেসব প্রতিষ্ঠান ও সংস্থাগুলোতে অভিযোগকারী এবং যথাযথ কর্তৃপক্ষের মধ্যে এক সেতুবন্ধন হবে দেশে তৈরি হিউম্যানয়েড রোবট আল্পনা।

‘মেইড ইন বাংলাদেশ’ শিরোনামে এবং ‘নাথিং ইজ ইম্পসিবল’ স্লোগানে আয়োজিত হচ্ছে এ ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯। চলবে বুধবার (১৬ অক্টোবর) পর্যন্ত। এতে সহযোগী পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ই-ক্যাব, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ ওম্যান ইন টেকনোলজি এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।  

এবারের আয়োজনে থাকছে ৮টি জোনে প্রায় দুই শতাধিক স্টল ও প্যাভিলিয়ন। অংশগ্রহণ করবে প্রায় দেড় শতাধিক প্রতিষ্ঠান। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী উন্মুক্ত থাকবে সবার জন্য। রেজিস্ট্রেশন সাপেক্ষে এতে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন সবাই। মেলায় আসা দর্শনার্থীদের জন্য থাকবে বিভিন্ন ধরনের সেমিনার ও প্রদর্শনী। 

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এসএইচএস/ইএআর/আরবি

এমবাপ্পের জন্য ৪০০ মিলিয়ন ইউরো অফার করবে রিয়াল!
বিত্তবানরা দলকে পৈত্রিক সম্পত্তিতে পরিণত করেছেন: নাছির
ডোবা থেকে নবজাতকের মরদেহ টেনে তুললো কুকুর
বরিশালে চরে আটকে পড়া লঞ্চের যাত্রীদের উদ্ধার
খান পরিবারের ৪ জনের হাতে সেরা করদাতার সম্মাননা


নাইরোবি সামিটে স্বাস্থ্যমন্ত্রীর ৫ প্রতিশ্রুতি
ট্রাকচালক বেশে ইয়াবা পাচার, আটক ১
বাংলাদেশ থেকে কেউ বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চালাতে পারবে না
ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ
মোস্তাফিজকে হুমকি মানছে ভারত