php glass

বিজ্ঞানচর্চায় দেশকে গড়তে হবে: প্রযুক্তিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তিনটি মুভিবাস ও দু’টি অবজারভেটরি বাস জনসাধারণের প্রদর্শনের জন্য উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিজ্ঞানচর্চার মাধ্যমে সারাদেশকে একসঙ্গে গড়তে হবে। শুধু শহর নয়, গ্রামেও একে ছড়িয়ে দিতে হবে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ প্রকল্পের আওতায় তিনটি মুভিবাস ও দু’টি অবজারভেটরি বাস জনসাধারণের প্রদর্শনের জন্য উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ শুধু শহরের বিষয় নয়। গ্রামেও এখন মোবাইল অ্যাপস ব্যবহার হচ্ছে। এভাবে সারাদেশকে আমাদের গড়তে হবে।

তিনি আরও বলেন, জীবনকে সহজ করতে মূল কাজ করছে বিজ্ঞান। নতুন প্রজন্মকে গড়তে আমাদের সবাইকে বিজ্ঞান চর্চা করতে হবে এবং বিজ্ঞান নিয়ে সামনে এগোতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তিকে ধারণ করতে হবে। তাই আমাদের ছেলে-মেয়েদের বিজ্ঞানচর্চার দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। 

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, বিজ্ঞান শিক্ষাকে বই-পুস্তকের মধ্যে সীমিত না রেখে প্রায়োগিক জ্ঞান অর্জনকে গুরুত্ব দিয়ে এসব মুভিবাস ও অবজারভেটরি বাস সংগ্রহ হয়েছে। শিক্ষার্থীদের মোবাইল, ইন্টারনেট ও মাদকাসক্তির অভিশাপ থেকে মুক্ত করতে এ কার্যক্রম সুফল দেবে।  

অনুষ্ঠানে  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বিভিন্ন সংস্থার কর্মকর্তাসহ মোহাম্মদপুর মডেল স্কুল ও শেরে বাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রায় ৩০০ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
এসএমএকে/এবি/এইচএ/

পানির পাম্পের চালানে ৩৭ টন কসমেটিকস বন্দরে!
রাঙ্গার বক্তব্যের জবাব জনগণ দেবে: ড. কামাল
'জামিন পেলে চিকিৎসা নিতে বিদেশ যাবেন খালেদা জিয়া'
শ্রীমঙ্গলে মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য বিক্রির দায়ে জরিমানা
এমবাপ্পের জন্য ৪০০ মিলিয়ন ইউরো অফার করবে রিয়াল!


বিত্তবানরা দলকে পৈতৃক সম্পত্তিতে পরিণত করছেন: নাছির
ডোবা থেকে নবজাতকের মরদেহ টেনে তুললো কুকুর
বরিশালে চরে আটকে পড়া লঞ্চের যাত্রীদের উদ্ধার
খান পরিবারের ৪ জনের হাতে সেরা করদাতার সম্মাননা
নাইরোবি সামিটে স্বাস্থ্যমন্ত্রীর ৫ প্রতিশ্রুতি