php glass

‘চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে তরুণদের গড়ে তুলতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য ও তথ্যপ্রযুক্তিবিদ প্রফেসর ড. সাজ্জাদ হোসেন বলেছেন, চতুর্থ শিল্পবিপ্লব পৃথিবীকে আক্ষরিক অর্থেই ‘গ্লোবাল ভিলেজে’ পরিণত করবে। এক্ষেত্রে আমাদের যে ৮ কোটি যুবক রয়েছে, তাদের প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে। যাতে তারা ওই বিপ্লবে দেশে-বিদেশে নেতৃত্ব দিতে পারে। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’ এর এক সেমিনারে তিনি এসব কথা বলেন।  

প্রখ্যাত তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ড. সাজ্জাদ হোসেন ওই সেমিনারে ‘দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন: টেকনোলজি অ্যাজ অ্যা ডিজরাপশন অ্যান্ড ইননোভেশন এনাবলার’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। 

এ সময় তিনি চতুর্থ শিল্পবিপ্লবের প্রস্তুতি এবং বাংলাদেশের বিভিন্ন উদ্যোগ এবং করণীয় নিয়েও বিস্তারিত কথা বলেন। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন। ছবি: বাংলানিউজপ্রফেসর ড. সাজ্জাদ হোসেন বলেন, বিশ্বে সপ্তম জনবহুল (১৬০ মিলিয়ন) দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ সামাজিক ক্ষেত্রে ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এগিয়ে যাচ্ছে। এদেশের ১৫ থেকে ৩৫ বছরের ৮০ মিলিয়ন (৮ কোটি) যুবক রয়েছে। এই যুবশক্তিকে আধুনিক জ্ঞান ও দক্ষতা এবং উচ্চশিক্ষার মাধ্যমে গড়ে তোলা সম্ভব হলে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড অর্জিত হবে। আমাদের ১৫-৩৫ বছরের এই যুবকেরাই আমাদের বিশাল সম্পদ।

‘বিশাল এই যুবকদের কেন্দ্র করেই আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হবে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমাদের প্রধানমন্ত্রী দিনরাত পরিশ্রম করে একটি ফ্রেমওয়ার্ক গড়ে দিয়েছেন। আমাদের মাথাপিছু আয় প্রায় ২ হাজার ডলারের মতো।’ 

তিনি বলেন, ‘২০৪১ সালে এটি করতে হবে ১৫ হাজার মার্কিন ডলার। বঙ্গবন্ধুকন্যা আমাদের একটি লক্ষ্য দিয়েছেন, সেটা ডেল্টা প্ল্যান।যদি সেই লক্ষ্যে পৌঁছাতে পারি, তাহলে এত বিপুল সংখ্যক জনগোষ্ঠী নিয়ে আমরা তথ্যপ্রযুক্তিনির্ভর জাতি হিসেবে বিশ্ব দরবারে রোল মডেল হবো।’

সেমিনারে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
এমএ/

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি
চট্টগ্রামে কর্মকর্তাদের জন্য সরকারের ২৪৯৬ ফ্ল্যাট
পাবনায় ধর্ষণের পর হত্যার দায়ে ২ জনের ফাঁসি
বরিশালে দিনে দুপুরে বাসায় চুরি
আগুন নিয়ন্ত্রণের পর চলছে ডাম্পিং
আসছে ‘মিশন এক্সট্রিম’র প্রথম পোস্টার


কুষ্টিয়ায় পৃথক মামলায় একজনের ফাঁসি, তিনজনের যাবজ্জীবন
দেড় লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে কাগজপত্র ছাড়াই প্রণোদনা
সাক্ষী নিয়ে হাইকোর্টে ওসি মোয়াজ্জেমের আবেদন খারিজ
‘মাদকদ্রব্য অধিদপ্তরের ব্যবস্থাপনায় দুর্বলতা রয়েছে’
যবিপ্রবির ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার