php glass

ফেনী ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো টেক এক্সেপো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেনী ইউনিভার্সিটিতে উদ্ভাবনী প্রদর্শন। ছবি: বাংলানিউজ

walton

ফেনী: ট্রেন চলছে তার আপন গতিতে। বিভিন্ন জায়গায় রেলগেট অতিক্রম করছে ট্রেন। তবে সেই রেলগেট নিয়ন্ত্রণ করার জন্য নেই কোনো গার্ড, নেই লাল-সবুজ পতাকাও। ট্রেন আসতেই সয়ংক্রিয়ভাবে গেটের লেভেলক্রসিং বার পড়ে নিয়ন্ত্রণ করছে রাস্তার যানবাহন ও মানুষের চলাচল।

ট্রেন চলে যাওয়ার ঠিক ৩০ সেকেন্ড পর আবার সয়ংক্রিয়ভাবে বার উঠে গিয়ে স্বাভাবিক হচ্ছে যান চলাচল। হ্যাঁ, পাঠক। ফেনী ইউনিভার্সিটি সিএসই অ্যাসোসিয়েশন (সিএএফইউ) এর আয়োজনে টেক এক্সেপো’তে এমনই একটি নতুন উদ্ভাবনী নিয়ে এসেছেন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৪তম ব্যাচের শিক্ষার্থীরা। এমন উদ্ভাবনী প্রদর্শন করে দ্বিতীয় স্থানও অর্জন করেছে দলটি।

ইন্টারনেট অব থিংস ও রোবোটিক্সের ওপর এমন ১৪টি উদ্ভাবনী প্রদর্শন করেছেন ফেনীর বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থীরা। হিউম্যান ইন্টারেক্টের ওপর নতুন উদ্ভাবনী প্রদর্শন করে প্রথম স্থান অর্জন করেছেন ফেনী সরকারি কলেজের শিক্ষার্থীরা। এছাড়া ‘নন কন্টাক্ট ইলেকট্রিক টেস্টার’ ও ‘হাইড্রোলিক ট্রাফিক রিডিউস সিসটেম’ উদ্ভাবনীর জন্য যৌথভাবে দ্বিতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে মহিপাল কলেজ ও ফেনী ইউনিভার্সিটির সিএসই বিভাগের ১৬তম ব্যাচ।

সোমবার (৫ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের মাঠে এ এক্সপো অনুষ্ঠিত হয়। টেক এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে ফেনী ইউনিভার্সিটির উপাচার্য বিশিষ্ট মৎস্য বিজ্ঞানী ও শিক্ষাবিদ প্রফেসর ড. মো. সাইফুদ্দিন শাহর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের নির্বাহী কমিটির সদস্য সচিব ডা. এ এস এম তবারক উল্যাহ চৌধুরী বায়েজিদ। 

অনুষ্ঠানে ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর তায়বুল হক, রেজিস্ট্রার এ এস এম আবুল খায়ের, ব্যবসায় প্রশাসন অনুষদের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান কমিটির আহ্বায়ক সহযোগী অধ্যাপক মোহাম্মদ আবুল কাশেম, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক মো. সাঈদ হোসেন পারভেজসহ আয়োজক কমিটির আহ্বায়ক ও সিএসই বিভাগের প্রভাষক বাহার উদ্দিন মাহমুদ উপস্থিত ছিলেন।

পরে বিজয়ীদের হতে পুরষ্কার ও সনদ তুলে দেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য সাইফুদ্দিন শাহ। 

এ সময় তিনি বলেন, ফেনী ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে গত এপ্রিল মাসে আমরা ইন্টারনেট অব থিকংস (আইওটি) ও রোবোটিক্স শীর্ষক জাতীয় কর্মশালা আয়োজন করেছিলাম। তারই ফলশ্রুতিতে আমরা ফেনীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এ টেক এক্সপোর আয়োজন করি। এর মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানসম্মত ও প্রযুক্তি নির্ভর উদ্ভাবনী চিন্তা বিকশিত হবে। এ ধরনের সৃজনশীল কর্মকাণ্ড আগামীতেও অব্যাহত রাখবে ফেনী ইউনিভার্সিটি (যোগ করেন তিনি)। 

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৯ 
এসএইচডি/আরআইএস/

ksrm
সমুদ্রে হঠাৎ গন্তব্য বদলালো কেন ইরানি ট্যাঙ্কার?
নিষিদ্ধ হলো ভারতের ডোপ টেস্টিং ল্যাব
দুর্গাপুরে যুবকের ছুরিকাঘাতে তরুণ খুন
রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসনে মার্কিন চাপ অব্যাহত
টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কার নেতৃত্বে মালিঙ্গা


‘দ্য ম্যান্ডালোরিয়ান’ আসছে ডিজনি প্লাসে
‘ভারতের ২০ শতাংশ রাবার উৎপাদন করবে ত্রিপুরা’
ভারতে প্রোটিয়াদের ব্যাটিং কোচ ক্লুজনার
‘পৃথিবীর সব ধর্মই শান্তি-সম্প্রীতির কথা বলেছে’
যৌতুক নিয়েও বিয়ে না করায় ৫ দিন ধরে অনশনে প্রেমিকা