php glass

‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট ভয়াবহ পরিণতি বয়ে আনবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত সেমিনার। ছবি: ডিএইচ বাদল

walton

ঢাকা: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট মানুষের জন্য ভয়াবহ পরিণতি বয়ে আনবে বলে মন্তব্য করেছেন চেঞ্জ মেকার সোসাইটি ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ তামজিদ উর রহমান।

বৃহস্পতিবার (০১ আগস্ট) দুপুরে রাজধানীর প্রেসক্লাবে চেঞ্জ মেকার সোসাইটি ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্টের উদ্যোগে ও ইনস্টিটিউট অব কমিউনিকেশন স্টাডিজের সহায়তায় আয়োজিত ‘ক্যাম্পেইন টু স্টপ কিলার রোবট’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। 

সৈয়দ তামজিদ উর রহমান বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট নিয়ে ভয়ংকর খেলা করছে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন। এটা উদ্বেগের বিষয়। বর্তমানে ভারত, দক্ষিণ কোরিয়া ও সিঙ্গাপুরসহ অনেক দেশ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টে বিনিয়োগ করছে। আমরা এটা চাই না, এর পরিণতি মানব জাতির জন্য হবে ভয়াবহ। এজন্য আমরা সরকারের কাছে দাবি জানাবো যে, সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘের পরবর্তী অধিবেশনে যাতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট নিষিদ্ধ করার দাবি তুলে ধরা হয়। 

তিনি আরও বলেন, কাকে, কখন হত্যা করতে হবে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টের মাধ্যমে তা করা যাবে। যারা সেটি নিয়ন্ত্রণ করবে, তারা যাকে ইচ্ছে তাকেই হত্যা করতে পারবে। 

সেমিনারে বক্তারা বলেন, আগামী দিনে রোবট হবে মানুষ হত্যার যন্ত্র। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট নিজে নিজে যুদ্ধ পরিচালনার জায়গায় চলে গেছে। মানুষের সহায়তা ছাড়াই রোবট মানুষ হত্যা করতে পারবে। জাতিসংঘের মাধ্যমে আমরা তুলে ধরবো, যাতে এ ধরনের খেলা বন্ধ করা হয়।  

সেমিনারে আরও উপস্থিত ছিলেন- মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ, আবুল কাশেম খান ও শাহেদুল আনাম খান প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
টিএম/এসএ

ksrm
স্থায়ী রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্রের চাপ অব্যাহত
টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কার নেতৃত্বে মালিঙ্গা
‘দ্য ম্যান্ডালোরিয়ান’ আসছে ডিজনি প্লাসে
‘ভারতের ২০ শতাংশ রাবার উৎপাদন করবে ত্রিপুরা’
ভারতে প্রোটিয়াদের ব্যাটিং কোচ ক্লুজনার


‘পৃথিবীর সব ধর্মই শান্তি-সম্প্রীতির কথা বলেছে’
যৌতুক নিয়েও বিয়ে না করায় ৫ দিন ধরে অনশনে প্রেমিকা
খুলনা সিটি মেয়রের গাড়ির সঙ্গে প্রাইভেটকারের সংঘর্ষ
মহাকাশকেন্দ্রে অবতরণে ব্যর্থ ‘আধা-মানব’ রোবট ফেদর
গুরুদাসপুরে নবদম্পতির আত্মহত্যা