php glass

৩ বছরে ২৫ হাজার ‘ডিজিটাল ল্যাব’ প্রতিষ্ঠা করা হবে: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: আগামী তিন বছরে সারাদেশে ২৫ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

দেশের ডিজিটাল কার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এসব ল্যাব প্রতিষ্ঠা করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

মঙ্গলবার (২৩ জুলাই) রাজধানীর এক হোটেলে তরুণ উদ্যোক্তাদের মাঝে ব্র্যাক আয়োজিত ‘ব্র্যাকাথন পুরস্কার’ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জুনাইদ আহমেদ পলক। 

প্রতিমন্ত্রী বলেন, আগে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ডিজিটাল ল্যাব ছিলো না। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর আমরা সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নয় হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করেছি। এছাড়া ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আইসিটি বিষয়কে বাধ্যতামূলক করা হয়েছে। 

ইন্টারনেটসেবা সবার কাছে পৌঁছে দেওয়ার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেট এখন মানুষের মৌলিক চাহিদার মতো। আগে মানুষের মৌলিক চাহিদা ছিলো পাঁচটি, কিন্তু বর্তমানে ইন্টারনেটও মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্তর্গত হয়েছে। সরকার ইন্টারনেটসেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করছে। পর্যায়ক্রমে প্রতিটি গ্রামেই ইন্টারনেটসেবা পৌঁছে দেওয়াই সরকারের পরিকল্পনা।

পাঠাও, উবার ও সহজ এর মতো সেবা প্রতিষ্ঠানগুলো বিকশিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশ ডিজিটাল হওয়ার করণেই এই সংস্থাগুলো আমাদের দেশে ভালোভাবে কাজ করছে। ফলে দেশে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। পাশাপাশি ই-কমার্স কার্যক্রমও দ্রুত প্রসারিত হচ্ছে। আগামী দশ বছরে আরও নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ হবে। আমরা রিস্ক (ঝুঁকি) নেওয়ার জাতি। আমরা অনেক রিস্ক নিয়েছি, বিভিন্ন সমস্যার সমাধানও করেছি । 

‘এখন আমাদের উচিত তরুণদের অনুপ্রাণিত করা। শুধু বিশ্ববিদ্যালয়ে পাঠিয়ে নয়, বিভিন্ন ভকেশনাল ট্রেনিংয়ের মাধ্যমে তাদের দক্ষ করে তুলতে হবে। যাতে তারা দক্ষতা দিয়ে কাজ করতে পারে।’ 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- অ্যাডভোকেসি ফর সোস্যাল চেঞ্জ এর পরিচালক কেএম মোর্শেদ, গ্রামীণফোণ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল প্যাট্রিক ফোলি, ডেল এর এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট আনোথাই ওথায়াকর্ন প্রমুখ। 

বাংলাদেশ সময়: ০৬৩৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
এসএইচএস/এসএ

কীর্তনখোলায় ডুবে যাওয়া কার্গো সরানোর কার্যক্রম শুরু 
কীর্তনখোলায় দুর্ঘটনাকবলিত যাত্রীরা বিকল্প নৌযানে ঢাকার পথে 
মধ্যরাতে টিসিবির পেঁয়াজ বিক্রি, মানুষের দীর্ঘ লাইন
সতীনকে মারধর, সাবেক নারী ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা 
ক্লাসিকোর আগে বার্সার হোঁচট


বন্দে আলী মিয়ার জন্ম
ইতিহাসের এই দিনে

বন্দে আলী মিয়ার জন্ম

কীর্তনখোলায় লঞ্চ-কার্গো সংঘর্ষ, কার্গোডুবি 
বিমা খাতে তরুণদের সম্ভাবনা উজ্জ্বল: ড. সামসুদ্দিন
ঢাকার টানা দ্বিতীয় জয়, হারের বৃত্তে সিলেট
শহীদ বুদ্ধিজীবী দিবসে দৃষ্টি’র মুক্তির কথা শুনি