ঢাকা, শনিবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল পদ্ধতি অনুসরণে কমেছে দুর্নীতি: জয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৮ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
ডিজিটাল পদ্ধতি অনুসরণে কমেছে দুর্নীতি: জয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়/ফাইল ছবি

ঢাকা: দ্রুতসময়ে একটি দেশকে ডিজিটালাইজড করার কার্যক্রম বাংলাদেশ ছাড়া খুব কম দেশই পেরেছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘সরকারের বিভিন্ন সেক্টরে ডিজিটাল পদ্ধতি অনুসরণ করায় দুর্নীতি কমে এসেছে। দ্রুতসময়ে বাংলাদেশ ডিজিটালাইজড হয়েছে’। 

বুধবার (১০ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংসদ সচিবালয় আয়োজিত ‘ডিজিটাল বাংলাদেশ: সমৃদ্ধির অগ্রযাত্রায় তথ্য ও প্রযুক্তি’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

সরকার এরইমধ্যে ই-গভর্মেন্ট ও ই-ফাইলিং সেবা চালু করেছে উল্লেখ করে জয় বলেন, ‘সরকারি বিভিন্ন সেবা ডিজিটালাইজড হওয়ায় দুর্নীতির সুযোগ কমে যাচ্ছে।

এই পদ্ধতিতেই আমরা দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে পারি। এতে দুর্নীতির সুযোগ থাকে না, বিশেষ করে সরকারের দুর্নীতি। ’

বিভিন্ন প্রকল্প অনুমোদন, বাস্তবায়ন ও তদারকিতে ডিজিটাল পদ্ধতি অনুসরণ করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান জয়। এছাড়া পৃথিবীর অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও একযোগে ফাইভ-জি নেটওয়ার্ক সেবা চালু হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে জয় বলেন, ‘এখন প্রকল্প বাস্তবায়ন ও তদারকি ডিজিটাল পদ্ধতিতে করা হচ্ছে। ফলে অর্থ ও সময়ের অপচয় অনেকাংশে কমে এসেছে’।

শিক্ষার্থীরা ডিজিটাল সেবা গ্রহণ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা বলেন, ‘ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা ব্যবস্থা অনেক সহজ হয়েছে। শিক্ষার্থীদের আগে যদি কোনো ইউনিভার্সিটিতে অ্যাডমিশন নিতে হতো, তাকে সেজন্য অন্য শহরে গিয়ে ফর্ম নিয়ে এসে তা পূরণ করে আবার জমা দিতে হতো। আজকে এসব হাতে থাকা মোবাইলেই পাওয়া যায়। ’

বিশ্বের প্রতিযোগিতামূলক পরিবেশে তরুণরা যাতে করে নিজেদের জায়গা করে নিতে পারে, সেজন্য আধুনিক ও যুগোপযোগী শিক্ষায় তরুণদের গড়ে তুলতে হবে, বলেন জয়।  

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa