php glass

অনলাইনে শিশুর সুরক্ষায় চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনলাইনে শিশুদের সুরক্ষায় চুক্তি সই। ছবি: জিএম মুজিবুর

walton

ঢাকা: বাংলাদেশের শিশুদের অনলাইনে সুরক্ষা দিতে জাতিসংঘের শিশু তহবিল বিষয়ক সংস্থার (ইউনিসেফ) সঙ্গে একটি যৌথ চুক্তি করেছে মোবাইল অপারেটর গ্রামীণফোন ও টেলিনর।

বৃহস্পতিবার (০৪ জুলাই) বিকেল ৩টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানে এ চুক্তি সই হয়। চুক্তিতে নিজ নিজ কোম্পানি ও সংস্থার কর্মকর্তারা সই করেন।

সংশ্লিষ্টরা জানান, ‘বাংলাদেশের শিশুর অনলাইন সুরক্ষার মাত্রা বাড়ানো ও জোরদার’ শীর্ষক প্রকল্পের আওতায় এই তিন কোম্পানি এবং সংস্থা শিশু-কিশোরদের অনলাইনে নিরাপদ থাকার বিষয়ে প্রশিক্ষণ দেবে। সেই সঙ্গে বাবা-মাকেও এ বিষয়ে সচেতন করে তোলা প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

চুক্তি সই অনুষ্ঠানে ইউনিসেফের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ জনস্টন বলেন, একটি সমন্বিত যোগাযোগ প্রচার অভিযানের মাধ্যমে প্রকল্পটি দুই কোটি মানুষের কাছে পৌঁছাবে। যা অনলাইনে শিশুর সুরক্ষায় সহায়তা করবে। বাংলাদেশের সব শিশু যেনো সুরক্ষিত ও নিরাপদ থাকে সে লক্ষ্যে কাজ করবে ইউনিসেফ। 

গ্রামীণফোন লিমিটেডের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার ওলে বিয়র্ন বলেন, আমরা যেহেতু ডাটা যুগে প্রবেশ করেছি তাই শিশুদের ক্ষেত্রে অনলাইনে নিরাপত্তার বিষয়টি কীভাবে আমাদের সমাজকে ও ভবিষ্যৎ প্রজন্মকে প্রভাবিত করে তা ভাবনার বিষয়। আমরা চাই আমাদের ভবিষ্যৎ প্রজন্ম ইন্টারনেট বিষয়ে তাদের দায়িত্ব সম্পর্কে সচেতন এবং যথাযথ জ্ঞান অর্জন করুক।

টেলিনর গ্রুপের ভাইস প্রেসিডেন্ট মনীষা ডগলার বলেন, টেলিনর গ্রুপ বিশ্বাস করে যে সংযোগ সমাজের ক্ষমতায়ন এবং বৈষম্য কমাতে পারে। ২০১৪ সাল থেকে ইউনিসেফকে আমাদের বৈশ্বিক অংশীদার হিসেবে পেয়ে আমরা গর্বিত।  আমরা যৌথভাবে শিশু অধিকার বিষয়ক ও ডিজিটাল ভবিষ্যতের জন্য দক্ষতা বাড়াতে বিভিন্ন প্রকার সহযোগিতার ভিত্তিতে কাজ করে আসছি।

চুক্তি সই শেষে গণমাধ্যমের কাছে প্রকল্প বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইউনিসেফ বাংলাদেশের চিফ চাইল্ড প্রোটেকশন ক্রিস্টিনা অয়েসল্যান্ড।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৯
আরকেআর/এইচএডি/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি
২৩ জেলার ৭৩ উপজেলা দুর্গম
অনুপ্রবেশকারী রুখতে এনআরসি চালু হবে ভারতজুড়ে: অমিত শাহ 
সম্মেলন ঘিরে উজ্জীবিত জবি ছাত্রলীগ
দুই এয়ারক্রাফটেই সাড়ে ৬শ’ কোটি টাকা লোকসান বিমানের
চুনারুঘাটের দুলাকে হত্যা করে ভাড়াটে খুনিরা


কিশোরগঞ্জে পৌর কর্মচারীদের ধর্মঘটে নাগরিক সেবা বন্ধ
যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি
রিফাত হত্যা: ঘাতকদের সঙ্গে যোগাযোগ ছিল মিন্নির
চোখের পলকে কোটি টাকার সেতু উধাও
দুদকের মামলায় পুলিশ কর্মকর্তা কারাগারে