php glass

অ্যাপল ছাড়ছেন আইফোনের ডিজাইনার জনি আইভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্যার জোনাথন আইভ, ছবি: বিবিসি

walton

ঢাকা: বিশ্বব্যাপী কোটি কোটি প্রযুক্তিপ্রেমীর পছন্দের শীর্ষে আইফোনকে স্থান করে দেওয়া এর ডিজাইনার স্যার জোনাথন আইভ (জনি আইভ) অ্যাপল ছাড়ার ঘোষণা দিয়েছেন। খাদের কিনারা থেকে অ্যাপলকে শীর্ষ ব্র্যান্ডে পরিণত করতে ত্রিশ বছর কাজ করা এ ‘কারিগর’ নিজের প্রতিষ্ঠান গড়ার প্রত্যয়ে অ্যাপল ছাড়ছেন বলে জানা গেছে। 

বৃহস্পতিবার (২৮ জুন) এক বিবৃতিতে এ ঘোষণার কথা জানিয়েছেন জনি আইভ।

অ্যাপলকে বিশ্বের অন্যতম দামি কোম্পানিতে পরিণত করতে সাহায্য করেছেন আইফোনের এ ডিজাইনার। আইফোন ছাড়াও অ্যাপলের ‘ফ্ল্যাগশিপ’ বিভিন্ন পণ্য আইপ্যাড মিনি, আইপ্যাড এয়ার, আইফোন, অ্যাপল ওয়াচ, এয়ারপ্যাডের ডিজাইন তারই করা।

জনি আইভ’র কৃতিত্ব তুলে ধরে এ বিষয়ে অ্যাপল বস টিম কুক বলেছেন, বিশ্বের এক নাম্বার কোম্পানি হিসেবে অ্যাপল প্রতিষ্ঠায় স্যার জনি আইভের অবদান কখনও ভোলার নয়।

অ্যাপল ছাড়ার বিষয়ে জনি আইভ বলেছেন, এটি পরিবর্তনের খুব স্বাভাবিক ও বিনয়ী একটি পদক্ষেপ। 

অ্যাপল ছাড়ার পর নিজের প্রতিষ্ঠান ‘লাভফ্রম’ নিয়ে ব্যস্ত হবেন। এতে তার সঙ্গে যোগ দিচ্ছেন অ্যাপলের সহকর্মী মার্ক নিউসন। আর নতুন কোম্পনিতে সদ্য সাবেক হওয়া অ্যাপলই হতে যাচ্ছে তাদের প্রথম ক্লায়েন্ট।

১৯৯৬ সালে অ্যাপলের ডিজাইন স্টুডিওর চিফ হিসেবে যোগদান করেন জনি আইভ। সেসময় সংস্থার আর্থিক অবস্থা বেশ খারাপ ছিল। কিন্তু, ১৯৯৮ সালে আইম্যাক ডিজাইন করে চমক দেখান আইভ। ২০০১-এ আইপড। এরপর থেকে আর ফিরে তাকাতে হয়নি অ্যাপলকে। ২০০৪ সালে আইপ্যাড মিনি, ২০০৭ সালে আইফোন, ২০০৮ সালে ম্যাকবুক, ২০১০ সালে আইপড, ২০১৫ সালে অ্যাপল ওয়াচ, ২০১৬ সালে এয়ারপডের ডিজাইন করেন তিনি।

অসামান্য প্রতিভার জন্য ২০১২ সালে আইভকে নাইটহুডে ভূষিত করেন রানি এলিজাবেথ।

এদিকে জনি আইভ’র অ্যাপল ছাড়ার ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে বিশ্ববাজারে অ্যাপলের শেয়ারের দাম ১ দশমিক ৭৪ শতাংশ পর্যন্ত কমে যায়।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, জুন ২৮, ২০১৯
ওএইচ

২৩ জেলার ৭৩ উপজেলা দুর্গম
অনুপ্রবেশকারী রুখতে এনআরসি চালু হবে ভারতজুড়ে: অমিত শাহ 
সম্মেলন ঘিরে উজ্জীবিত জবি ছাত্রলীগ
দুই এয়ারক্রাফটেই সাড়ে ৬শ’ কোটি টাকা লোকসান বিমানের
চুনারুঘাটের দুলাকে হত্যা করে ভাড়াটে খুনিরা


কিশোরগঞ্জে পৌর কর্মচারীদের ধর্মঘটে নাগরিক সেবা বন্ধ
যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি
রিফাত হত্যা: ঘাতকদের সঙ্গে যোগাযোগ ছিল মিন্নির
চোখের পলকে কোটি টাকার সেতু উধাও
দুদকের মামলায় পুলিশ কর্মকর্তা কারাগারে