php glass

পলিসি সাপোর্ট চায় ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগকারীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজেদের দাবি-দাওয়া তুলে ধরছে ভিসিপিয়াব

walton

ঢাকা: সরকারের কাছে ‘পলিসি সাপোর্ট’ বা নীতিগত সহায়তা চায় ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগকারীরা। পলিসির অংশ হিসেবে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আগামী ১০ বছর পর্যন্ত কর ও দুই শতাংশ স্ট্যাম্প শুল্ক মওকুফ চায় এই খাতের বিনিয়োগকারীরা।

বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর কারওয়ান বাজার জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে এ সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজেদের দাবি-দাওয়া তুলে ধরেন এই খাতের ব্যবসায়ীদের সংগঠন ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড ক্যাপিটাল ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব)। 

সংবাদ সম্মেলনে সংগঠনটির চেয়ারম্যান ও পেগাসাস টেক ভেঞ্চারের জেনারেল পার্টনার শামীম আহসানের সভাপতিত্বে ভিসিপিয়াব এর ভাইস চেয়ারম্যান জিয়া উদ্দিন আহমেদ, মহাসচিব শওকত হোসেন ও পরিচালক ওয়ালী উল মারুফ মতিন বক্তব্য রাখেন। 

এসময় শামীম আহসান বলেন, স্টার্টআপগুলোকে ফান্ডিং ও কারিগরি সহায়তা দেয় ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগকারীরা। এছাড়াও দেশে বিদেশে আমাদের স্টার্টআপগুলোর নেটওয়ার্কিং বাড়াতেও কাজ করি আমরা। বিগত প্রায় পাঁচ বছরে আমরা ৪৫০ থেকে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছি এই খাতে। স্টার্টআপগুলোকে যখন কোনো ব্যাংক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান ঋণ দিতে চায় না তখন তাদের একমাত্র উপায় আমাদের বিনিয়োগ। এমন একটি খাতের উন্নয়নে এই খাতের বিনিয়োগকারীদের কর রেয়াত সুবিধা দেওয়া উচিত সরকারের। 

বর্তমানে ভেঞ্চার ক্যাপিটাল ব্যবসায়ীদের ৩৫ শতাংশ করপোরেট ট্যাক্স দিতে হয় জানিয়ে এই কর আগামী ১০ বছর পর্যন্ত মওকুফের জন্য সরকারের প্রতি আহ্বান জানায়ন ভিসিপিয়াব নেতারা। একই সঙ্গে প্রভিডেন্ট ফান্ড ও রিটায়ারমেন্ট ফান্ড থেকে যারা বিনিয়োগ করবেন তাদের উৎসাহী করতে কর মওকুফের দাবিও জানান তারা। 

তারা আরও বলেন, বিশ্বের বিভিন্ন উন্নত দেশে ফান্ডের ওপর কোনো ধরনের ট্যাক্স নেই। শুধু আমাদের দেশে আছে। ভারতে ভেঞ্চার ক্যাপিটাল থেকে বিলিয়ন বিলিয়ন ডলারের ফান্ড তৈরি হয়েছে। 

বাংলাদেশে এখন বিদেশি বিনিয়োগকারীদের প্রচুর আগ্রহ আছে জানিয়ে ব্যবসায়ীরা বলেন, এখন ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগকারীরা দেশে আসছেন। তাদের আনতে বিদেশ যেতে হয় না। 

তাদের পাশাপশি দেশীয় ব্যবসায়ীদের উৎসাহিত করতে সরকারের প্রতি আহ্বান জানান তারা। 

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুন ২০,২০১৯
এসএইচএস/এএ

২৩ জেলার ৭৩ উপজেলা দুর্গম
অনুপ্রবেশকারী রুখতে এনআরসি চালু হবে ভারতজুড়ে: অমিত শাহ 
সম্মেলন ঘিরে উজ্জীবিত জবি ছাত্রলীগ
দুই এয়ারক্রাফটেই সাড়ে ৬শ’ কোটি টাকা লোকসান বিমানের
চুনারুঘাটের দুলাকে হত্যা করে ভাড়াটে খুনিরা


কিশোরগঞ্জে পৌর কর্মচারীদের ধর্মঘটে নাগরিক সেবা বন্ধ
যমুনার পানি বাড়ছেই, সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি
রিফাত হত্যা: ঘাতকদের সঙ্গে যোগাযোগ ছিল মিন্নির
চোখের পলকে কোটি টাকার সেতু উধাও
দুদকের মামলায় পুলিশ কর্মকর্তা কারাগারে