বুয়েটে চালু হলো রোবোটিক্স ল্যাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠান, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) চালু হলো রোবোটিক্স ল্যাব। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের এক উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এ ল্যাবটি তৈরি করা হয়েছে।

php glass

সোমবার (৬ মে) বুয়েটে এ ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম যৌথভাবে এ ল্যাবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আমাদের এখন শ্রমনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে মেধানির্ভর অর্থনীতির দিকে মনোনিবেশ করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের ধাক্কা সামলাতে হলে আমাদের এখনই উচ্চতর প্রযুক্তির দিকে নজর দিতে হবে। রোবোটিক্স চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় হতে পারে গুরুত্বপূর্ণ হাতিয়ার।

তিনি আরও বলেন, আমাদের দেশের ছেলে জাহিদ সবুর এখন প্রযুক্তি জায়ান্ট গুগলের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (ডিরেক্টর)। শুধু গুগল নয়, ইনটেল, ফেসবুক, গুগল সব জায়গায় আমাদের ছেলেরা ভালো করছে। সরকারের অন্যতম লক্ষ্য হলো আমাদের মেধাবীদের দেশেই ধরে রাখা। এ মেধাবীদের কাজে লাগাতে পারলে প্রযুক্তির জন্য বিদেশের দিকে চেয়ে থাকতে হবে না। আমাদের সহযোগিতার হাত বুয়েটের জন্য সবসময় বাড়ানো থাকবে। দেশের প্রযুক্তি ও প্রকৌশল ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে বুয়েট। বুয়েটের হাত ধরেই দেশের অন্য সব প্রযুক্তি প্রতিষ্ঠান এগিয়ে যাবে।

বুয়েট উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলাম বলেন, এ ল্যাব কোনো নির্দিষ্ট ডিপার্টমেন্টের জন্য নয়। সব বিভাগের শিক্ষার্থী-শিক্ষক এ ল্যাবে গবেষণা করতে পারবেন। আমরা আইসিটি বিভাগ এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞ।

এক কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ ল্যাবে বুয়েটের সব বিভাগের শিক্ষার্থী-শিক্ষক এবং বিশ্ববিদ্যালয় ও বাইরের গবেষকদের জন্যও উন্মুক্ত থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৮৫৫ ঘণ্টা মে ৭, ২০১৯
এসএইচএস/ওএইচ/

গুলিস্তানে ছিনতাইকারী চক্রের ৫ সদস্য আটক
ঈদের পোশাকের টাকা না দেয়ায় ছেলের হাতে প্রাণ গেলো মায়ের
‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে ২০১৯’ উদযাপন
ককটেল বিস্ফোরণে নারী পুলিশ সদস্যসহ আহত ২
মিরপুরে সিঁড়ির ফাঁক দিয়ে পড়ে নারীর মৃত্যু


সৈয়দ আশরাফ ছিলেন তেজোদীপ্ত ও সাহসী: কৃষিমন্ত্রী
কাজী শুভ’র ‘ভুলিয়া না যাইও’
মোদীকে ইমরানের ফোন, একসঙ্গে কাজ করার আহ্বান
পুণ্যময় রমজানে রিজিকে লাগে বরকতের ছোঁয়া
বিএনপির সিদ্ধান্তের কোনো ঠিক নেই: নাসিম