php glass

বঙ্গবন্ধু স্যাটেলাইটে কী তথ্য মিলেছে ‘ফণী’র?

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু স্যাটেলাইট

walton

ঢাকা: স্যাটেলাইটের মাধ্যমে মহাকাশ এবং ভূ-পৃষ্ঠ ও সাগরদেশের প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে পূর্বাভাস দেয় বৈশ্বিক আবহাওয়া সংস্থাগুলো। এবারও সেভাবেই ঘূর্ণিঝড় ফণী’র পূর্বাভাস মিলেছে। সতর্ক হয়েছে উপকূলবাসী।

পূর্ব সতর্কতা অনুযায়ী সরকারের গৃহীত পদক্ষেপ গ্রহণের ফলে ক্ষয়ক্ষতি অনেকটাই কম হয়েছে বলে দাবি সরকারের। 

তবে ঘূর্ণিঝড় ফণী’র আঘাতের পর দেশের উৎক্ষেপিত প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে তথ্য-উপাত্ত পাওয়া নিয়ে বিরূপ মন্তব্য পাওয়া যাচ্ছে। 

আওয়ামী লীগের দু’জন শীর্ষ পর্যায়ের নেতা ও প্রতিমন্ত্রী বলেছেন বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ঘূর্ণিঝড়টির পূর্বাভাস মিলেছে অনেক আগেই। আবহাওয়া অফিসও বলছে, ঘূর্ণিঝড়ে টেলিযোগাযোগ সম্পর্কিত সব যোগাযোগ বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্পন্ন হয়েছে। 

ফণী’তে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ভূমিকা কী ছিল- জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ রোববার (০৫ মে) বাংলানিউজকে বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আবহাওয়া অধিদপ্তরের সব যোগাযোগ সম্পন্ন হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের আগে বিটিআরসি যে ফ্রিকোয়েন্সি ব্যবহার করতো, তার মাধ্যমে তথ্য পাওয়া যেতো। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের পর সব ধরনের যোগাযোগ এর মাধ্যমে হয়েছে। এই সেগমেন্টে কাজে এসেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। 

কী রকম যোগাযোগ সম্পন্ন হয়েছে, জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক উদাহরণ দিয়ে বলেন, যেমন আমরা টেলিফোনে কথা বলি, টেলিযোগাযোগ সম্পর্কিত এসব যোগাযোগ আমরা করেছি বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে।

‘টেলিযোগাযোগ সম্পর্কিত সব যোগাযোগ বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আবহাওয়া অধিদপ্তর করেছে।’
 
গত বছরের ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট যুগে প্রবেশ করে।
 
ফ্রান্সে নির্মিত এই স্যাটেলাইটটি নির্মাণ করে দেশটির থ্যালেস এলেনিয়া স্পেস। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য এবং বাকিগুলো ভাড়া দেওয়া হবে। সরকারের পক্ষ থেকে বলা হয়, বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার ব্যয় হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সেই অর্থ সাশ্রয় হবে। এর মাধ্যমে টেলিযোগাযোগ এবং মহাকাশ গবেষণায় এক ধাপ এগিয়ে যায় বাংলাদেশ। 

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপের সম্প্রচারের মাধ্যমে গত বছরের ৪ সেপ্টেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়।

দুর্যোগকালের যোগাযোগে স্যাটেলাইটের ব্যবহার অবশ্যই আমাদের জন্য ইতিবাচক দিক জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আরো বলেন, এখন যতটুকু কাজে লাগছে, ভবিষ্যতে আরো অনেক বেশি কাজে লাগবে বঙ্গবন্ধু স্যাটেলাইট। 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পরিচালনাকারী সংস্থা বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বাংলানিউজকে বলেন, তথ্য প্রাপ্তির কাজেই স্যাটেলাইট ব্যবহার হয়। আরেকটি স্যাটেলাইট থেকে ‘ফণী’ সংক্রান্ত তথ্য এসেছে। আমাদের এটি কমিউনিকেশন স্যাটেলাইট। কমিউনিকেশনের কাজেই এটি ব্যবহার হয়।

জাপানের একটি স্যাটেলাইট থেকে দুর্যোগ সংক্রান্ত তথ্য নিয়ে পূর্বাভাস দেওয়া হয় বলে দেশের আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন।

রোববার সচিবালয়ে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের স্যাটেলাইটের মাধ্যমে আমরা অনেক দিন আগেই ফণী’র পূর্বাভাস পেয়েছিলাম। প্রায় সপ্তাহখানেক বেশি সময় আগে আমরা পূর্বাভাস পেয়েছিলাম যে এই ধরনের একটি ঘূর্ণিঝড় আমাদের ওপর আঘাত হানতে পারে। আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইট স্থাপন হয়েছে বলেই কিন্তু আমরা এতো দ্রুত, এতো আগাম একটা সংবাদ পাওয়ার ক্ষেত্রে প্রস্তুতিটা সম্পূর্ণভাবে নিতে পেরেছিলাম। 

প্রতিমন্ত্রী আরো বলেন, আপনারা জানেন ১৯৯১ সালে আমাদের কী ভয়াবহ একটা বিপর্যয় হয়েছিল। সেখানে দেড় লক্ষাধিক মানুষের প্রাণহানি ঘটেছিল। গরু, ছাগল, হাঁস-মুরগি, পশু-প্রাণী সবাই তখন অসহায় হয়ে গিয়েছিল। আমরা দেখেছি চট্টগ্রাম বিমানবন্দরের মধ্যে জাহাজগুলো উঠে এসেছে। বিমানবাহিনীর অসংখ্য যুদ্ধবিমান ধ্বংস হয়ে গেছে, নষ্ট হয়েছে, ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, শুধু পূর্বাভাস না পাওয়ার কারণে। 

এর একদিন আগে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ দাবি করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারাবাহিকতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেক্ষণ করা হয়। ‘ফণী’ ২০০০ কিলোমিটার দূরে থাকতেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আগাম তথ্য পাওয়া যায়। এই তথ্যের উপর ভিত্তি করে আগাম প্রস্তুতি নেওয়া হয়। 

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, মে ০৫, ২০১৯
এমআইএইচ/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: বঙ্গবন্ধু স্যাটেলাইট ফণী
ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশের বড় পরাজয়
বাংলাদেশে পুরুষদের জন্য এলো রোমানোর বডি-স্প্রে 
মেহেরপুরে বাস ধর্মঘট প্রত্যাহার
বায়েজিদে শিক্ষার্থীদের ধর্ষণ বিরোধী মানববন্ধন
১৭ পদে নিয়োগ দেবে জিটিসিএল


আড়াইহাজারে শ্বশুরবাড়ি থেকে জামাতার মরদেহ উদ্ধার
আনু মুহাম্মদের হুমকিদাতাকে গ্রেফতার দাবি
অব্যাহত দরপতনে বিনিয়োগকারীদের ফের বিক্ষোভ
পল্লীনিবাসেই এরশাদকে দাফনের সিদ্ধান্ত, জানালেন কাদের
বড়াইগ্রামে পানি নিষ্কাশনের পথ বন্ধ, ভাসছে পৌরবাসী