বাংলা নববর্ষে গুগলের শুভেচ্ছা

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলা নববর্ষে গুগলের শুভেচ্ছা। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: বিশেষ দিন কিংবা বিশেষ মুহূর্তে ডুডলের মাধ্যমে শুভেচ্ছা জানায় বিশ্বের সবচেয়ে বড় সার্চইঞ্জিন গুগল। বাংলা নববর্ষ ১৪২৬- এর শুভেচ্ছা জানাতেও বরাবরের মতো শৈল্পিক ডুডল করেছে এই প্রযুক্তি জায়ান্ট।

php glass

১৪ এপ্রিল (রোববার) বাংলা নববর্ষ ১৪২৬। এ উপলক্ষে গুগলের ওয়েবসাইটে সবুজ, হলুদ, কালো, লাল এবং সাদা রংয়ের মিশ্রনে বাংলাদেশের ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা এবং রয়েল বেঙ্গল টাইগারের আদলে করা অ্যানিমেটেড ডুডলটিতে একদল লোককে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে দেখা যাচ্ছে। তারা হাতের ব্যানারে করে বয়ে নিয়ে যাচ্ছে রয়েল বেঙ্গল টাইগারের প্রতীকী।

সাধারণত কোনো বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যুবার্ষিকী স্মরণ করতে নিজেদের হোম পেজে লোগো পরিবর্তন করে গুগল। শিল্পসম্মত সংশ্লিষ্ট বিষয়ের আরেকটি লোগো বসানো হয় সেখানে। এটিই হলো ডুডল।

সকালে রাজধানীর রমনার বটমূলে ছায়ানটের শিল্পীরা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘এসো হে বৈশাখ এসো এসো...’ সুরের তালে তালে নববর্ষকে বরণ করে নেয়। এরপর চারুকলা থেকে বের হয় ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা, যেখানে অংশ নেয় বিভিন্ন পেশা ও শ্রেণীর কয়েক হাজার মানুষ। পাশাপাশি সারাদেশেই চলছে দিনব্যাপী নানা আয়োজন।

বাঙালিকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশেও বিশেষ দিনেই ডুডলের মাধ্যমে শুভেচ্ছা জানিয়ে থাকে গুগল। এর আগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতীয় শিশু দিবস এবং মহান স্বাধীনতা দিবসেও শুভেচ্ছা জানায় এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। 

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৯
এসএ

নাটোরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু
বাকেরগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
বাংলাদেশের হাসপাতালগুলোতে ১৫০ শতাংশ বেড বেড়েছে
পরিচালকদের শেয়ার ধারণে নোটিফিকেশন জারি করছে বিএসইসি
ত্রিপুরায় টিবিএসইর বিজ্ঞান বিভাগের ফল প্রকাশ


নলডাঙ্গায় ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
নাদিয়ার সঙ্গে সজলের ‘ঝগড়া চলছে’!
পাগড়ি পেলেন বসুন্ধরা রহমানিয়া মাদ্রাসার ১৬ হাফেজ
তরুণীকে ডেকে নিয়ে ধর্ষণের অভিযোগ, ইউপি সদস্য আটক
হালদায় নৌকা ধ্বংস, জাল জব্দ