php glass

আইসিটি ক্যারিয়ার ক্যাম্পে দুই হাজার শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সফট এক্সপোতে অংশ নেন দুই হাজারের মতো শিক্ষার্থী। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: চলমান ১৫ তম বেসিস সফটএক্সপোর দ্বিতীয় দিনে আয়োজিত আইসিটি ক্যারিয়ার ক্যাম্পে প্রায় দুই হাজার শিক্ষার্থীর সমাগম হয়েছে। তিনটি অধিবেশনে বিভক্ত এ ক্যাম্পে দেশের বিভিন্ন জেলার শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসব শিক্ষার্থী আসেন। 

বুধবার (২০ মার্চ) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি)  এক নম্বর হলে তথ্যপ্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্প এবং বেসিস স্টুডেন্টস ফোরামের যৌথ উদ্যোগে এ ক্যারিয়ার ক্যাম্প হয়। এ ক্যাম্পে ইন্ডাস্ট্রি এবং একাডেমির সংযোগ সৃষ্টির লক্ষ্যে নিজ নিজ ক্ষেত্রে সফল তিন ব্যক্তিত্ব শিক্ষার্থীদের সঙ্গে সরাসরি কথা বলেন।

তারা হলেন- কাজি আইটির কান্ট্রি ডিরেক্টর জারা মাহবুব, অগমেডিক্সের জিএম রাশেদ নোমান এবং বোস্টন কনসালটিং গ্রুপের মালয়েশিয়ার ম্যানেজিং ডিরেক্টর জারিফ মুনীর।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এলআইসিটির প্রকল্প পরিচালক রেজাউল করিম এবং বেসিস পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক দিদারুল আলম।

পরে  বেসিস স্টুডেন্টস ফোরাম আয়োজিত নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ ২০১৮ তে বিশ্ব চ্যাম্পিয়ান টিম অলিকের সদস্যরা এবং ব্লেজ টেকের সিইও আবদুল্লাহ জায়েদ শিক্ষার্থীদের তাদের সফলতার গল্প তুলে ধরেন। প্রথমে বক্তব্য রাখেন বাংলাদেশি ফ্রিল্যান্সার মিলওনিয়ার শরীফ মোহাম্মদ শাহজাহান।

এ সময় বক্তারা বলেন, আইসিটি এমন একটি বিষয় যা ভালো করে শিখলে শুধু বাংলাদেশ নয় পৃথিবীর যেকোনো দেশেই এটা কাজে লাগবে এবং চাকরি পাওয়া সম্ভব। আমরা চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করেছি। এ শিল্প বিপ্লবের সঙ্গে আইওটি, রোবোটিক্স, ব্লক চেইন এসে গেছে। আগামীতে এ সেক্টরে অনেক চাকরির সুযোগ রয়েছে। এই চাকরি পেতে হলে তরুণ-তরুণীদের এখন থেকে যে কোনো একটি বিষয় ভালোমতো দক্ষ হতে হবে। চাকরির জন্য ভালো ইংরেজি, যোগাযোগে দক্ষতাসহ সফটস্কিলে নিজেদের দক্ষ করতে হবে।  সমসাময়িক বিষয়ে  নিজেদের হালনাগাদ রাখতে  হবে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কারিগরি বিষয়েও সমান তালে দক্ষ হতে হবে।

অনুষ্ঠানে বেসিস সফটএক্সপোর আয়োজনে এবং সফটএক্সপোতে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প উপলক্ষে আয়োজিত ক্যাম্পাস অ্যাক্টিভিশনের বিভিন্ন দিক তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি এবং বেসিস সফটএক্সপো ২০১৯-এর আহ্বায়ক ফারহানা এ রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর এবং বেসিসের সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন এলআইসিটির ইন্ডাস্ট্রি প্রমোশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম।

বাংলাদেশ সময়: ০৮৪৫ ঘণ্টা মার্চ ২১, ২০১৯
/এসএইচএস/আরআইএস

অবশেষে দেশে ফিরলেন নির্যাতিত সুমিসহ ৯১ নারী
‘নার্স ভিসার কথা বলে সৌদি পাঠানো হয় সুমিকে’
‘জীবদ্দশায় শতবার্ষিকী উদযাপন বিরল সুযোগ’
 এখনো ফিরে পাওয়ার স্বপ্ন দেখে উপকূলবাসী
টেকনাফে ১০ হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা যুবক আটক


বরিশালে নবান্ন উৎসব ১৪২৬ বাতিল
রাজধানীতে মাদকসহ আটক ৮
মুক্তিযুদ্ধের চেতনাকে ধরে রাখার আহ্বান
চুয়াডাঙ্গায় ট্রাক্টরের ধাক্কায় ভ্যানচালক নিহত
ক্ষেতলালে ৩ জনের কারাদণ্ড