স্টার্ট-আপদের জন্য গ্লোবালি প্ল্যাটফর্ম তৈরি করতে চাই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তরুণ উদ্যোক্তাদের মেন্টরিং, ট্রেনিং ও আইটি বিজনেসের বৈশ্বিক গতিধারা নিয়ে আয়োজিত আলোচনা সভায় প্রতিমন্ত্রী পলক

ঢাকা: দেশের স্টার্ট-আপদের জন্য গ্লোবালি প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনার কথা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এর মাধ্যমে দেশীয় স্টার্ট-আপগুলোর দুর্দান্ত আইডিয়াগুলো ব্যবহার করা যাবে বলেও মনে করেন তিনি। 

php glass

বৃহস্পতিবার (৭ মার্চ) আগারগাঁওয়ে দেশের তরুণ উদ্যোক্তাদের মেন্টরিং, ট্রেনিং ও আইটি বিজনেসের বৈশ্বিক গতিধারা নিয়ে আয়োজিত এক আলোচনা সভায় একথা বলেন পলক। 

আলোচনা সভায় প্রতিমন্ত্রীর সঙ্গে অংশ নেন যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল এন্টারপ্রেনার নেটওয়ার্কের এক্সিকিউটিভ ডিরেক্টর সুসান আমাল, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগমসহ আইসিটি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।  

আন্তর্জাতিক প্ল্যাটফর্মে স্টার্ট-আপদের প্রতিষ্ঠিত হওয়ার পথে বিভিন্ন চ্যালেঞ্জ, বিভিন্ন মার্কেট প্লেসে কাজ করার ক্ষেত্রে বাধা এবং বিদেশি বিনিয়োগ ও ফান্ডিং পাওয়ার বিভিন্ন দিক নিয়ে এসময় আলোচনা করা হয়। 

আলোচনায় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আমরা দেশের স্টার্ট-আপদের বিনা ভাড়ায় স্পেস বরাদ্দ দিচ্ছি। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণসহ বিভিন্ন সহায়তা করা হচ্ছে। এখন বিশ্ব বাজারে আমাদের স্টার্ট-আপদের জন্য একটা প্ল্যাটফর্ম রেডি করা আমাদের জন্য খুবই জরুরি। আমাদের স্টার্ট-আপদের অনেক দুর্দান্ত আইডিয়া আছে, আমরা সেই আইডিয়াগুলো কাজে লাগাতে চাই। অন্য দেশের স্টার্ট-আপদের সঙ্গে যুগপৎ কাজ করতে পারলে আমাদের দেশের স্টার্ট-আপ নলেজ শেয়ার করে আইটি বিজনেসের বৈশ্বিক গতিধারা সম্পর্কে জানতে পারবে। 

আলোচনায় সুসান আমাল বলেন, মেন্টরিং ও সঠিক গাইডেন্সের অভাবে ৮০ শতাংশ স্টার্ট-আপ দাঁড়াতে পারে না। সঠিক দিক নির্দেশনা পেলে এই স্টার্ট-আপদের মাধ্যমেই অনেক বড়ো বড়ো কোম্পানি প্রতিষ্ঠা করা সম্ভব। সফলতা তোমাদেরই হাতে এসে ধরা দেবে, এজন্য তোমাদের সিলিকন ভ্যালিতে যাওয়ার প্রয়োজন নেই।

গ্লোবাল এন্টারপ্রেনার নেটওয়ার্ক বিশ্বের প্রায় ১৭০টি দেশের সঙ্গে কাজ করে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এসএইচএস/এএ

বাঁশখালীতে 'বন্দুকযুদ্ধে' জলদস্যু নিহত, অস্ত্র উদ্ধার
 রাজশাহী পুলিশ লাইনসে বয়ে যায় রক্তের বন্যা
হ্যালো, আপনার সন্তান অসুস্থ…
হানাদারদের আতঙ্কের নাম ছিল ‘পলাশডাঙ্গা যুবশিবির’
রাজবাড়ী সদর ও পাংশায় স্বতন্ত্র, বালিয়াকান্দিতে আ’লীগ 


গাংনী উপজেলা পরিষদে আ’লীগের এম এ খালেক বিজয়ী
ইতিহাসের সত্য ও গণহত্যা দিবস | তোফায়েল আহমেদ
ঝিনাইদহে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা
২০৩০ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলার ব্যবসার প্রস্তাব
নড়াইলের ২টিতে আ’লীগ, একটিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী