এসএমপি

গ্রামীণফোনের করণীয়-বর্জনীয় ঠিক করে দিলো বিটিআরসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রামীণফোনের লোগো

ঢাকা: বেসরকারি বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনকে এসএমপি (সিগনিফিকেন্ট মার্কেট পাওয়ার) বা তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতাসম্পন্ন পরিচালনাকারী হিসেবে ঘোষণার পর অপারেটরটির জন্য করণীয় ও বর্জনীয় ঠিক করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

php glass

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগ থেকে তাৎপর্যপূর্ণ বাজার পরিচালনাকারী প্রতিষ্ঠান হিসেবে গ্রামীণফোনকে চার দফা নির্দেশনা দেওয়া হয়।

করণীয় ও বর্জনীয় বিষয়ের মধ্যে রয়েছে, ‘এমএনপি লকইন পিরিয়ড ৩০ দিন প্রযোজ্য হবে। অন্য কোনো প্রতিষ্ঠানের সঙ্গে স্বতন্ত্র এবং একক স্বত্বাধিকার চুক্তি সম্পাদন করা থেকে বিরত থাকতে হবে। মাসিক কল ড্রপের সর্বোচ্চ হার ২ শতাংশ। দেশব্যাপী কোনো ধরনের মার্কেট কমিউনিকেশন কোনো মাধ্যমে করা যাবে না’।

সাধারণত এমএনপি সেবায় ৪০ দিনের আগে অপারেটর বদলের সুযোগ না থাকলেও গ্রামীণফোনের ক্ষেত্রে তা ৩০ দিন করে দেওয়া হয়েছে বলে জানান বিটিআরসির এক কর্মকর্তা।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা) প্রবিধানমালা, ২০১৮ এর প্রবিধান ৮ অনুযায়ী তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতাসম্পন্ন পরিচালনাকারীর তথা গ্রামীণফোনের করণীয় ও বর্জনীয় সংক্রান্ত নির্দেশ আগামী ১ মার্চ থেকে প্রতিপালনের জন্য নির্দেশ দেওয়া হলো।

গত ১০ ফেব্রুয়ারি গ্রামীণফোনকে এসএমপি ঘোষণা করে বিটিআরসি। এসএমপি ঘোষণার ফলে কোনো অপারেটরের একচেটিয়া বাজার নিয়ন্ত্রণ করতে পারে নিয়ন্ত্রক সংস্থা। তবে ওইদিন অপারেটরটির করণীয় ও বর্জনীয় বিষয়গুলো নির্ধারণ করে দেওয়া হয়নি।

প্রতিযোগিতার মাধ্যমে মানসম্মত সেবা নিশ্চিত করতে গত বছরের ১৪ নভেম্বর এসএমপি প্রবিধানমালা অনুমোদন করে বিটিআরসি। এর মাধ্যমে একচেটিয়া বাজার নিয়ন্ত্রণ করতে পারবে বিটিআরসি।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাঁশখালীতে 'বন্দুকযুদ্ধে' জলদস্যু নিহত, অস্ত্র উদ্ধার
 রাজশাহী পুলিশ লাইনসে বয়ে যায় রক্তের বন্যা
হ্যালো, আপনার সন্তান অসুস্থ…
হানাদারদের আতঙ্কের নাম ছিল ‘পলাশডাঙ্গা যুবশিবির’
রাজবাড়ী সদর ও পাংশায় স্বতন্ত্র, বালিয়াকান্দিতে আ’লীগ 


গাংনী উপজেলা পরিষদে আ’লীগের এম এ খালেক বিজয়ী
ইতিহাসের সত্য ও গণহত্যা দিবস | তোফায়েল আহমেদ
ঝিনাইদহে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা
২০৩০ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলার ব্যবসার প্রস্তাব
নড়াইলের ২টিতে আ’লীগ, একটিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী