স্কুল শিক্ষার্থীদের জন্য ক্ষুদে ল্যাপটপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ। অনেকটা গল্পের মত। তবে এটা গল্প নয়। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা বহুল আলোচিত ১০০ ডলারে ল্যাপটপ ব্যবহার করতে শুরু করেছে।

শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ। অনেকটা গল্পের মত। তবে এটা গল্প নয়। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা বহুল আলোচিত ১০০ ডলারে ল্যাপটপ ব্যবহার করতে শুরু করেছে। সুযোগটা হাতছাড়া হচ্ছে না মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদেরও। ক্ষুদ্র গরনের ল্যাপটপটি ডিজাইন করেছে ওয়ান ল্যাপটপ পার চাইল্ড (ওএলপিসি) অ্যাসোসিয়েশন। তাছাড়া এক্সও ল্যাপটপটি তৈরি করা হয়েছে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের জন্য। ফলে প্রতিটি স্কুল পড়–য়া শিক্ষার্থীরা এই প্রণোদনা প্যাকেজের আওতায় আসবে। তবে তার জন্য সময় আর কিছুটা ধৈয্য ধরতে হবে।  
নতুন কমপিউটারের ফিচারে বড় আকৃতির কিবোর্ড ও আধুনিক সংস্করণের সফটওয়্যার যুক্ত করা হয়েছে। সম্প্রতি উরুগুয়ের প্রাথমিক পর্যায়ের স্কুল শিক্ষার্থীদের কাছে ল্যাপটপ দেওয়া হয়। সূত্রে জানা যায়, উরুগুয়েতে প্রায় ৪ লাখ এক্সও ল্যাপটপ শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়। ইতিমধ্যে ৯০ হাজার ল্যাপটপের অর্ডার দেওয়া হয়েছে। অন্যদিকে চিরপ্রতিদ্বন্দী ইন্টেল তৈরি করছে আরও ১০ হাজার ক্যাসমেট পিসি।

ফলে শিশুরা জ্ঞান বিকাশের নিরন্তন সুযোগ পাবে। উরুগুয়ের প্রযুক্তিগত গবেষণা কেন্দ্রের পরিচালক মিগল ব্রিচেনার জানান, ল্যাপটপ পাওয়া শিক্ষার্থীদের প্রতিক্রিয়া অনুভব করতে চাই। তাছাড়া পর্যবেক্ষণের মাধ্যমে প্রত্যেকের সুবিধা-অসুবিধাগুলো খতিয়ে দেখা হবে। মিগুয়েল ব্রেচনার দেশটির শিক্ষা উন্নয়ন প্রকল্পের সঙ্গে যুক্ত আছেন। সরকারের নেওয়া প্রকল্প অনুযায়ী দেশটির অধিকাংশ জনগণকে তারা কমপিউটার ও ইন্টারনেটের সেবাভুক্ত করতে চায়।

ইন্টেলের কাসমেট কমপিউটার সম্প্রতি নতুনরুপে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে চালু হচ্ছে। ইন্টেল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ৩ লাখ ৮০ হাজার ও শিক্ষকদের মাঝে প্রায় ২০ হাজার ল্যাপটপ বিতরণ করেছে। ওয়ান ল্যাপটপ পার চাইল্ড অ্যাসোসিয়েশনের কালিল নিকোলাস জানায়, মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোতে শিক্ষার মানোন্নয়নে তারা ল্যাপটপের ব্যবহার নিশ্চিত করবে।

তাছাড়া ৯০ হাজার এক্সও-এইচএস মেশিন উরুগুয়ের ২ লাখ ৩০ হাজার শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হচ্ছে। নিকোলাস জানান, লক্ষ্য ছুঁতে হবে। তাই ৬ থেকে ১২ বছরের শিক্ষার্থীরাই পাবে ল্যাপটপ ব্যবহারের প্রথম সুযোগ। তাদের শিক্ষা উৎসাহকে বাড়িয়ে তুলতে দেওয়া হবে ল্যাপটপ। আগামী সেপ্টেম্বরের আরও নতুন ল্যাপটপ সরবরাহ করা হবে। নিকোলাস আরও জানান, তারা বিশ্বের অন্য সব আগ্রহী দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ সরবরাহের উদ্যোগ নেবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮২০ ঘণ্টা, জুন ১৫, ২০১০
এসজেড/


ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজিডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি


চকবাজার ট্র্যাজিডিতে যুক্তরাষ্ট্রের শোক       
ফেরত এলো ভারতে পাচার ২৭ নারী-শিশু
চকবাজারের অগ্নিকাণ্ডে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের শোক
অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করলেন ড. কামাল
পুরান ঢাকায় হয় কারখানা থাকবে নয় বাড়িঘর