দেশের বাজারে আসুসের জেনবুক সিরিজের ৩ ল্যাপটপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উদ্বোধনী অনুষ্ঠান/ছবি: বাংলানিউজ

ঢাকা: কম্প্যাক্ট ডিজাইন আর দুর্দান্ত ফিচার নিয়ে দেশের বাজারে জেনবুক সিরিজের নতুন তিনটি ল‍্যাপটপ এনেছে আসুস।

বুধবার (১৯ ডিসেম্বর) রাজধানীর নতুন ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক অনুষ্ঠানে আসুসের জেনবুক ১৪ ও ১৫ এবং জেনবুক ফ্লিপ ১৪ মডেলের ল্যাপটপ তিনটি উন্মোচন করা হয়।

আসুস জেনবুক সিরিজের পাতলা এবং হালকা গড়নের ল্যাপটপ, যা সৌন্দর্য আর পারফর্মেন্সের সমন্বয়ে বাজারে অনন্য। দেশের বাজারে নতুন জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স ৫৩৩) ও জেনবুক ফ্লিপ ১৪ (ইউএক্স ৪৬১) মডেলের ল‍্যাপটপ তিনটি সম্পূর্ণরূপে প্রিমিয়াম ডিজাইনে তৈরি। মাত্র ১ দশমিক ০৯ কেজির অত্যন্ত হালকা গড়নের আসুস জেনবুক ১৪ ও ১৫ সিরিজের চারপাশে থাকছে আল্ট্রাস্লিম ব্যাজেল, যাতে রয়েছে ৯৫ শতাংশ পর্যন্ত স্ক্রিন-টু-বডি অনুপাত। আসুস জেনবুক ফ্লিপ সিরিজের ওজন মাত্র ১ দশমিক ৪ কেজি, যাতে রয়েছে নজরকাড়া ন্যানোএজ টাচস্ক্রিন ও টাচ-সমর্থিত স্টাইলাস কলম।

নতুন জেনবুক সিরিজে আরও থাকছে আর্গোলিফট হিঞ্জ, যা ল্যাপটপটি খোলা অবস্থায় এর কিবোর্ডকে কিছুটা ওপরে তুলে ধরে ব্যবহারকারীকে আরামদায়ক টাইপিংয়ে অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করবে।

জেনবুক ১৪ ও ১৫ তে ব্যবহার করা হয়েছে ত্রিমাত্রিক ‘আই আর’ চেহারা শনাক্তকারী ক্যামেরা, যা উইন্ডোজ হ্যালো ব্যবহার করে দ্রুত চেহারা শনাক্ত করে লগইন করাতে সক্ষম। আইআর সেন্সর থাকায় স্বল্প আলোতেও এর ব্যবহারকারীর চেহারা শনাক্ত করে নিরাপদ লগইন নিশ্চিত করে। আর এ আইআর সেন্সরের অবস্থানও নিশ্চিত করা হয়েছে এর স্বল্প ব্যাজেলের মাঝেই। অন্যদিকে, জেনবুক ফ্লিপ সিরিজে থাকছে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি। এর রয়াল ব্লু আর আই-সাইকেল সিলভার–দু’টি আকর্ষণীয় রং আর জেন-সারকেল ডিজাইনের সমন্বয়ে রয়েছে আভিজাত্যের নতুন ছোঁয়া।

সর্বোচ্চ পারফরম্যান্স ও গতি নিশ্চিত করতে আসুস জেনবুক সিরিজের মডেলগুলোতে ব্যবহৃত হয়েছে ইন্টেলের ৮ম প্রজন্মের সর্বশেষ (হুইস্কি-লেক) কোর আই ৫ ও আই ৭ পর্যন্ত প্রসেসর, জেনবুক ১৪ ও ১৫ তে আছে উচ্চ-কার্যক্ষমতা সম্পন্ন এনভিডিয়া জিফোরস জিটিএক্স ১০৫০ ম্যাক্স-কিউ আর ফ্লিপ সিরিজের থাকছে এমএক্স ১৫০ পর্যন্ত গ্রাফিক্স কার্ড, ১৬ গিগাবাইট পর্যন্ত র‍্যাম, আল্ট্রাফাস্ট পিসিআই এনভিএমই এসএসডি ও ডুয়েল ব্যান্ড ওয়াই ফাই। এতে আরও থাকছে সর্বশেষ ব্লুটুথ ৫ দশমিক শূন্য, যা স্বল্প পাওয়ার ব্যবহার করে দ্রুততর ডাটা আদান-প্রদানে করতে সক্ষম।

দৈনন্দিন জীবনের ড্রপ কিংবা শকের পাশাপাশি উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতা থেকে ল্যাপটপ কে সুরক্ষিত রাখার পরীক্ষায় মডেলগুলো মিলিটারি-গ্রেড (এমআইএল-এসটিডি -৮১০ জি) নির্ভরযোগ্যতার মানদণ্ডে পরীক্ষিত।

নতুন এ জেনবুক সিরিজের নোটবুক দু’টির দিনভর ব্যবহার নিশ্চিত করবে অবিশ্বাস্য ব্যাটারি ব্যাকআপ। জেনবুক ইউএক্স ৪৬১-১৩ ঘণ্টা, ইউএক্স ৪৩৩-১৪ঘণ্টা ও ইউএক্স ৫৩৩-১৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম। এছাড়া দ্রুত চার্জ করতে জেনবুক ফ্লিপ সিরিজে থাকছে ফাস্টচার্জিং টেকনোলজি। দু’টি ল্যাপটপ সিরিজেই দেওয়া থাকবে জেনুইন উইন্ডোজ অপারেটিং সিস্টেম।

আসুস জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স ৫৩৩)–এর দাম শুরু হয়েছে ৮৬ হাজার টাকা থেকে। আর জেনবুক ফ্লিপ (ইউএক্স ৪৬১)–এর দাম ১ লাখ ৭ হাজার টাকা।

আসুস জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স ৫৩৩) দাম শুরু হয়েছে ৮৬ হাজার টাকা থেকে। আর জেনবুক ফ্লিপের (ইউএক্স ৪৬১) দাম এক লাখ সাত হাজার টাকা। নতুন জেনবুক সিরিজের এ ল্যাপটপগুলো ১৯ ডিসেম্বর থেকে সারা দেশে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি
দায়সারা কালভার্টে ভোগান্তি চরমে
প্রয়োগের শিথিলতায় গুরুত্ব হারাচ্ছে তামাক নিয়ন্ত্রণ আইন
এপ্রিলে নতুন ভবনে যেতে পারছে না বিজিএমইএ
তানজানিয়ায় মালবাহী ২টি জাহাজে আগুন, নিহত ১১
কুবির প্রশাসনিক ৩ পদে রদবদল
নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্মশতবর্ষে বছরব্যাপী আয়োজন
মানবিক শহর গড়তে বিনোদনের স্থান হতে পারে পার্কলেট
রাজলক্ষ্মীর জীবন এখন অলক্ষ্মী!
মেলায় নজর কাড়ছে কেপিসির কাগজের কাপ-পিরিচ, প্লেট
আইআরএফের নতুন নেতৃত্বে কৌশিক-রহিম-মাহফুজ