ফেসবুক নিজেই ব্যবহারকারীর তথ্য শেয়ার করেছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেসবুকের প্রতীক

ঢাকা: বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিজেই তার ব্যবহারকারীদের তথ্য শেয়ার করেছে বলে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী এই পত্রিকাটির এক অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, প্রযুক্তি প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন ধরনের ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ব্যবহারকারীর তথ্য দিয়েছে খোদ ফেসবুক। 

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, তথ্যপ্রযুক্তি, মোটর গাড়ির প্রতিষ্ঠান এবং মিডিয়া সংগঠনসহ প্রায় ১৫০টি প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবহারকারীর তথ্য শেয়ার করেছে ফেসবুক। তথ্য শেয়ার করা প্রতিষ্ঠানের মধ্যে আছে নিউইয়র্ক টাইমসও।

এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে মাইক্রোসফট, অ্যাপল, হুয়াওয়ে, অ্যামাজন, নেটফ্লিক্স, ইয়াহু, রয়্যাল ব্যাংক অব কানাডা, সনি এবং ব্ল্যাকবেরির মতো নামিদামি প্রতিষ্ঠান। 

এসব প্রতিষ্ঠান ফেসবুক ব্যবহারকারীদের নাম, তাদের পরিচিতজন সম্পর্কিত তথ্যাদি, বন্ধু তালিকায় থাকা অন্যদের কার্যক্রম থেকে শুরু করে আদান-প্রদান করা ব্যক্তিগত বার্তাও পড়তে পারতো। অনেক প্রতিষ্ঠান বলছে, তাদের যে এতসব বিষয় জানার ‘সুযোগ’ ছিলো সে বিষয়ে ওয়াকিবহাল ছিলেন না তারা। 

এসব অভিযোগের স্বপক্ষে প্রায় শতাধিক পাতার দলিল এবং অন্তত এক ডজন ‘দায়িত্বশীল’ ব্যক্তির সাক্ষাৎকার নিউইয়র্ক টাইমসের কাছে রয়েছে বলে দাবি পত্রিকাটির। 

তবে বরাবরের মতো এসব অভিযোগ অস্বীকার করেছে ফেসবুক। বুধবার (১৯ ডিসেম্বর) নিউইয়র্ক টাইমসে দেওয়া নিজেদের বক্তব্যে ফেসবুক দাবি করে, তথ্য বেহাতের সঙ্গে ‘জড়িত’ নয় সামাজিক মাধ্যমটি। যেসব তথ্য তৃতীয় পক্ষের কাছে গিয়েছে সেগুলো ব্যবহারকারীদের ‘সম্মতিতেই’ গিয়েছে। তবে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে নিজেদের ‘চুক্তি’ থাকার বিষয়টি স্বীকার করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। 

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগের পর থেকেই তথ্য ফাঁসের বিষয়ে একের পর এক অভিযোগের মুখোমুখি হতে হচ্ছে ফেসবুককে। সম্প্রতি ক্যামব্রিজ অ্যানালেটিকা ইস্যুতে সামাজিক মাধ্যমটিকে পাঁচ লাখ পাউন্ড জরিমানা করেছে যুক্তরাজ্য। এমন অবস্থায় নিউইয়র্ক টাইমসের এই প্রতিবেদনে ফেসবুককে নতুন করে জটিলতা মোকাবেলা করতে হতে পারে বলে মত প্রযুক্তি বিশেষজ্ঞদের। 

এদিকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির একটি আদালতে ফেসবুকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন জেলার অ্যাটর্নি জেনারেল। কার্ল র‌্যাচিনের দায়ের করা মামলাটি যুক্তরাষ্ট্রে ফেসবুকের বিরুদ্ধে প্রথম মামলা। এই মামলা ছাড়াও ফেসবুকের বিরুদ্ধে তদন্ত করছে দেশটির সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, কেন্দ্রীয় বাণিজ্য কমিশন এবং বিচার বিভাগ। 

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৮
এসএইচএস/জেডএস

হুয়াওয়ের পৃষ্ঠপোষকতা নেবে না অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
নতুনরূপে বঙ্গবন্ধু স্টেডিয়াম, থাকবে ২৫ হাজার আসন
বিরোধী দলের ভূমিকায় ১৪ দলের শরিকরা, স্ববিরোধী
উপজেলা নির্বাচনের ব্যয় বরাদ্দ ৬৭৭ কোটি টাকা
তিন হাজার কর্মী ছাঁটাই করবে টেসলা
মোদিকে ‘হটাতে’ মমতার মহাজোটের প্রথম সমাবেশ কলকাতায়
খুলনায় মাদকবিক্রেতাসহ গ্রেফতার ৩৯
মেহেরপুরে ৫ কেজি গাঁজাসহ বিক্রেতা আটক
না'গঞ্জে পৃথক ঘটনায় ১৮ জনকে কুপিয়েছে দুর্বৃত্তরা
লক্ষ্মীপুরে সাংবাদিকের বাসায় চুরি