আবারও সাইবার আক্রমণের কবলে দক্ষিণ কোরিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইন্টারনেটজুড়ে বইছে সাইবার আক্রমণের বৈরী হাওয়া। স্বল্প বিরতিতে দু’বার সাইবার অপরাধীরা দক্ষিণ কোরিয়ার সরকারি ওয়েবসাইটগুলোতে আক্রমণ পরিচালনা করেছে।

ইন্টারনেটজুড়ে বইছে সাইবার আক্রমণের বৈরী হাওয়া। স্বল্প বিরতিতে দু’বার সাইবার অপরাধীরা দক্ষিণ কোরিয়ার সরকারি ওয়েবসাইটগুলোতে আক্রমণ পরিচালনা করেছে। দক্ষিণ কোরিয়ার সিউল শহরে দুটি সরকারি সাইটে চালানো হয়েছে নতুন আক্রমণ। সূত্রে জানা যায়, একই সপ্তাহে দু’বার সাইবার আক্রমণের ঘটনা ঘটেছে। ফলে সাইট দুটির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ধর্মঘট কর্মসূচী পালন করে।
সরকারি সাইট দুটির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা গত ১২ জুন জানায়, ওয়েবসাইটে আক্রমণে তথ্যগত সমস্যার সৃষ্টি হয়েছে। কিন্তু বড় ধরনের কোনো তথ্য খোয়া যায়নি। প্রশাসনিক ও নিরাপত্তা মন্ত্রণালয় তথ্য বিবরণীতে জানানো হয়, অধিকাংশ কমপিউটার সাইট দুটিতে প্রবেশের চেষ্টা করছিল। চীন থেকে এ ধরনের আলামত পাওয়া মাত্রই নিরাপত্তা বিভাগ তা নিয়ন্ত্রণে উদ্যোগ নেয়। দক্ষিণ কোরিয়ার সংস্কৃতি ও তথ্যসেবা কেন্দ্র এবং বিচার ব্যবস্থা মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, তাদের লক্ষ্য ছিল অনেক কমপিউটার যখন একই সঙ্গে সাইটটিতে প্রবেশ করার চেষ্টা করবে তখন সার্ভার অকেজো করে দেওয়া।

গত ১১ জুন শুক্রবার সাইবার আক্রমণ শিথিল করা হয়। নিরাপত্তা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছে, একসঙ্গে ২৭৪টি কমপিউটার সাইটে প্রবেশ করার চেষ্টা করলে ইন্টারনেট প্রটোকল ঠিকানার কমপিউটারগুলো সাইট দুটিতে প্রবেশে বাধার সম্মুখীন হয়। সাইটে স্ট্রিট অ্যাড্রেস বা ফোন নম্বরের আলামত অনুসারে প্রমাণ হয় অধিকাংশ আলামত চীনের। উল্লেখ্য, গত ১০ জুন চীনেও এমন সাইবার আক্রমণের ঘটনা ঘটে।
বিবৃতিতে আরও জানানো হয়, এই ঘটনার সঙ্গে যারা জড়িত ছিল তাদের খোঁজা হচ্ছে। উল্লেখ্য, গত বছর দক্ষিণ কোরিয়ার সরকারি সাইটে ও যুক্তরাষ্ট্রে একই ঘটনা ঘটে। ফলে দুটি দেশ ঘটনাচক্রের বিরুদ্ধে অভিযান শুরু করে।

দক্ষিণ কোরিয়ার অফিসিয়াল সংশ্লিষ্টদের বিশ্বাস উত্তর কোরিয়ার ইন্ধনেই এই আক্রমণ পরিচালিত হয়। ইন্টারনেট যুদ্ধে লিপ্ত হওয়ার জন্যই উত্তর কোরিয়ার এমন অভিযান। আর সে কারণেই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার স্পর্শকাতর তথ্য সংগ্রহ করে দুটি দেশের তথ্য হাতিয়ে নেওয়ার গুপ্ত চেষ্টা করা হচ্ছিল।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৪০ ঘণ্টা, জুন ১৩, ২০১০
এসজেড/
    
    


জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ