ত্রুটির খবর টুইটারে দিতে হলো ফেসবুককে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রুটির খবর টুইটারে দিতে হলো ফেসবুককে।

ঢাকা: বিশ্বের বিভিন্ন দেশে মঙ্গলবার (২০ নভেম্বর) সকাল থেকে কারিগরি ত্রুটি দেখা দেয় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ফেসবুকের পাশাপাশি প্রতিষ্ঠানটির মালিকানায় থাকা আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রাম এবং তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের মাধ্যম হোয়াটস অ্যাপেও দেখা যায় সমস্যা।

অবস্থা এতটাই গুরুতর হয় যে, নিজেদের প্ল্যাটফর্মে কারিগরি ত্রুটির কথা জানাতে শেষ পর্যন্ত আরেক সামাজিক মাধ্যম টুইটারের সাহায্য নিতে হয় ফেসবুককে।

আন্তর্জাতিক মান সময় সকাল ১০টা থেকে একে একে ফেসবুক, হোয়াটস অ্যাপ এবং ইন্সটাগ্রামে কারিগরি ত্রুটি দেখা দিতে থাকে। এর ফলে এসব প্ল্যাটফর্ম স্বাভাবিকভাবে ব্যবহার করতে পারছিলেন না ব্যবহারকারীরা। কেউ কেউ লগইন করতে পারছিলেন না আবার অনেকে লগইন করতে পারলেও নিউজফিড পুরোপুরি দেখতে পারছিলেন না। অনেকে আবার প্রোফাইল থেকে কোন ছবি বা ভিডিও দেখতে পাচ্ছিলেন না। প্রথমে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র-কানাডার পূর্বাঞ্চলীয় উপকূল অঞ্চলে এই সমস্যা দেখা দেয়। পরবর্তীতে বিশ্বের অন্যান্য দেশের ব্যবহারকারীরা কম বেশি এই সমস্যার মুখোমুখি হন।

বিভিন্ন ওয়েবসাইটের ত্রুটি নিয়ে বিশ্লেষণ করা পোর্টাল ডাউন ডিটেক্টরের প্রকাশিত এক পরিসংখ্যান অনুযায়ী, বিগত ২৪ ঘণ্টায় ফেসবুকের প্রায় ২৯ শতাংশ ব্যবহারকারী সামাজিক মাধ্যমটিতে লগইন করতে পারছিলেন না। লগইন করতে পারলেও ফেসবুক থেকে কোন ধরণের তথ্য পাচ্ছিলেন না কমপক্ষে ৪৮ শতাংশ ব্যবহারকারী। আর টাইমলাইন বা নিউজফিড পড়তে পারলেও ছবি বা ভিডিও দেখতে পারছিলেন না প্রায় ২২ শতাংশ ব্যবহারকারী।

একপর্যায়ে বাংলাদেশ সময় রাত ৯টা ৩৫ মিনিটে টুইটারে এক পোস্টের মাধ্যমে বিষয়টি নিয়ে বিবৃতি দেয় ফেসবুক। কারিগরি ত্রুটি সম্পর্কে নিজেদের অবগত থাকার বিষয়টি জানিয়ে সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানানো হয় ফেসবুকের পক্ষ থেকে।

এদিকে ফেসবুকের নিজস্ব কমিউনিটি ব্লগে এমন ত্রুটির কারণ হিসেবে ‘সার্ভার আপগ্রেডেশন’-কে চিহ্নিত করেছেন বেশ কয়েকজন প্রযুক্তিবিদ। 

তারা বলছেন, বিশ্বের বিভিন্ন দেশে ভুয়া ও সন্দেহজনক অ্যাকাউন্ট বন্ধের জন্য নিজেদের সার্ভারে কাজ করছে ফেসবুক। আর সেজন্যই দেখা দিয়েছে এই সমস্যা।

গত সপ্তাহে আন্তর্জাতিক গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে ফেসবুক জানিয়েছিলো যে, ফেসবুক ও ইন্সটাগ্রামে এখনও থাকা ভুয়া আইডি শনাক্ত করে মুছে ফেলবে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

বাংলাদেশ সময়: ০৪০৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
এসএইচএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি
হুয়াওয়ের পৃষ্ঠপোষকতা নেবে না অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
নতুনরূপে বঙ্গবন্ধু স্টেডিয়াম, থাকবে ২৫ হাজার আসন
বিরোধী দলের ভূমিকায় ১৪ দলের শরিকরা, স্ববিরোধী
উপজেলা নির্বাচনের ব্যয় বরাদ্দ ৬৭৭ কোটি টাকা
তিন হাজার কর্মী ছাঁটাই করবে টেসলা
মোদিকে ‘হটাতে’ মমতার মহাজোটের প্রথম সমাবেশ কলকাতায়
খুলনায় মাদকবিক্রেতাসহ গ্রেফতার ৩৯
মেহেরপুরে ৫ কেজি গাঁজাসহ বিক্রেতা আটক
না'গঞ্জে পৃথক ঘটনায় ১৮ জনকে কুপিয়েছে দুর্বৃত্তরা
লক্ষ্মীপুরে সাংবাদিকের বাসায় চুরি