সবাইকে সঙ্গে নিয়ে করা উন্নয়ন টেকসই হয়: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দৃষ্টি-প্রতিবন্ধীর হাতে ল্যাপটপ তুলে দিচ্ছেন প্রতিমন্ত্রী। ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘সঠিক পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন সম্ভব। তবে সবাইকে সঙ্গে নিয়ে করা উন্নয়নই শেষ পর্যন্ত টেকসই হয়।’ - এমনটাই মনে করেন তথ্যপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (১৯ নভেম্বর) দুপুরে আগারগাঁও আইসিটি টাওয়ারে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। 

‘ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ, ওয়ান ড্রিম’ প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ২০ মেধাবী প্রতিবন্ধী শিক্ষার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ করেন আইসিটি প্রতিমন্ত্রী। 

অনুষ্ঠানের শুরুতে প্রতিমন্ত্রী  দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষার্থীদের বক্তব্য শোনেন। বক্তব্যে প্রতিবন্ধী শিক্ষার্থীরা শিক্ষাক্ষেত্রে তাদের বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরেন। এছাড়া চাকরির বাজারে প্রতিবন্ধীদের চ্যালেঞ্জের বিষয়ে প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তারা। 

প্রতিবন্ধী শিক্ষার্থীদের এসব কথা প্রধানমন্ত্রী ও তার  আইসিটি উপদেষ্টার কাছে পৌঁছে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন প্রতিমন্ত্রী। 

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রীর পরামর্শে প্রতিবন্ধীদের জন্য ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন’ শীর্ষক একটি প্রকল্প গৃহীত হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে প্রতিবন্ধীদের উন্নয়নে সরকার কাজ করছে। সরকার দেশের একটি মানুষকেও পিছিয়ে রাখতে চায় না। সবাইকে সঙ্গে নিয়ে উন্নয়ন করলেই তা টেকসই হয়, সুষম উন্নয়ন নিশ্চিত হয়। তাই সরকার এ বিষয়ে বদ্ধপরিকর।

পরীক্ষায় অংশ নেওয়ার সময় দৃষ্টি প্রতিবন্ধীরা যে সমস্যার সম্মুখীন হন, প্রযুক্তি ব্যবহার করে সে সমস্যা দূর করা সম্ভব। সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে স্পিচ থেকে বাক্য কিংবা বাক্য থেকে স্পিচ –এ রূপান্তরের মাধ্যমে দৃষ্টি-প্রতিবন্ধীদের সমস্যা দূর করা যাবে বলে প্রতিমন্ত্রী জানান।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল দেশের প্রতিটি জনগণই পাবেন। শহর কিংবা প্রত্যন্ত গ্রাম সব জায়গার মানুষই সমান সুযোগ পাবে, সরকার ডিজিটাল বৈষম্য দূর করেছে। সরকার দেশের সব মানুষকে তথ্যপ্রযুক্তির সেবার আওতায় আনাতে নিরলস কাজ করে যাচ্ছে। 

এক্সিম ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ল্যাপটপ বিতরণের এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি সচিব জুয়েনা আজিজ। এ সময় আইসিটি বিভাগ এবং এক্সিম ব্যাংকের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
এসএইচএস/এপি/এমএম

হুয়াওয়ের পৃষ্ঠপোষকতা নেবে না অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
নতুনরূপে বঙ্গবন্ধু স্টেডিয়াম, থাকবে ২৫ হাজার আসন
বিরোধী দলের ভূমিকায় ১৪ দলের শরিকরা, স্ববিরোধী
উপজেলা নির্বাচনের ব্যয় বরাদ্দ ৬৭৭ কোটি টাকা
তিন হাজার কর্মী ছাঁটাই করবে টেসলা
মোদিকে ‘হটাতে’ মমতার মহাজোটের প্রথম সমাবেশ কলকাতায়
খুলনায় মাদকবিক্রেতাসহ গ্রেফতার ৩৯
মেহেরপুরে ৫ কেজি গাঁজাসহ বিক্রেতা আটক
না'গঞ্জে পৃথক ঘটনায় ১৮ জনকে কুপিয়েছে দুর্বৃত্তরা
লক্ষ্মীপুরে সাংবাদিকের বাসায় চুরি