প্রি-অর্ডারেই শেষ আইফোনের নতুন মডেল!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইফোন ১০এস ম্যাক্স মডেলের একটি ফোন, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: কেবল শুরু হয়েছে আইফোনের এবারের নতুন সংস্করণের তিনটি মডেলের প্রি-অর্ডার। তারমধ্যেই সরবরাহ শেষ হয়ে গেছে ‘আইফোন ১০এস ম্যাক্স’র। উন্মুক্ত করার পরপরই প্রাপ্ত সরবরাহ অনুযায়ী চাহিদা বেড়ে যাওয়ায় এখন মডেলটির প্রি-অর্ডারও স্থগিত রাখা হয়েছে।

php glass

সেক্ষেত্রে আপনি যদি প্রত্যাশা করে থাকেন অ্যাপলের এবারের প্রিমিয়াম সংস্করণের নতুন আইফোনটি (আইফোন ১০এস ম্যাক্স) কিনবেন, তাহলে আপনাকে আরও অপেক্ষা করতে হবে।

নতুন সংস্করণের আইফোনগুলো বিক্রির জন্য কেবল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) মধ্যরাত থেকে ৩০টি দেশে প্রি-অর্ডার নেওয়া শুরু হয়। তারমধ্যেই সরবরাহ শেষ হয়ে আইফোন ১০এস ম্যাক্সের প্রি-অর্ডার স্থগিত হয়ে গেলো।

৩০টি দেশের অ্যাপল স্টোরে এ ফোনগুলো পাওয়া যাবে ২১ সেপ্টেম্বর থেকে। সেক্ষেত্রে অ্যাপলপ্রেমীদের জন্য এক থেকে দুই সপ্তাহের মধ্যে সহজলভ্য হবে নতুন আইফোনগুলো।

এছাড়া তার চেয়ে আরও সহজে যদি ফোন পেতে চান, তাহলে অক্টোবর পর্যন্ত অপেক্ষা করা যেতে পারে। ওই সময় অ্যাপলের অনলাইন স্টোরেও পাওয়া যাবে নতুন সংস্করণের এই মডেলগুলো।

প্রযুক্তিভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট থেকে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ভেরাইজন এবং এটি অ্যান্ড টি প্রযুক্তি কোম্পানির জন্য ডিজাইন করা বৃহত্তর এবং ব্যয়বহুল আইফোন-১০এস ম্যাক্স মডেলটি পেতে আরও বেশি সময় লাগতে পারে। কেননা, এই মডেলটির চাহিদা অনুযায়ী প্রাপ্ত সরবরাহ এখনও হয়ে উঠেনি। তাছাড়া উন্মুক্ত করার পরপরই এর চাহিদা অনেক বেড়ে গেছে।

গেলো ১২ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ১০টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠান করে আইফোনের নতুন সংস্করণের তিনটি মডেল উন্মুক্ত করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

ওই ফোনগুলো হলো- আইফোন-১০এস, আইফোন-১০এস ম্যাক্স এবং আইফোন-১০আর।

৬.১ ইঞ্চি এলসিডি ডিসপ্লের ‘আইফোন-১০আর’ পাওয়া যাবে ব্ল্যাক, হোয়াইট, রেড, ইয়েলো, কোরাল ও ব্লু এ ছয় রঙে। ধারণক্ষমতা থাকছে ৬৪, ১২৮ ও ২৫৬ গিগাবাইট।
 
আর ৬.৫ ইঞ্চি ডিসপ্লের আইফোন-১০এস ম্যাক্স মডেলটি এ পর্যন্ত তাদের উন্মুক্ত করা সবচেয়ে বড় কোনো ফোন। ফোনটিতে ৬৪, ২৫৬ গিগাবাইটের পাশাপাশি থাকছে ৫১২ গিগাবাইট স্টোরেজ অপশন। স্পেস গ্রে, সিলভার ও গোল্ড এ তিন রঙে পাওয়া যাবে স্মার্টফোনটি।
 
এছাড়া ৫.৮ ইঞ্চি ওলেড ডিসপ্লের আইফোন-১০এস আগের সংস্করণের তুলনায় আরও একটু ক্ষমতাসম্পন্ন।

আইফোন-১০এস এবং ম্যাক্স ফোন দু’টিতে প্রথমবারের মতো দুই সিমের সুবিধা রেখেছে অ্যাপল।

আইফোন-১০এস এর মূল্য শুরু হবে ৯৯৯ ডলারে, আর ম্যাক্সের মূল্য শুরু হবে এক হাজার ৯৯ ডলারে এবং ১০আর-এর মূল্য শুরু হবে ৭৪৯ ডলারে।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: আইফোন তথ্যপ্রযুক্তি
নদীপাড়ের বাণিজ্যকেন্দ্র ঐতিহ্যবাহী উৎরাইল হাট!
বরিশালের সড়কে প্রথমবার থ্রিডি জেব্রা ক্রসিং
প্লেনের চেয়ে দ্রুতগতিতে ছুটবে চীনের ট্রেন!
প্রিয় নজরুল 
ত্রিশালে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী নজরুল জন্মজয়ন্তী উৎসব


তাকে চাই আগে | আলেক্স আলীম
নিহত ১২ বাংলাদেশি শান্তিরক্ষীকে সম্মান জানালো জাতিসংঘ
স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেফতার
বাসে নারীকে যৌন হয়রানি, গোল্ডেন লাইনের চালক আটক
ফ্রান্সে পার্সেল বোমা হামলা, আহত ১৩