ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

তথ্যপ্রযুক্তি

কি থাকছে আইফোনের নতুন মডেলে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৮
কি থাকছে আইফোনের নতুন মডেলে? আইফোনের একটি নতুন মডেল। ছবি: সংগৃহীত

ঢাকা: ইতোমধ্যেই অ্যাপলের বহুল প্রত্যাশিত সেই লঞ্চ অনুষ্ঠানটি কখন কোথায় হতে যাচ্ছে তা জানা গেছে। কিন্তু প্রতিষ্ঠানটি ছাড়া এখনও কেউই জানে না এবারের নতুন আইফোনের মডেলগুলো কেমন হতে পারে বা কি কি। তবে প্রযুক্তিবিদরা ধারণা করছেন, আসছে ১২ সেপ্টেম্বর বিশ্বের শীর্ষস্থানীয় এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি আইফোনের অত্যাধুনিক তিনটি মডেল বাজারে ছাড়তে যাচ্ছে।

সেগুলো হতে পারে আইফোন-৯, আইফোন-১১ ও আইফোন-১১ প্লাস। এর মধ্যে একটি হবে বড় ডিসপ্লের, একটি হবে প্রান্ত থেকে প্রান্ত স্ক্রিনের এবং আরেকটি আইফোন-১০ এর মতো সোনালি রঙের।

যদিও সোনালি রঙে একমত পোষণ করে নির্ভরযোগ্য প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট ‘নাইন টু ফাইভ ম্যাক’ বলছে ভিন্ন কথা।

তাদের মতে, অ্যাপলের এবারের সেপ্টেম্বর প্রযুক্তিপ্রেমীদের কাছে আরও নতুন মাত্রা এনে দিতে পারে। কেননা, এবার অ্যাপল আইফোন-১০ কে ধরে চালু হতে পারে আইফোন-১০এস। আর সেটি হবে ৬.৫ ইঞ্চি ওলেড ডিসপ্লের। যা আইফোন-১০ থেকে শূন্য দশমিক সাত ইঞ্চি বেশি। এছাড়া অ্যাপলের সবচেয়ে বড় আকারের ওই মডেলটি ‘একচেটিয়া’ সোনালি রঙেও ঢাকা থাকবে। সেইসঙ্গে এটির দামও হতে পারে তুলনামূলক কম বলে তথ্য দিচ্ছে ‘নাইন টু ফাইভ ম্যাক’ প্রতিষ্ঠানটি।

এদিকে, আরেকটি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটও ধারণা করছে এমনই। তবে তারা এবারের তিন মডেলের মধ্যে আইফোন-১০এস এর সঙ্গে আইফোন-১০এস প্লাসও বাজারে আসতে পারে বলে মনে করছে। এছাড়া আরেকটি মডেল এ দুইটির চেয়ে আরও আধুনিক হবে ভাবছে এ প্রতিষ্ঠান। সেক্ষেত্রে অবশ্য আইফোন-১১ এর নাম তাদের তথ্যমতেও চলে আসে।

প্রত্যেক বছরেরই সেপ্টেম্বরে আইফোনের নতুন মডেল উন্মোচন অনুষ্ঠান করে অ্যাপল। সেটাতে মুক্তি পায় বছরের সেরা নতুন নতুন আকর্ষণীয় মডেলও। সে হিসেবে প্রযুক্তিপ্রেমীদেরও তুমুল মনযোগ থাকে মাসটির দিকে।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa