আন্তঃমোবাইল ব্যাংকিং চালুর কাজ চলছে: পলক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক/ছবি- শাকিল আহমেদ

ঢাকা: এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য মোবাইল ব্যাংকিংয়ে টাকা পাঠানোর আন্তঃব্যবস্থা চালুর জন্য সরকার কাজ করছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 

রোববার (২২ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর সম্মেলন কক্ষে ই-গর্ভনমেন্ট র‌্যাংকিং বিষয়ে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী একথা জানান।
 
ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মে মোবাইল ব্যাংকিং নিয়ে বাংলাদেশ তৃণমূলেও বেশ অগ্রগতি অর্জন করেছে।
 
প্রতিমন্ত্রী পলক বলেন, আমাদের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন, আমাদের চার কোটির মতো মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট, এক কোটি ৩০ লাখ মায়েদের অ্যাকাউন্ট যেখানে শিক্ষাবৃত্তি যাচ্ছে এবং ২০ লাখ মোবাইল ফোন প্রধানমন্ত্রী কিনে দিয়েছেন গ্রামের মায়েদের। গত সপ্তাহে ১১টি উপজেলায় মোবাইল ব্যাংকিং ভাতা প্রোভাইড করেছি, ৬৪ হাজার কোটি টাকা যদি দিতে পারি তাহলে বিরাট চাপ সামলে নিতে পারবো।
 
প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে গ্রামীণফোন থেকে রবিতে, রবি থেকে টেলিটক, টেলিটক থেকে এয়ারটেলে ফোন করতে পারি। কিন্তু বিকাশ থেকে সিওর ক্যাশে টাকা পাঠাতে চান সেটা সম্ভব নয়, যদি সিওর ক্যাশ থেকে রকেটে পাঠাতে চান সেটা সম্ভব নয়।
 
‘মোবাইল থেকে যদি একটা থেকে আরেকটায় ফোন করা যায়, তাহলে মোবাইল ফাইন্যান্সিয়ালে কেন অ্যাড করতে পারবো না। এটা উপদেষ্টা মহোদয় (সজীব ওয়াজেদ জয়) আমাদের নির্দেশনা দিয়েছেন, আমরা এ বিষয়ে কাজ করছি। এটা দ্রুত করতে পারি তাহলে মেজর শিফট করতে পারি।’
 
সংবাদ সম্মেলনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর প্রকল্প পরিচালক মো. মুস্তাফিজুর রহমান, এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
এমআইএইচ/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: তথ্যপ্রযুক্তি
সিঙ্গাপুর গেলেন ড. কামাল হোসেন
বকশীগঞ্জে প্রতিপক্ষের লাঠির আঘাতে বৃদ্ধের মৃত্যু 
হেরেই চলছে মাহমুদউল্লাহর খুলনা
কমলগঞ্জে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার
ফোর এইচ গ্রুপের ক্রিকেট টুর্নামেন্ট
ঘরে ঢুকে ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা
মাসোহারা না দেওয়ায় শ্রমিকের পা ভাঙলো সন্ত্রাসীরা
সড়ক দুর্ঘটনামুক্ত দেশ গড়তে রাজনৈতিক কমিটমেন্ট জরুরি
কেরানীগঞ্জে ৭২০ ক্যান বিয়ারসহ আটক ১
আগুনে পুড়লো তিনটি কার ও ১৮টি রিকশাভ্যান