‘হাতের মুঠোয় দেশ’ স্বপ্ন সত্যি করতে চায় তানভীর

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তানভীর ফয়সাল

রাজশাহী: বাড়িতে বিদ্যুতের তারের ওয়্যারিং বদলাতে চান? পানির লাইনে সমস্যা? হন্যে হয়ে মিস্ত্রি খুঁজছেন, কিন্তু পাচ্ছেন না? কোথাও ঘুরতে যেতে গাড়ি কিংবা রোগীর জন্য অ্যাম্বুলেন্স দরকার? মনের মতো বাসা ভাড়া খুঁজছেন? এজন্য নিশ্চিতভাবে আপনাকে অনেক কাঠখড় পোড়াতে হবে। তবে আর চিন্তা করবেন না, যেখানেই থাকুন কোনো সমস্যা নেই। এক ক্লিকেই আপনার সব মুশকিল আসান!

শুনতে কিছুটা আজব মনে হলেও ব্যাপারটি কিন্তু গুজব নয়। এই অসাধ্য সাধন করেছেন তানভীর ফয়সাল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তিনি। প্রায় এক বছরের নিরলস প্রচেষ্টায় ব্যক্তি উদ্যোগে তৈরি করেছেন সময়পোযোগী বিশাল তথ্যভাণ্ডার সমৃদ্ধ ওয়েবসাইট। 

আপনার দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় এমনই সব সেবা এখন এক সঙ্গেই পেতে পারেন bdservice24.net ওয়েবসাইটে! অনলাইনে ভাসতে থাকা হাজার হাজার সেবা থেকে বেছে নিতে পারেন নিজের কাঙ্খিত সেবাটি। ক্যাটাগরি বেছে নিন, ক্লিক করুন আর সেবা আপনার দরজায় হাজির!

ডাক্তার, শিক্ষক, ইঞ্জিনিয়ার, আইনজীবী, থেকে শুরু করে বাদ্যবাজক, বিউটিশিয়ান, রাজমিস্ত্রি, পানি-গ্যাস মিস্ত্রি, বাবুর্চি, বাড়ি-হোটেল ভাড়া, হাসপাতাল, স্কুল-কলেজ সবই। হতের মুঠোয় আছে থানা, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস কিংবা স্থানীয় জনপ্রতিনিধিসহ জরুরি প্রয়োজনীয় সব ফোন নম্বর।

বিডিসার্ভিস২৪.নেট- এর উদ্যোক্তা তানভীর ফয়সাল বাংলানিউজকে বলেন, দেশের মানুষের জন্য কিছু একটা করার চিন্তা থেকে নিজের প্রচেষ্টাই গড়ে তুলেছেন বিশাল তথ্যভাণ্ডার সমৃদ্ধ ওয়েবসাইটটি। তিনটি ক্যাটাগরিতে এই ওয়েবসাইট থেকে প্রায় ৮০টিরও বেশি সেবা পাবেন গ্রাহকরা।

এর মাধ্যমে গ্রাহক নিজ নিজ শহর বা অঞ্চল থেকে মুহূর্তেই সেবা উপভোগ করতে পারবেন। এছাড়া সম্পূর্ণ বিনামূল্যে বিজ্ঞাপনও দিতে পারবেন। দেশের সব শ্রেণী-পেশার মানুষকে ওয়েবসাইটের সংযুক্ত করে একটি প্লাটফর্ম তৈরি করাই ছিলো তার লক্ষ্য ও উদ্দেশ্য। কারণ দৈনন্দিন জীবনের ব্যস্ততায় বর্তমানে সবার অতি প্রয়োজনীয় এবং কাঙ্খিত সেবাগুলো প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিডিসার্ভিস২৪.নেট’র মাধ্যমে তানভীর ফয়সাল সেগুলো একত্রিত করে একটি কমন প্লাটফর্মে নিয়ে আসতে চান।

জানতে চাইলে তানভীর ফয়সাল বলেন, বিডিসার্ভিস২৪.নেট হলো এমন একটি ওয়েবসাইট, যেখানে আপনি আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় সব সার্ভিসগুলো মুহূর্তেই খুঁজে পাবেন কোনো প্রকার কালক্ষেপণ ছাড়াই। সাধারণত আপনার প্রয়োজনীয় সেবাগুলো আপনি আপনার শহরের বা নিজের এলাকার লোকজনের সঙ্গেই এই ওয়েবসাইটের মাধ্যমে স্থানীয়ভাবেই পেয়ে যাবেন।

আপনাকে যা করতে হবে- আপনার কাঙ্খিত সেবাটা নির্বাচন করা। তারপর আপনার এলাকা নির্বাচন করা। বাংলাদেশের প্রতিটি জায়গায় বিডিসার্ভিস২৪.নেট’র কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই ওয়েবসাইটে বিজ্ঞাপন পোস্ট করতে দুই মিনিটেরও কম সময় লাগে। আপনি বিনামূল্যে অ্যাকাউন্ট সাইনআপ করতে পারবেন এবং সবসময়ই সহজে বিজ্ঞাপন পোস্ট ও রিমুভ করতে পারবেন।

তার মতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে প্রযুক্তি ক্ষেত্রে বিশাল বিপ্লব ঘটে গেছে। মানুষ প্রযুক্তিকে যতো বেশি ব্যবহার করবে কাজের মান ততো বেশি বেড়ে যাবে এবং কমে আসবে সময় ও পরিশ্রম।

তবে এই তরুণ উদ্যোক্তা নিজের প্রচেষ্টায় ওয়েবসাইটি গড়ে তুললেও এখন আর্থিক সঙ্কটের কারণে সেটি চালাতে বেশ বেগ পোহাতে হচ্ছে। এরই মধ্যে ওয়েবসাইটের পেছনে তার প্রায় দেড় লাখ টাকা গুনতে হয়েছে। অদূর ভবিষ্যতে কেবল মাত্র টাকার অভাবে সেবামূলক ও সম্ভাবনাময়ী এই ওয়েবসাইটটি যেন বন্ধ হয়ে না যায়। তিনি চান সরকার কিংবা যে কেউ তার এই ভালো কাজের সহায়তায় এগিয়ে আসে।

ফয়সাল বলেন, সমাজের প্রতি সবারই একটা দায়বদ্ধতা রয়েছে। সেই দায়বদ্ধতার জায়গা থেকে ওয়েবসাইটটির যাত্রা। নিজের একার চেষ্টায় ও অর্থে এটি গড়ে তুলেছেন। এটা তার স্বপ্ন।

এখন টাকার অভাবে তার ওয়েবসাইটটি অফিসিয়ালি যাত্রা শুরু করতে পারছেন না। সরকার যদি তার সহায়তায় এগিয়ে আসে তাহলে শুধু তানভীরই নন, পুরো দেশের মানুষ উপকৃত হবেন।

রাজশাহীর অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সালাহ্উদ্দিন বাংলানিউজকে বলেন, এই ওয়েবসাইট নিয়ে রাবি ছাত্র তানভীর ফয়সাল এরই মধ্যে তার সঙ্গে যোগাযোগ করেছেন। তিনি তার ওয়েবসাইট দেখেছেন। বেশ ভালোও লেগেছে। তাই এর কার্যকারিতা বিবেচনা এবং তাকে কোনোভাবে সরকারি সহযোগিতা করা যায় কি-না সেই বিষয়টি দেখা হচ্ছে। 

তবে সরাসরি জেলা প্রশাসনের এমন কোনো ফান্ড নেই। এজন্য অন্য কোনোভাবে তাকে সহায়তা করা যায় কি-না ভেবে দেখা হচ্ছে বলেও জানান রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৮
এসএস/জিপি

খুলনায় সড়ক দুর্ঘটনায় দুই সহোদরের মৃত্যু
‘আমার আত্মবিশ্বাস আছে, কারো লেখা পড়ে শিখতে হবে না’  
রশিদের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশের হার
অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতা আটক
‘নাতির জন্য বারবার মোবাইলে পিন কোড পরিবর্তন করতে হয়’
দলীয় ১শ’ রানে মিরাজের বিদায়
রহস্য গল্পকার স্টিফেন কিং-এর জন্ম
রশিদের ঘূর্ণিতে বিপর্যয়ে বাংলাদেশ
আশা জাগিয়ে ফিরে গেলেন সাকিব
চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার ১১