php glass

ধীর গতি হতে পারে ইন্টারনেট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: কক্সবাজারে প্রথম সাবমেরিন ক্যাবল (এসএমডব্লিউ-৪) রক্ষণাবেক্ষণের কারণে কিছু সময়ের জন্য ইন্টারনেটের ধীরগতি হতে পারে।

শনিবার (০৩ মার্চ) রাত ১০টা থেকে পরদিন (রোববার) সকাল ১০টা পর্যন্ত এ সাবমেরিন ক্যাবল রক্ষণাবেক্ষণে ১২ ঘণ্টা সময় নেওয়া হয়েছে।  
 
প্রথম সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) সাখাওয়াত হোসেন বাংলানিউজকে বলেন, ১২ ঘণ্টা রক্ষণাবেক্ষণ সময়। সিঙ্গাপুর অংশে কিছু সমস্যা দেখা দিয়েছে। ইন্টারনেটে এই লাইনে কিছু সময়ের জন্য হয়তো সমস্যা হতে পারে। তবে তা খুব বেশি দীর্ঘ হবে না।
 
বিকল্প সাবমেরিন ক্যাবল চালু থাকায় এ সমস্যা বড় হবে না জানিয়ে তিনি বলেন, দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ঘাটতি মিটবে।
 
এরআগে প্রথম সাবমেরিন ক্যাবলের একটি রিপিটার পরিবর্তনের জন্য ২৪ অক্টোবর রাত সাড়ে ১২টা থেকে ২৯ অক্টোবর রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত প্রথমবারের মতো সম্পূর্ণ বিচ্ছিন্ন থাকে ইন্টানেট। ওই সময় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এবং আমদানি নির্ভর ব্যান্ডউইডথের মাধ্যমে সেবা দেওয়া হলেও ইন্টারনেটে ধীরগতি দেখা যায়।
 
এসএমডব্লিউ-৪ থেকে ২৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ সরবরাহ করা হয়। ২০০৫ সালে দেশে প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল ‘এসএমডব্লিউ-৪’ এ যুক্ত হয় বাংলাদেশ, যার মাধ্যমে ২৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ পাওয়া যায়। এছাড়াও বাংলাদেশ ছয়টি বিকল্প সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত রয়েছে।

আর গত বছরের ১০ সেপ্টেম্বর পটুয়াখালীতে চালু হয়েছে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার গোড়া আমখোলাপাড়ার এ ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ (এসইএ-এমই-ডব্লিউই-৫) আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল থেকে সেকেন্ডে ১৫০০ গিগাবাইট (জিবি) গতির ইন্টারনেট পাবে বাংলাদেশ।

দেশে ইন্টারনেটের চাহিদা ৪০০ জিবিপিএসের বেশি। এর মধ্যে ১২০ জিবিপিএস এতোদিন রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিএসসিসিএলের মাধ্যমে আসছিল। বাকি ২৮০ জিবিপিএস আইটিসির ব্যান্ডউইডথ ভারত থেকে আমদানি করা হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৮
এমআইএইচ/এসএইচ

বিশ্বকাপে অলরাউন্ডারদের পতাকা ওড়াচ্ছেন সাকিব
‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ কঠিন হলেও সফলতা আসবে’
২৮ বছর পর সচল ভিকারুননিসার সামনের সেই খুনের মামলা
লক্ষ্মীপুরে মাদকের ব্যবহার রোধে র‌্যালি-সভা
নিজেও কিছু দায় নিন 


রাজধানীতে ৮২ কেজি গাঁজা-প্রাইভেটকারসহ আটক ৩
পুরানো রিভিশন-বাতিল আবেদন মামলার তালিকা করার নির্দেশ
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভিসির রুটিন দায়িত্বে ট্রেজারার
মাদকের ব্যবহার রোধে বরিশালে মানববন্ধন
আলমডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে স্কুলছাত্রের মৃত্যু