সাংবাদিকতার শিক্ষার্থীদের বৃত্তি দেবে ফেসবুক 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষার্থীদের বৃত্তি দেবে ফেসবুক। ছবি: সংগৃহীত

ঢাকা: সাংবাদিকতার শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে উচ্চ শিক্ষার জন্য বৃত্তি দেওয়ার ঘোষণা দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। 

ডিজিটাল মিডিয়া ও জার্নালিজম ডিগ্রির বিষয়ে পরবর্তী পাঁচ বছরের জন্য নিজেদের শেয়ারের ১ মিলিয়নের বেশি মার্কিন ডলার শিক্ষার্থীদের জন্য ব্যয় করবে সোশ্যাল নেটওয়ার্কিং খাতের এ কোম্পানিটি। 
 
সংশ্লিষ্টরা বলছেন, সাংবাদিকতার শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য সহযোগিতা করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বৃত্তির বিষয়ে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব হিসপ্যানিক জার্নালিস্টস, এশিয়ান আমেরিকান জার্নালিস্টস অ্যাসোসিয়েশন, নেটিভ আমেরিকান জার্নালিস্টস অ্যাসোসিয়েশন এবং ন্যাশনাল লেসবিয়ান অ্যান্ড গে জার্নালিস্টস যৌথভাবে কাজ করবে। এসব সংগঠনের মাধ্যমে আগামী পাঁচবছর মিলিয়নের বেশি এ অর্থ বিতরণ করা হবে। 

প্রত্যেকটি সংগঠন ‘দ্য ফেসবুক জার্নালিজম প্রজেক্ট’র আওতায় ২ লাখ ৫ হাজার ডলার গ্রহণ করবে। এরমধ্যে নির্বাচিত প্রত্যেকে পাবে ১০ হাজার মার্কিন ডলার।
  
ব্লগে এক পোস্টের মাধ্যমে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, পরবর্তী প্রজন্মের সাংবাদিকদের সহযোগিতায় দ্য ফেসবুক জার্নালিজম প্রজেক্ট প্রতিশ্রুতিবদ্ধ।

গত বছর ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ তার চাকরির বা আয়ের বেশির ভাগ অংশ সমাজের কল্যাণে বিশেষ করে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে ব্যয়ের ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় এ উদ্যোগ নিয়েছে ফেসবুক। 

অতি সম্প্রতি ফেসবুক ২০০ কোটি ব্যবহারকারীর ওপর একটি সমীক্ষা চালাতে যাচ্ছে। এই সমীক্ষায় ব্যবহারকারীরা কোন কোন সংবাদমাধ্যমের খবরকে বিশ্বাস করেন তা দেখা হবে। 

এর মাধ্যমে সমাজের জন্য ক্ষতিকর বিষয়গুলোকে চিহ্নিত করা সম্ভব হবে পাশাপাশি জনহিতকর বিষয়াবলীও বেরিয়ে আসবে বলে মনে করছেণ সংশ্লিষ্টরা।  

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
এমএ/

আগুনের ভয়াবহতা কমেছে, স্বজনদের খুঁজছেন অনেকে
বরিশালে বিনম্র শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
প্রথম প্রহরে ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধা


আইএস সম্পৃক্ত শামীমা বাংলাদেশের নাগরিক নয়
ফেনী শহীদ মিনারে জনতার স্রোত
চকবাজারে অগ্নিকাণ্ডে দগ্ধ ১৬
গৌরব, প্রেরণা আর অহংকারের অমর একুশ
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল