কেনিয়ার আকাশে ফেঁসে গেল গুগল বেলুন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাটিতে থুবড়ে পড়া গুগল বেলুন

ঢাকা: বিশ্বের সবচে দুর্গম, প্রত্যন্ত এলাকাগুলোতে উচ্চগতির ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে আফ্রিকার দেশগুলোর আকাশে ১০টি হাই অ্যাল্টিচ্যুড বেলুন ছেড়েছিল গুগল। সেগুলোরই একটি ফেটে-ফেঁসে গেল কেনিয়ার আকাশে। ‘প্রজেক্ট লুন’ নামের একটি প্রকল্পের আওতায় ওড়ানো ওই গুগল বেলুনটি শুক্রবার দিনগত রাতে থুবড়ে পড়ে নাথামবিরু এলাকার একটি খামারবাড়ির ওপর।

php glass

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে শনিবার সংবাদমাধ্যমগুলো জানায়, থুবড়ে পড়া বেলুনটির মালিকানা এখনো গুগল বা অন্য কেউ দাবি করেনি। তবে এটি গুগলের লুন প্রজেক্টের ("Project Loon") আওতায় ওড়ানো্ বেলুনগুলোরই একটি। এটি পরীক্ষামূলকভাবে ওড়ানো হয়েছিল ২০১৭ সালের জুলাই মাসে।

জেইন নিয়াকারুমা নামের এক কেনীয় কর্মকর্তার মতে, বেলুনটি ৬ মাসের জন্য পরীক্ষামূলকভাবে ওড়ানো হয়েছিল। মেয়াদ শেষ হয়েছে বলেই এটি মাটিতে থুবড়ে পড়েছে।

এর কলকব্জা ভালো করে দেখবার জন্য থুবড়ে পড়া বেলুনটির খুব কাছে যারা গিয়েছেন, তাদের কেউ কেউ প্রচণ্ড মাথাব্যথার শিকার হবার কথা জানিয়েছেন।

২০১৭ সালে বেলুনগুলো ওড়ানোর আগে গুগল বলেছিল আকাশের খুব উঁচু দিয়ে উড়তে সক্ষম বেলুনের সাহায্যে বিশ্বের সবচেয়ে প্রত্যন্ত আর দুর্গম এলাকাগুলোতেও তারা উচ্চগতির ইন্টারনেট সুবিধা ছড়িয়ে দিতে চায়।

গুগল প্রজেক্ট লুন-এর সঙ্গে সংশ্লিষ্ট গবেষকরা জানিয়েছেন, তাদের হাতে এমনসব যন্ত্র বা বেলুন আছে যেগুলো উড়ন্ত অবস্থায় অনেক উঁচু থেকে কোনো একটি নির্দিষ্ট এলাকার আবহাওয়া কেমন হবে না হবে, তা নিখুঁতভাবে বলে দিতে পারবে। উচ্চাভিলাষী এই লুন প্রজেক্টের আওতায় গুগল যেসব বেলুন আকাশে উড়িয়েছে সেগুলো আকারে খুব একটা বড় নয়। এগুলো মাটি থেকে প্রায় ১১ মাইল ওপর দিয়ে ওড়ে। এগুলোর গতিপথ নিয়ন্ত্রণ করা বা বদলানো যায়।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
জেএম

ময়না তদন্তের জন্য বাঘাইছড়িতে নিহত ৬ মরদেহ খাগড়াছড়িতে
বিএনপি মুসলিম লীগের মতো বিলীন হবে: হানিফ
পদ্মাসেতুর রোডওয়েতে স্ল্যাব বসানোর কাজ শুরু
জুলহাজ-তনয় হত্যা মামলার প্রতিবেদন ফের পেছালো
তিন দিনব্যাপী বেসিস সফটএক্সপো শুরু


ঢাকা ট্রাভেল মার্টে বিমানের আকর্ষণীয় ছাড়
মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৩ শতাংশ 
সিঙ্গাপুরে রুবেলের সফল অস্ত্রোপচার সম্পন্ন
হালদা ভ্যালীর ‘ফার্স্ট ফ্লাশ-টি ও হোয়াইট-টি’
আন্দোলন করেই দাবি আদায় করতে হবে: গয়েশ্বর