মেয়েদের ‘পিংক স্যাম’ আসছে, ছেলেদের ‘স্যাম প্রো’ চলছে

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আসছে ‘পিংক স্যাম’, চলছে ‘স্যাম প্রো’

ঢাকা: নতুন নতুন ফিচার আনছে ঢাকায় রাইড শেয়ারিং অ্যাপসগুলো। প্রথম মোটরাসাইকেল রাইডশেয়ারিং অ্যাপ ‘স্যাম’ চালু করেছে ‘স্যাম প্রো’। এতে একজন রাইডার বা যাত্রী অ্যাপে বেশি সিসির দামি মোটরসাইকেলগুলোকে ডেকে আনতে পারবেন। আর মেয়েদের জন্য ঢাকায় এই প্রথম একই অ্যাপে মোটরসাইকেল ডেকে আনার সুবিধাও যুক্ত করেছে স্যাম। এটি আগামী সপ্তাহে চালু হবে।

স্যাম অ্যাপে একটি মোটরাসাইকেল ডাকতে গিয়ে দেখা যায়, রিকোয়েস্ট রাইড অপশনে দুটি মোটরসাইকেলের ছবি দেয়া। একটি ‘স্যাম এক্স’ অন্যটি ‘স্যাম প্রো’। এটি অনেকটা উবারের এক্স ও প্রিমিয়ার সার্ভিসের মতো।

 
তবে স্যাম প্রো মোটরসাইকেলে কোথাও গেলে সাধারণ বাইকের চেয়ে বেশি ভাড়া দেখাচ্ছে অ্যাপে।
 

স্যাম জানায়, বেশি ভাড়া হলেও উবারের মোটরসাইকেলের চেয়ে ভাড়া বেশি নয়। আরও যুক্তি তুলে ধরে স্যাম কর্তৃপক্ষ জানায়, ১৩৫ সিসি বা ১৫০ সিসির বাইক যারা চালান তারা দীর্ঘ দিন থেকে বলে আসছিলেন ৮০ সিসি বা কম দামের মোটরসাইকেল সমান ভাড়ায় রাইড দিয়ে পোষাচ্ছে না। দেড় থেকে তিন-চার লাখ টাকা দামের মোটরসাইকেলগুলো এখন স্যাম প্রো তে যোগ দিয়েছে।
আসছে ‘পিংক স্যাম’, চলছে  ‘স্যাম প্রো’ স্যাম অ্যাপে একটি স্যাম প্রো মোটরসাইকেল রিকোয়েস্ট দিয়ে দেখা গেছে, স্যামের সাধারণ মোটরসাইকেলের চেয়ে প্রায় ১৫ থেকে ২০ টাকা বেশি দিতে হবে স্যাম প্রো তে।


স্যাম প্রো চালুর পাশাপাশি ঢাকায় মেয়েদের জন্য ‘ডেডিকেটেড মোটরসাইকেল সেবা’ দেওয়ার প্রস্তুতি নিয়েছে স্যাম। প্রশিক্ষণ কার্যক্রম চলছে মেয়ে বাইকারদের। স্যাম অ্যাপ-মোটরসাইকেল চড়ে যেসব মেয়েরা বিভিন্ন গন্তব্যে যেতে যান এটি চালু হলে তারা শুধু মেয়ে বাইকার পাবেন তাদের অ্যাপে। চাইলে ছেলেদের বাইকও ডেকে আনা যাবে। তবে মেয়ে বাইকাররা শুধু মেয়ে রাইডারদের রিকোয়েস্টগুলো পাবেন।


স্যাম ফাউন্ডার ইমতিয়াজ কাসেম বাংলানিউজকে জানান, মেয়েদের জন্য অ্যাপে মোটরসাইকেল সেবা এটা প্রথম। ঢাকায় অসংখ্য মেয়ে তাদের যাতায়াতে সাধারণ মোটরসাইকেলে নিরাপদ বোধ করেন না। তাছাড়া গাড়িতে তাদের জন্য রাখা সিটও পান না। যে কারণে স্যাম অ্যাপের পিংক স্যাম ফিচার নিয়ে বেশ আগ্রহ দেখা যাচ্ছে। খুব সম্ভবত আগামী সপ্তাহ থেকে এটি চালু করে দেওয়া যাবে। তখন শুধু মেয়েরা মেয়েদের নিয়ে গন্তব্যে যাবে। ভাড়া সাধারণ মোটরসাইকেলের ভাড়ার মতোই থাকবে।ছবি: সংগৃহীত


অ্যাপে রেজিস্ট্রেশনের সময় ‍শুধু ‘ফিমেইল’ সিলেক্ট করলেই মেয়েরা পিংক স্যামে স্বাভাবিক ভাবেই রেজিস্ট্রেশন হয়ে যাবে। মেয়েদের জন্য নতুনে এ ফিচারকে তারা পিংক বলছে।


২০১৬ সালের ৭ মে ঢাকায় বিশ্বের প্রথম মোটরসাইকেল রাইড শেয়ারিং-এর ঘোষণা দেয় ‘স্যাম’ নির্মাতা প্রতিষ্ঠান 'ডাটাভক্সসেল লিমিটেড'।  তখনই প্রথম স্মার্টফোন ব্যবহার করে মোটরসাইকেল ডেকে এনে যাতায়াত শুরু হয়। এরপর গত বছরের ২২ নভেম্বর ঢাকায় যাত্রা শুরু করে বিশ্বব্যাপি পরিচিত ‘উবার’। তখনই অ্যাপে প্রাইভেটকার ট্যাক্সি ডেকে আনার সুবিধা পান রাজধানীবাসী। উবার আসার পর ঢাকায় জনপ্রিয়তা পায় অ্যাপ ভিত্তিক রাইড শেয়ারিং সেবা। পরে গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি ‘পাঠাও’ নামের ডেলিভারি সার্ভিস প্রতিষ্ঠান মোটরসাইকেল ‘রাইড শেয়ারিং’শুরু করে। ‘পাঠাও’ মোটরসাইকেল রাইড শেয়ারিংকে আরও জনপ্রিয় করে তোলে। 

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এসএ/বিএস 
 

পুরুষ ক্রিকেটারদের হারিয়ে গিনেজ বুকে অজি নারী ক্রিকেটার
অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন
ছুটির দিনে জমজমাট বইমেলা
জার্মানিতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ
কেমিক্যালে ঠাসা সেই ভবনের বেজমেন্ট!


যশোরে হাতবোমা বিস্ফোরণে যুবক আহত
দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে ‘গ্রে লাইট’
আলজেরীয় সামরিক এয়ারক্রাফট বিধ্বস্ত, নিহত ২
১৫ মরদেহ শনাক্তে ২০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ
সন্তানের সঙ্গেই চলে গেলেন তারা