বিশ্বজুড়ে আত্মহত্যা রোধে ফেসবুকের ‘এআই’

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

ঢাকা: আত্মহত্যা রোধে এবার বিশ্বজুড়ে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে ফেসবুক। এর আগে শুধু যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল প্রযুক্তিটি। আশানুরূপ সফলতা অর্জন করায় বিশ্বের অন্য দেশেও এর কার্যপরিধি সম্প্রসারণ করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

পোস্ট ও কমেন্টের প্যাটার্ন বিশ্লেষণের মাধ্যমে আত্মহত্যার প্রবণতা চিহ্নিত করে এ সফটওয়্যার। ব্যবহারকারীর করা পোস্ট ও কমেন্ট স্ক্যান করে এর মধ্য থেকে আত্মহত্যার ঝুঁকি বিদ্যমান এমন সব উপাদান, যেমন- ‘আপনি কি ঠিক আছেন?’ ‘আপনার কি সাহায্য প্রয়োজন?’ ইত্যাদি খুঁজে বের করবে সফটওয়্যারটি। 

আত্মহত্যার কোনো সম্ভাবনা পাওয়া মাত্র ফেসবুক কর্তৃপক্ষকে সতর্ক করা হবে। ফেসবুক তখন স্থানীয় কর্তৃপক্ষকে এ বিষয়ে জানাবে। ব্যবহারকারীকে টেলিফোন হেল্প লাইনের মাধ্যমে সাহায্য গ্রহণেরও পরামর্শ দেওয়া হবে।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন বলেন, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে আমরা সফলতা পেয়েছি। সুতরাং, অন্য দেশের জন্যও আমরা সফটওয়্যারটি চালু করতে যাচ্ছি। আত্মহত্যার ক্ষেত্রে সময় খুবই মূল্যবান। সাহায্যপ্রত্যাশী মানুষের কাছে তাৎক্ষণিকভাবে পৌঁছাতে চাই আমরা। 

জানা যায়, ফেসবুক কর্তৃপক্ষ বিশেষ দক্ষতাসম্পন্ন কর্মী নিয়োগ দিতে যাচ্ছে। এসব কর্মী বিশ্বের বিভিন্ন দেশের স্থানীয় কর্তৃপক্ষকে সেদেশের ভাষায় সতর্ক করার জন্য সব সময় প্রস্তুত থাকবে।

গত মার্চ মাসে পরীক্ষামূলকভাবে যুক্তরাষ্ট্রে চালু করা হয়েছিল সফটওয়্যারটি। যুক্তরাষ্ট্রে এর সফলতা পাওয়ায় অন্য দেশেও তা চালু করা হবে। তবে ঠিক কোন কোন দেশে তা চালু করা হচ্ছে এ বিষয়ে কিছু জানাননি ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট। শুধু জানানো হয়, ইউরোপিয়ান ইউনিয়নের কিছু দেশ বাদে বাকি সবগুলো দেশেই তা চালু হতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
এনএইচটি/এএ

কবি জীবনানন্দ দাশের জন্ম
ইতিহাসের এই দিনে

কবি জীবনানন্দ দাশের জন্ম

বেনাপোলে ১৪টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক
সেনা জওয়ানদের ওপর হামলার প্রতিবাদে পথে নামলো রাজ্যবাসী
‘একুশে ফেব্রুয়ারি জাতিকে ঐক্যবদ্ধ করেছে’
চট্টগ্রামে গ্যাসের প্রধান লাইন কাটা, সরবরাহ বন্ধ


‘ব্যবসায়ীদের দাবি-দাওয়া পূরণের সময় এসেছে’
কাশ্মীর হামলা নিয়ে মন্তব্য: কপিলের শো থেকে বাদ সিধু
পুঠিয়ায় ফেনসিডিলসহ মাদকবিক্রেতা আটক
জমজমাট বইমেলা, ধারা অব্যাহত থাকার আশা প্রকাশকদের
বরিশালে চারুকলার আয়োজনে দেয়াল চিত্রাঙ্কন