গুগল, ফেসবুক অংশ নেবে ডিজিটাল ওয়ার্ল্ডে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে সংবাদ সম্মেলন

ঢাকা: গুগল, ফেসবুক, অ্যাংগ্রি বার্ডসহ বিভিন্ন বিখ্যাত প্রতিষ্ঠান এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবে। রয়েছে অস্কার বিজয়ী নাফিজ বিন জাফরের অ্যানিমেশন নিয়ে সেশন। আয়োজনে থাকবে বিভিন্ন টেকনিক্যাল সেশন।
 

‘রেডি ফর টুমরো’- শ্লোগান নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তির আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ শুরু হচ্ছে আগামী ৬ নভেম্বর। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলা উদ্বোধন করবেন।
 
ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে মঙ্গলবার (২৮ নভেম্বর) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
তথ্যমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আগামীর জন্য সরকারি ও বেসরকারি সেক্টর প্রস্তুত। জনগণকে অংশগ্রহণের সুযোগ দেওয়ার মধ্য দিয়ে আগামী চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রত্যক্ষভাবে প্রস্তুত এ বার্তাটা দিতে আমরা ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজন করেছি।
 
পঞ্চমবারের মতো ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন নিয়ে প্রতিমন্ত্রী পলক বলেন, ডিজিটাল ওয়ার্ল্ডে ই-কমার্স এক্সপো, ই-গভর্নেন্স এক্সপো, মোবাইল ইনোভেশন, সফটওয়্যার শোকেসিং, স্টার্টআপ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ২৯টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, গেমিং কনফারেন্স, আইসিটি এডুকেশন কনফারেন্স হবে।
 
গুগল, ফেসবুক, অ্যাংগ্রি বার্ডসহ বিভিন্ন বিখ্যাত প্রতিষ্ঠান ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেওয়ার জন্য আশ্বস্ত করেছে বলে জানান পলক।
ডিজিটাল ওয়ার্ল্ডের মিনিস্ট্রিয়াল কনফারেন্সে সৌদি আরব, ফিলিপাইন, আফগানিস্তান, কঙ্গো, মালদ্বীপের মন্ত্রীরা এরইমধ্যে আশ্বস্ত করেছেন। দেশি-বিদেশি তিন শতাধিক বক্তা ২৯টি সেমিনারে অংশ নেবেন।
 
পলক জানান, সারাবিশ্বে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করেছেন নাফিজ বিন জাফর। তিনি দুইবার অ্যানিমেশনে অস্কার লাভ করেছেন। এই অস্কার বিজয়ী নাফিজ বিন জাফর ডিজিটাল ওয়ার্ল্ডে অ্যানিমেশন নিয়ে একটি সেশন করবেন।
 
তিনি বলেন, এটি শুধুমাত্র ওয়ার্কশপ ও বিজনেস ম্যাচ মেকিং নয়। এখানে আড্ডার পাশাপাশি নেটওয়ার্কিং তৈরি হবে।
 
প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ আয়োজন চলবে। বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত দেশবরেণ্য শিল্পীরা গান ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।
 
প্রবেশ ফি ছাড়াই দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন মেলায়। তবে ডিজিটাল ওয়ার্ল্ডে যেতে www.digitalworld.org.bd এ ঠিকানায় রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়া ভেন্যুতে গিয়েও রেজিস্ট্রেশন করে প্রবেশের সুযোগ রাখা হয়েছে।
 
ডিজিটাল ওয়ার্ল্ডের মোবাইল অ্যাপ ও ফেসবুক পেজ খোলা হয়েছে।
 
সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার, বেসিস সভাপতি মোস্তফা জব্বার উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এমআইএইচ/জেডএস

কবি জীবনানন্দ দাশের জন্ম
ইতিহাসের এই দিনে

কবি জীবনানন্দ দাশের জন্ম

বেনাপোলে ১৪টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক
সেনা জওয়ানদের ওপর হামলার প্রতিবাদে পথে নামলো রাজ্যবাসী
‘একুশে ফেব্রুয়ারি জাতিকে ঐক্যবদ্ধ করেছে’
চট্টগ্রামে গ্যাসের প্রধান লাইন কাটা, সরবরাহ বন্ধ


‘ব্যবসায়ীদের দাবি-দাওয়া পূরণের সময় এসেছে’
কাশ্মীর হামলা নিয়ে মন্তব্য: কপিলের শো থেকে বাদ সিধু
পুঠিয়ায় ফেনসিডিলসহ মাদকবিক্রেতা আটক
জমজমাট বইমেলা, ধারা অব্যাহত থাকার আশা প্রকাশকদের
বরিশালে চারুকলার আয়োজনে দেয়াল চিত্রাঙ্কন