২০১৭’তে তথ্য-প্রযুক্তিতে আয় ৮০০ মিলিয়ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্যে তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: চলতি ২০১৭ সালে সফটওয়্যারসহ তথ্য-প্রযুক্তির বিভিন্ন পণ্য রফতানি করে বাংলাদেশ ৮০০ মিলিয়ন বা ৮০ কোটি ডলার আয় করছে বলে জানিয়েছেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরে রাজধানীর কারওয়ানবাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কের কনফারেন্স রুমে আয়োজিত সংবাদসম্মেলনে তিনি এ কথা জানান।

স্থানীয়ভাবে তৈরি করা সফটওয়্যার ও আইসিটি সংক্রান্ত নানান পণ্য রফতানি করে এই আয় করছে বাংলাদেশ। বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত তথ্য বলছে, চলমান ধারা ধরে রাখা গেলে ২০১৮ সালে রফতানি এক বিলিয়ন মার্কিন ডলার এবং ২০২১ সালে রফতানি পাঁচ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

প্রতিমন্ত্রী বলেন, বেশ কয়েকটি মন্ত্রণালয়, সরকারি অফিস, বেসরকারি প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিত করেছি। ভিয়েতনামকে মডেল হিসেবে নিয়েছি। কারণ ইতোমধ্যে এই দেশেটি শুন্য থেকে শুরু করে বিগত ১০ বছরে ২০ বিলিয়ন বৈদেশিক মুদ্রা অর্জন করেছে।

সার্বিক অগ্রগতি নিয়ে তিনি বলেন, এ শিল্পের উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের ২৮টি জেলায় হাইটেক ও সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের কাজ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। মেধাবীদের সৃষ্টিশীল ও উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে ইনোভেশন ডিজাইন অ্যান্ড উদ্যোক্তা তৈরির একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। ট্রিলিয়ন ডলারের বিশ্ববাজারে আমাদের বৃহৎ অংশ নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ নেওয়া হয়েছে।

সংবাদসম্মেলনে জানানো হয়, ‘রেডি ফর টুমরো’ স্লোগান সামনে রেখে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’। চার দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬ ডিসেম্বর যা শুরু হবে।

এ সময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার প্রমুখ। 

৬ ডিসেম্বর শুরু ডিজিটাল ওয়ার্ল্ড

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
এমএ/আইএ

কিশোরগঞ্জে ১৭ ভাষা সৈনিককে সম্মাননা 
মাতৃভাষায় বই থাকলেও বঞ্চিত শ্রীমঙ্গলের ত্রিপুরা শিশুরা
বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা


চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!
ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান