আইসিটি কর্মকর্তাদের দশ দিনব্যাপী পিপিআর প্রশিক্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইসিটি কর্মকর্তাদের দশ দিনব্যাপী পিপিআর প্রশিক্ষণ

ঢাকা: সরকারি ক্রয় কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ তার কর্মকর্তাদের জন্য ১০ দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে আইসিটি বিভাগ ও এর আওতাধীন সংস্থাগুলোর কর্মকর্তাদের জন্য ‘পাবলিক প্রকিউরমেন্ট রুলস-২০০৮ এর ওপর প্রশিক্ষণ কার্যক্রম’ উদ্বোধন করা হয়। আইসিটি উপ-সচিব মু. জসীম উদ্দিন খানের সঞ্চালনায় এই প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বিভাগের আওতাধীন চার সংস্থার মোট ৩৭ জন কর্মকর্তা অংশ নেন।
 
আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ১০ দিনব্যাপী এই কার্যক্রম প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।
 
অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব বলেন, সরকারি ক্রয় কার্যক্রমের মাধ্যমে নানা ধরনের উন্নয়ন কাজ বাস্তবায়িত হয়। অতীতে সরকারি ক্রয়ের ক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট আইন ও বিধি ছিলো না। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগসমূহ সংস্থাভেদে অসামঞ্জস্যপূর্ণ নির্দেশনার ভিত্তিতে ক্রয় কাজ সম্পন্ন করতো। এছাড়া ক্রয় কাজে প্রক্রিয়াগত জটিলতা, বিলম্ব, ব্যবস্থাপনায় পেশাদারি দক্ষতার অভাব, নিম্নমানের শিডিউল বা টেন্ডার ডকুমেন্ট, টেন্ডার মূল্যায়নে দীর্ঘসূত্রিতা, ক্রয় চুক্তি অব্যবস্থাপনা এবং ক্রয় কাজে যথেষ্ট স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক ব্যবস্থার অনুপস্থিতি ছিলো। তাই সরকারি ক্রয়ে সব অনিয়ম ও অব্যবস্থাপনা দূর করতেই সরকার পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট রুলস ২০০৮ প্রণয়ন করে। আমাদের এই পাবলিক প্রকিউরমেন্ট রুলস ২০০৮ যথাযথভাবে মেনে চলতে হবে।
 
তিনি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, সরকারি অর্থ মানে এ দেশের ১৬ কোটি মানুষের অর্থ। সরকারি অর্থের অপচয় রোধ করতে এবং সরকারি কাজে আরও বেশি মাত্রায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী ২০১১ সালের ২ জুনে ই-জিপি চালু করেন। এতে ক্রয়কৃত পণ্য, কার্য ও সেবার গুণগত মান বেড়েছে অনেকগুণ। আমাদের ডিজিটাল এই ক্রয় ব্যবস্থাপনাও সঠিকভাবে মেনে চলতে হবে।
 
বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
ইইউডি/এসএইচ

মেসির হ্যাটট্রিকে বার্সার জয়
ডিজিটাল কেওয়াইসি চালু করলো নগদ
বঙ্গবন্ধুকে নিয়ে দুই ডাকটিকিট
চকবাজারে ফের আগুন আতঙ্ক, ছোটাছুটিতে আহত ৭
চকবাজার ট্র্যাজেডি: কারণ অনুসন্ধানে আইইবি’র কমিটি


‘সংস্কৃতিচর্চা জাতিকে অশুভ শক্তি থেকে বিরত রাখে’ 
শেষ ছুটির দিনে প্রাণবন্ত বইমেলা
উত্তরায় বাসের ধাক্কায় কিশোরের মৃত্যু
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, সম্পাদক ফরিদ
‘ঢাকাকে সুন্দর-আধুনিক শহরে পরিণত করবো’