পর্দা উঠছে দ্বিতীয় আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিটের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলন-ছবি-কাশেম হারুন

ঢাকা: ঢাকায় দ্বিতীয়বারের মতো পর্দা উঠছে আন্তর্জাতিক ডাটা সেন্টার টেকনোলজিস সামিট অ্যান্ড গ্রিন ডাটা সেন্টার কনফারেন্সের। বিশ্বের স্বনামধন্য ১৩টি দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের অংশগ্রহণে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর দুই দিনব্যাপী এ সামিট অনুষ্ঠিত হবে। 

রোববার (১০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজক কমিটি ঢাকা সেন্টার প্রফেশনাল সোসাইটি অব বাংলাদেশ (ডিসিপিএসবি) ও ডিসিআইকন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সামিটের উদ্বোধন করবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।  আরও উপস্থিত থাকবেন সংসদ সদস্য ইমরান আহমেদ, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, আপটাইম ইনস্টিটিউটের জন ডাফিনসহ আরও অনেকে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আয়োজক কমিটির সদস্য মানস কুমার মিত্র, মাসুদ পারভেজ, সারোয়ার আলম সিকদার, হুমায়ূন কবির, মো. আবূ সাবেরসহ প্রমুখ।

বক্তারা বলেন, অনগ্রসর ডাটা সেন্টার খাতকে সার্বিক অবকাঠামোতে উন্নয়নের লক্ষ্যে ও তথ্য-প্রযুক্তিকে যুগোপযোগী করার লক্ষ্যে ডিসিপিএসবি ও ডিসিআইকন অ্যশরেইয়ের বাংলাদেশ চ্যাপ্টারের সার্বিক সহযোগিতায় এ সামিটের আয়োজন করা হয়েছে।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলমান সামিটের দুইদিনে সর্বমোট ৫৯টি সেশন ও ৫০টিরও বেশি সেমিনার থাকবে। যা পরিচালনা করবে দেশি-বিদেশিসহ বিভিন্ন ডাটা সেন্টার বিষয়ক বিশেষজ্ঞরা। এছাড়া এ খাতে চাকরিতে ইচ্ছুকরা সামিট চলাকালীন দুইদিন সিভি নিয়ে ইন্টারভিউয়ের জন্য হাজির হওয়ার সুযোগ দিচ্ছে আয়োজক কমিটি।

বক্তারা আরও বলেন, প্রথমবারের মতো অ্যামাজন ডটকম এখানে প্রেজেনটেশন পরিচালনা করবে। আগামী ১৭ সেপ্টেম্বর 'কোলোএশিয়া' কোম্পানির আয়োজনে ডাটা সেন্টার ট্যুর পরিচালিত হবে। এর জন্য সামিট চলাকালীন রেজিস্ট্রেশন করতে হবে। 

এছাড়া দেশের সম্পদ দেশে রাখা ও দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার চালু রাখার ক্ষেত্রে এ আয়োজন ব্যাপক সহায়ক হবে বলেও জানান তারা। 

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৭
এমএএম/আরআর


 

ভেড়ামারায় ৯০০ বোতল ফেনসিডিলসহ আটক ১
বাতিল হলো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান
ট্রাম্পের সঙ্গে বৈঠকে যোগ দিতে হ্যানয়ের পথে কিম 
সমৃদ্ধ ফেনী গড়তে এক হয়ে কাজ করতে চায় ৩ সংসদ সদস্য
মোল্লাতন্ত্র বাংলাদেশের জন্য বড় বিপদ: মেনন


আরমান আলিফ’র গানভিডিও ‘অন্ধকার জগত’
হবিগঞ্জে ট্রাক্টরচাপায় শিশু নিহত
ভারতে কার্পেট কারখানায় বিস্ফোরণে নিহত ১১
উজিরপুরে বাসচাপায় স্কুলছাত্র নিহত
রাশিয়ার আরও এক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি লোড