উন্মুক্ত হলো ‘দু’টি পাতা একটি কুঁড়ি’ মোবাইল অ্যাপস

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দু’টি পাতা একটি কুড়ি মোবাইল অ্যাপ, ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: চা-শিল্পের জন্য ডিজিটাল সেবা হিসেবে উন্মুক্ত করা হলো দু’টি পাতা একটি কুঁড়ি নামক মোবাইল অ্যাপস। এটি চা ই তথ্য ভান্ডার হিসাবে কাজ করবে। মোবাইল অ্যাপস এর মাধ্যমে চা তথ্য ও প্রযুক্তি সেবা অনেকটায় সহজীকরণ হবে। 

বৃহস্পতিবার (২৪ আগস্ট ২০১৭) বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, এনডিসি, পিএসসি দুপুর সাড়ে ১২টায় চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গল এর বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) সেমিনার কক্ষে এটি উদ্বোধন করেন। 

এ সময় বিভিন্ন চা বাগানের সিনিয়র টি প্লান্টার, চা বিজ্ঞানী, চা বোর্ডের কর্মকর্তাগণ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

দু’টি পাতা একটি কুঁড়ি নামক এ মোবাইল অ্যাপসটি উদ্ভাবন করেন বাংলাদেশ চা বোর্ডের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিশিষ্ট কীটতত্ত্ববিদ ড. মোহাম্মদ শামীম আল মামুন ও প্রকল্প উন্নয়ন ইউনিটের কো-অর্ডিনেটর প্রকৌশলী এম শাহাবুদ্দিন মাহমুদ। 
দু’টি পাতা একটি কুড়ি মোবাইল অ্যাপ, ছবি : বাংলানিউজভিশন ২০২১ বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বর্তমান সরকার ইউএনডিপির কারিগরি সহায়তায় মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক পরিচালিত একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, ও অধিদপ্তরসহ অন্যান্য অফিসে ই-সেবা প্রদানে কারিগরি ও কোনো কোনো ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদান করে চলেছে। 

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) ও প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ) চা বাগানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ধরনের কারিগরি সমস্যাদির সমাধানকল্পে বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক সহায়তা প্রদান করে যাচ্ছে। এই সেবা সহজীকরণের জন্য  ‘দু’টি পাতা একটি কুঁড়ি’ নামক মোবাইল অ্যাপস এর মাধ্যমে চা তথ্য ও প্রযুক্তি সেবা সহজীকরণের উদ্যোগ গ্রহণ করা হয়।  


বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিশিষ্ট কীটতত্ত্ববিদ ড. মোহাম্মদ শামীম আল মামুন বাংলানিউজকে বলেন, বাংলাদেশ চা বোর্ডের নিজস্ব অর্থায়নে পরবর্তীতে ‘দু’টি পাতা একটি কুঁড়ি’ নামক মোবাইল অ্যাপস তৈরির নিমিত্তে সকল চা বাগানের পরিসংখানগত তথ্যাদির ডাটাবেজ তৈরি ও অ্যাপস এ অন্তর্ভুক্তিকরণ  এবং চা শিল্পের ইতিহাস, সম্প্রসারণ, বঙ্গবন্ধু ও চা শিল্প, চা তথ্যকোষ, চায়ের উচ্চ ফলনশীল ক্লোন, চা নার্সারী, মৃত্তিকা ব্যবস্থাপনা, চা চাষ পদ্ধতি, টিপিং, প্লাকিং, প্রুনিং, পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনা, চা প্রক্রিয়াজাতকরণ, চা পানের উপকারিতা ইত্যাদি বিষয়াবলী ছবি, ভিডিও সহ প্রস্তাবিত অ্যাপস এ অন্তর্ভুক্তিকরণের কাজ সম্পন্ন করা হয়। তাছাড়াও চা বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ এবং চা আবাদীর বিভিন্ন সমস্যাদি ছবি তুলে জমাদানের মাধ্যমে তা সমাধানের ব্যবস্থাও রয়েছে। চা সংক্রান্ত সর্বশেষ সংবাদ ঘরে বসেই পেতে পারেন এ অ্যাপস ব্যবহারের মাধ্যমে।  

দু’টি পাতা একটি কুড়ি মোবাইল অ্যাপ, ছবি : বাংলানিউজ
স্মার্ট মোবাইল সেটে আ্যাপস হিসেবে ব্যবহার করে দেশের যেকোনো প্রান্তের জনগণ ঘরে বসেই অনলাইন/ অফলাইনে চা সংক্রান্ত যাবতীয় তথ্যাদি হাতের মুঠোয় পাবেন। চা বাগান মালিক, ব্যবস্থাপক, সহকারী ব্যবস্থপক, ক্ষুদ্র চা চাষি, টিলা ক্লার্ক (টিলাবাবু), শ্রমিক ও চা তথ্য পিপাসু জনসাধারণ তাদের নিজস্ব মোবাইল সেটের মাধ্যমে চা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান পাবেন। চা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ চা চাষ পদ্ধতি, চায়ের পোকামাকড় ও রোগবালাই দমন কৌশল বাগানে বসেই জানতে পারবেন এবং সমস্যার সমাধান করতে পারবেন। 

সর্বোপরি সময় সাশ্রয় হবে এবং সেবাগ্রহীতার কোনো অর্থ  ও যাতায়াতের  প্রয়োজন হবে না। সময় মতো কাংখিত সেবা নিশ্চিত হবে। সময় মতো সঠিক তথ্য ব্যবহার করে চায়ের উৎপাদন বৃদ্ধি ও জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখবে বলে আশাপ্রকাশ করেন উদ্বোধকদ্বয়। 

স্মার্ট মোবাইল ফোনের গুগল প্লেস্টোরে গিয়ে ‘বিটিআরআই’ অথবা ‘দুটি পাতা একটি কুঁড়ি’ লিখলেই এই অ্যাপসটি আসবে। তারপর ডাউনলোড করে নিলেই এই অ্যাপস থেকে চা সম্পর্কিত অনেক তথ্য জানা যাবে বলে জানান বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ঊর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন। 

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৭
বিবিবি/বিএস 
 
 

কাঁঠালিয়ায় স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
পুরুষ ক্রিকেটারদের হারিয়ে গিনেজ বুকে অজি নারী ক্রিকেটার
অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির মন্তব্য দায়িত্বজ্ঞানহীন
ছুটির দিনে জমজমাট বইমেলা
জার্মানিতে ২ ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ


কেমিক্যালে ঠাসা সেই ভবনের বেজমেন্ট!
যশোরে হাতবোমা বিস্ফোরণে যুবক আহত
দাদা সাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে ‘গ্রে লাইট’
আলজেরীয় সামরিক এয়ারক্রাফট বিধ্বস্ত, নিহত ২
১৫ মরদেহ শনাক্তে ২০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ