জরুরি সেবায় অ্যামেচার রেডিও, লাইসেন্স বাড়াতে চায় সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জরুরি সেবায় অ্যামেচার রেডিও, লাইসেন্স বাড়াতে চায় সরকার

ঢাকা: বন্যা-দুর্বিপাকের মতো জরুরি সময়ে জরুরি টেলিযোগাযোগ সেবা এবং শিক্ষা-গবেষণায়-বিনোদনের ক্ষেত্রে অবাণিজ্যিকভাবে তথ্য আদান-প্রদানের জন্য অ্যামেচার রেডিও লাইসেন্সধারীর সংখ্যা বাড়াতে চায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)।

এজন্য প্রতিবছর পরীক্ষার আয়োজন করে উত্তীর্ণদের আবেদনের পরিপ্রেক্ষিতে অ্যামেচার রেডিও লাইসেন্স দেওয়া হবে। পাশাপাশি এই মাধ্যমের ব্যবহার করে যাতে দুর্বৃত্তায়ন না ঘটে সে ব্যাপারে মনিটরিং বাড়াবে বিটিআরসি।
 
লাইসেন্স দেওয়ার জন্য শনিবার (১৯ আগস্ট) বিটিআরসি ভবনে অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষা শেষে মহাপরিচালক (স্পেকট্রাম বিভাগ) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ সাংবাদিকদের ব্রিফ করেন। লাইসেন্স নিতে আড়াইশ’ প্রার্থী পরীক্ষায় অংশ নেয়।
 
তিনি জানান, অ্যামেচার রেডিও (হ্যাম রেডিও হিসাবেও পরিচিত) সাধারণত নির্দিষ্ট বেতার তরঙ্গে নিজস্ব বিনোদন, অবাণিজ্যিকভাবে তথ্য আদান-প্রদান, গবেষণা, ব্যক্তিগত প্রশিক্ষণ এবং জরুরি অবস্থায় ব্যবহৃত একটি টেলিযোগাযোগ সার্ভিস।
 
হারবার্ড বিশ্ববিদ্যালয়ের হারবার্ড অ্যামেচার রেডিও ক্লাব থেকে ১৯০৮ সালে তিন বন্ধু হাইমেন, অ্যালমি ও মারি নামের আদ্যাক্ষর দিয়ে হ্যাম কল সাইন ব্যবহার স্টেশন চালু করে। এর আনুষ্ঠানিক নাম অ্যামেচার রেডিও।  
 
‘অ্যামেচার’ শব্দটি সাধারণত আর্থিক সংশ্লিষ্টতাবিহীন সম্পূর্ণ ব্যক্তিগতভাবে প্রযুক্তি সংক্রান্ত বিষয়ে আগ্রহী ব্যবহারকারীকে বাণিজ্যিক ব্রডকাস্টিং, জননিরাপত্তা প্রদানকারী সংস্থা অথবা পেশাদার টু-ওয়ে সার্ভিস হতে পৃথক করার জন্য ব্যবহার করা হয়।
 
দৈব দুর্বিপাক, জরুরি অবস্থায় অ্যামেচার রেডিও সার্ভিস টেলিযোগাযোগ ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে ভূমিকা রাখতে পারে বলে জানান নাসিম।
 
চলমান বন্যায় অ্যামেচার রেডিও ব্যবহারের মাধ্যমে বন্যার্ত মানুষ উপকৃত হয় সে ব্যাপারে এ রেডিওগুলোর প্রতি উদ্যোগ গ্রহণের নির্দেশনা দেন নাসিম পারভেজ।
 
অ্যামেচার রেডিও লাইসেন্সধারীদের সংগঠন বাংলাদেশ অ্যামেচার রেডিও লীগের সদস্য অনুপ কুমার ভৌমিক বলেন, জরুরি টেলিযোগাযোগ সেবা দেওয়ার আগ্রহ জানিয়ে বন্যা সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসকদের চিঠি দেওয়া হয়েছে। সংগঠনের পক্ষ থেকে উত্তরের দুই জেলায় দু’জনকে পাঠানো হয়েছে।
 
নাসিম পারভেজ বলেন, নির্দিষ্ট তরঙ্গে ন্যানো স্যাটেলাইট পরিচালনার জন্য বিটিআরসি অনুমোদন দিয়ে থাকে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম ন্যানো স্যাটেলাইটটি একই ব্যান্ডের একটি উদাহরণ। পৃথক তিনটি ব্যান্ডে তরঙ্গ ব্যবহার করা হয়ে থাকে।
 
বিটিআরসি জানায়, ১৯৯১ সালে সাবেক বাংলাদেশ তরঙ্গ ও বেতার বোর্ডের ১৮তম সভায় দেশে প্রথম অ্যামেচার রেডিও সার্ভিস প্রবর্তণের জন্য লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর ১৯৯৫ সালের ১৩ ও ১৪ ডিসেম্বর প্রথমবার পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরের বছর বাংলাদেশ তরঙ্গ ও বেতার বোর্ড হতে ফলাফল ঘোষণা করে। এরপর এই বোর্ডের অধীনে একাধিকবার অ্যামেচার রেডিও পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
 
পরবর্তীতে বিটিআরসি হতে ২০০৩, ২০০৮ এবং সর্বশেষ ২০১৩ সালে অ্যামেচার রেডিও পরীক্ষা গ্রহণ করা হয়। ২০১৩ সালের পরীক্ষায় ১৬৬ জন অংশগ্রহণ করে ১৪৭ জন কৃতকার্য হন। বর্তমানে ২৯৭ জন ব্যক্তি অ্যামেচার রেডিও লাইসেন্স গ্রহণ করে ব্যক্তিগত উদ্যোগে এই রেডিও পরিচালনা করছেন। 
২০১৫ সালের ১৯ মে ‘ইন্সট্রাকশন ফর অ্যামেচার রেডিও ইউজেস অ্যান্ড প্রসিডিউর ইন বাংলাদেশ’ নামক নির্দেশিকা প্রকাশিত হয়। নির্দেশিকার আলোকে ২০১৭ সালের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় আবেদনকারীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং বয়স সর্বনিম্ন ১৮ নির্ধারণ করা হয়েছিল।
 
নাসিম পারভেজ জানান, পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২৫৯ জন আবেদনকারীর মধ্যে ২৫৪ জনের আবেদন সঠিক বলে বিবেচিত হয়েছে। আবেদনকারীদের মধ্যে এসএসসি সনদ প্রাপ্ত হতে শুরু করে পিএইচডি ডিগ্রিধারী সমাজের বিভিন্ন স্তরের শ্রেণীপেশাজীবি প্রতিনিধি রয়েছেন।
 
তিনি আরো জানান, পরীক্ষায় উত্তীর্ণদের বিটিআরসি হতে অ্যামেচার রেডিও সার্ভিস সার্টিফিকেট প্রদান করা হবে। উত্তীর্ণদের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের অনুকূলে ‘কল সাইন’ এবং ‘অ্যামেচার রেডিও লাইসেন্স’ প্রদান করা হবে।
 
অ্যামেচার রেডিও’র মাধ্যমে যাতে দুর্বৃত্তায়ন বা জঙ্গিবাদের মতো ঘটনায় উস্কানি বা প্রোপাগান্ডা চালাতে না পারে সে ব্যাপারে মনিটরিং বাড়ানো হবে বলে জানান নাসিম পারভেজ।
 
বিটিআরসির স্পেকট্রাম ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক লে. কর্নেল সুফি মোহাম্মদ মঈনউদ্দিন, পরিচালক (অর্থ, হিসাব ওরাজস্ব) আশীষ কুমার কুণ্ডু, পরিচালক (প্রশাসন) আফতাব মো. রাশেদুল ওয়াদুদসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন
 
বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
এমআইএইচ/এসএইচ

যেকোনো মূল্যে সরানো হবে কেমিক্যাল গোডাউন
কেমিক্যালের কারণেই আগুন ছড়িয়েছে: ফায়ার সার্ভিস
ভবনগুলো ব্যবহারের উপযোগী কিনা, জানা যাবে এক সপ্তাহ পর
গাজীপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু
টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ডাকাত নিহত


রাজবাড়ী বাজারে অগ্নিকাণ্ড, ২০ লক্ষাধিক টাকার ক্ষতি
ক্ষতিগ্রস্ত ভবনগুলো অনুমোদিত কিনা, জানে না রাজউক
যাত্রাবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
কমেছে মুরগির দাম, অপরিবর্তিত মাছ-সবজি