নতুন আইফোনের ওয়ারলেস চার্জিংয়ে থাকছে যে চমক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্মার্টফোনে ওয়ারলেস চার্জিংয়ের আগেকার নমুনা

ঢাকা: অ্যাপলের নতুন আইফোন ৮ উন্মোচনের আর বেশি সময় বাকি নেই। পরিকল্পনা অনুযায়ী সামনের সেপ্টেম্বরেই বাজারে আসার কথা আইফোন ৮। স্মার্টফোনটির এই সংস্করণে টেক জায়ান্ট অ্যাপল নতুন কোন কোন ফিচার সংযুক্ত করতে যাচ্ছে তা নিয়ে চলছে নানা গুজব। 

ধারণা করা হচ্ছে, ওয়ারলেস প্রযুক্তির মাধ্যমে আইফোন ৮ এর ব্যাটারি চার্জিং এর ব্যবস্থা থাকছে। অর্থাৎ ব্যাটারি চার্জ করতে কোনো তারের সঙ্গে সংযুক্ত করার প্রয়োজন হবে না। 

কিন্তু কৌতূহল এ নিয়ে যে, ওয়ারলেস চার্জিং বলতে আসলে কী বোঝানো হচ্ছে?

বর্তমানে স্যামসাং ও অন্যান্য অ্যানড্রয়েড ফোনের ব্যাটারি চার্জ করার জন্য চার্জিং প্যাড প্রযুক্তির ব্যবহার বেশ জনপ্রিয়। চার্জিং প্যাডের ওপর স্মার্টফোনটি রেখে দিলে ফোনের ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেওয়া শুরু করবে, ফোনের সঙ্গে ইউএসবি ক্যাবল সংযুক্ত করার ঝামেলা পোহাতে হবে না। এরপরও এটাকে সম্পূর্ণ ওয়ারলেস চার্জিং বলা যায় না। কারণ চার্জিং প্যাডে বিদ্যুৎ সরবরাহ পেতে তা আপনাকে দেয়ালের পাওয়ার সাপ্লাইয়ের সঙ্গে সংযুক্ত করতেই হবে। 

সুতরাং ওয়ারলেস চার্জিং বলতে যা বোঝানো হয়, তা আসলে এক প্রকার আইওয়াশ। 

তবে মজার ব্যাপার হলো সত্যিকারের ওয়ারলেস চার্জিং বলতে যা বোঝানো হয়, তা ইতোমধ্যেই বিশ্ব প্রযুক্তির অন্তর্ভুক্ত। ধারণা করা হচ্ছে, আইফোন ৮ এমনই এক ওয়ারলেস চার্জিং প্রযুক্তি উপস্থাপন করাতে যাচ্ছে, যার মাধ্যমে ঘরের যে কোনো স্থান থেকে ব্যাটারি চার্জ নিতে পারবে, এমনকি দরকার পড়বে না কোনো চার্জিং প্যাডেরও। স্মার্টফোনে এভাবে ইউএসবি ক্যাবল সংযুক্ত করে চার্জিয়ের সময় শেষবর্তমানে এনার্জাস ও পাওয়ারকাস্ট নামক দু’টি প্রতিষ্ঠান এমন এক প্রযুক্তি তৈরি করেছে, যাকে সত্যিকারের ওয়ারলেস চার্জিং বলা যায়। দু’টি প্রতিষ্ঠানই ব্যাটারির পাওয়ার সাপ্লাইয়ের জন্য ওয়াইফাই প্রযুক্তির সদৃশ এক প্রকার রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে। এর মাধ্যমে পাওয়ার ট্রান্সমিটারের আওতার ভেতর যে কোনো স্থান থেকে ফোন চার্জ নিতে পারবে। 

এনারজাস নামে প্রতিষ্ঠানটি ওয়াটআপ নামে এমন ডিভাইস তৈরি করেছে যার মাধ্যমে ট্রান্সমিটার থেকে ১৫ ফুট দূরত্বের যে কোনো যন্ত্র চার্জ করা যাবে। এনারজাসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিফেন আর রিজন এ সম্পর্কে বলেন, ফোনের ব্যাটারি চার্জ করার জন্য এখন আর তারের সঙ্গে সংযুক্ত করার দরকার নেই এবং শক্তিশালী ব্যাটারিরও দরকার নেই। আপনার ফোনের ব্যাটারি যে কোনো স্থান থেকে অবিরাম চার্জ পেতে থাকবে।

টেক জায়ান্ট অ্যাপল ইতোমধ্যেই এনার্জাসের সঙ্গে এক কোটি মার্কিন ডলারের চুক্তি সম্পন্ন করেছে। সুতরাং এতোদিন ধরে বাতাসে যে গুজব ছড়াচ্ছিলো, তা সত্যে রূপান্তরিত হবার সম্ভাবনাই দেখছেন সবাই। 

তবে, ওয়ারলেসবিহীন এই চার্জিং পদ্ধতি তুলনামূলক কম কার্‌যকর বলে মনে করছেন অনেকে। স্যামসাং গ্যালাক্সি এস ৮-এর ওপর চালানো পরীক্ষায় দেখা গেছে, ওয়ারলেস পদ্ধতিতে তা চার্জ করতে সাড়ে ৩ ঘণ্টা সময় লেগেছে। ওদিকে একই ফোন পুরনো ইউএসবি সংযোগ পদ্ধতিতে চার্জ করতে সময় লেগেছে ২ ঘণ্টা।

তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই বলে মনে করছেন বিশেষজ্ঞদের আরেকটি অংশ। তারা বলছেন, প্রযুক্তির ক্রম উন্নতির ধারাবাহিকতায় অচিরেই এই ওয়ারলেস চার্জিং পদ্ধতি পুরনো ইউএসবি চার্জিং পদ্ধতির থেকে বেশি কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
এনএইচটি/এইচএ/

ধান-চাল মজুতের জন্য গুদাম নির্মাণ করা হবে
এবার একুশের অপেক্ষা...
বায়তুল মোকাররমে কবি আল মাহমুদের দ্বিতীয় জানাজা সম্পন্ন
ফেনীতে ফুটবল টুর্নামেন্ট উদযাপনে র‌্যালি
‘নন্দলালের’ ভূমিকা নয়, কর্মকর্তাদের ইসি


নিখোঁজ রাকিবের সন্ধান চায় পরিবার
মাদক নিয়ন্ত্রণে সীমান্তকে কঠোরভাবে সুরক্ষা করবো
আল মাহমুদের কাজে পরবর্তী প্রজন্ম সাহিত্যের উপজীব্য পাবে
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে নিয়োগ
আট গান নিয়ে প্রকাশ পেলো ‘সর্বনামের পাখিরা’