টেলিটক ব্যবহার নিশ্চিত করা গেলে জঙ্গিবাদ কমে আসবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টেলিটক ব্যবহার নিশ্চিত করা গেলে জঙ্গিবাদ কমে আসবে- ছবি: দীপু মালাকার

ঢাকা: রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের ব্যবহার নিশ্চিত করা গেলে দেশে জঙ্গিবাদ ও জঙ্গি অর্থায়ন কমে আসবে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার (১০ আগস্ট) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, টেলিটকের প্রযুক্তিগত সহায়তায় মোবাইল ট্রাকিংয়ে বিসিআইসির সুষ্ঠু সার ব্যস্থাপনায় নতুন মাত্রা যোগ করবে। বিসিআইসি আমদানি করা সার পরিবহনকালে ৭ লাখ মেট্রিক টন ইউরিয়া সব সময় ট্রানজিটে থাকে। এ সারের সঠিক অবস্থান তদারকির জন্য মোবাইল ট্রাকিং পদ্ধতি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানার উৎপাদনশীলতা বাড়াতে অন্যান্য কারখানার সঙ্গেও সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য টেলিটকের প্রতি পরামর্শ দেন।

তিনি বলেন, টেলিটক মোবাইল ট্রাকিং প্রযুক্তির প্রসারে সারে সুষ্ঠু ব্যবস্থাপনার মতোই জঙ্গিবাদ ও জঙ্গি অর্থায়ন কমে আসবে। পাশাপাশি দেশ বিরোধী ষড়যন্ত্র মোকাবেলায় কার্যকর অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তার ব্যাখ্যায় শিল্পমন্ত্রী বলেন, অন্যান্য মোবাইল কোম্পানির চেয়ে টেলিটক নিরাপদ। কারণ সব তথ্যই তারা সরকারকে দিয়ে দিবে।

সার ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনতে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের (টিবিএল) মধ্যে করপোরেট সমঝোতা স্মারক স্বাক্ষরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে বিশেষ অতিথি ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, টেলিটকের নেটওয়ার্ক বাড়াতে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পের জন্য অর্থ পেলে নেটওয়ার্ক সমস্যার সমাধান হবে। মানুষের অভিযোগ কমে আসবে, টেলিটকের লোকসান কমে আসবে। মানুষের অভিযোগ কমে আসবে, আগামী দুই বছরের মধ্যে টেলিটকের অর্ধেক লোকসান কমে আসবে ।

তৃণমূল পর্যায়ে মোবাইল যোগাযোগ নেটওয়ার্ক সম্প্রসারণে টেলিটক পথিকৃৎ এর ভূমিকা রেখেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে ১০ লাখ মাকে সীম বিতরণ করে টেলিটক মাতৃ ক্ষমতায়নে উদাহরণ সৃষ্টি করেছে। ভবিষ্যতে ২০ লাখ নারীকে সীম দিয়ে টেলিটক নারীর ক্ষমতায়নে অবদান রাখবে। টেলিটক নেটওয়ার্ক শক্তিশালী করতে কয়েকটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ২০১৮ জুনের মধ্যে জেলা পর্যায়ে টেলিটক নেটওয়ার্ক শক্তিশালী ও উন্নত হবে।

শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিসিআইসি চেয়ারম্যান শাহ আমিনুল হক, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী গোলাম কুদ্দুস ও উভয় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কমকতারা।

স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন টেলিটকের এমডি গোলাম কুদ্দুস ও বিসিআইসির সচিব হাসনাত আহমেদ চৌধুরী।
টেলিটকের এমডি গোলাম কুদ্দুস ও বিসিআইসির সচিব হাসনাত আহমেদ চৌধুরী- ছবি: দীপু মালাকার এ করপোরেট সমঝোতা স্মারকের আওতায় টেলিটক বাংলাদেশ লিমিটেড বিসিআইসিকে হ্রাস করা মূল্যে ভয়েস, এসএমএস, এমএমএস, মোবাইল ট্রাকিংসহ অন্যান্য প্রযুক্তিগত সেবা দেবে। এর আওতায় সমুদ্র পথে আমদানি করা ইউরিয়া সার মাদার ভেসেল থেকে শুরু করে ডিলার পর্যন্ত পৌঁছানোর গোটা পরিবহন কার্যক্রম ট্রাকিং করা যাবে। ফলে বিসিআইসি’র সার মনিটরিং কার্যক্রম জোরদার হবে।

এছাড়া, প্রতিষ্ঠানের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারিরা নিজেদের মধ্যে কম খরচে টেলিটক সীম ব্যবহার করে যোগাযোগের সুযোগ পাবেন। সংস্থার নিয়োগ, বদলী, পদায়ন, পদোন্নতি, দরপত্র আহ্বানসহ সকল দাফতরিক কার্যক্রম ই-সেবার আওতায় আসবে।

এতে করে বিসিআইসির আওতাধীন কারখানাগুলোর উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭/ আপডেট সময়: ১৫১০
এমএফআই/জিপি

সাবেক সচিব ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন
দেখে নিন আইপিএলের প্রথম পর্বের সূচি
‘আওয়ামী লীগ চায় বিএনপি শক্তিশালী থাকুক’
বগুড়ায় মা ভবানী মন্দিরে পূণ্যার্থীদের মিলনমেলা
জাবিতে র‌্যাগিং বন্ধে প্রশাসনের ভিন্নধর্মী পদক্ষেপ


সালমান মুক্তাদিরকে সিটিটিসির জিজ্ঞাসাবাদ
বইমেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা
সিআইইউতে প্রোগ্রামিং কনটেস্টে হাড্ডাহাড্ডি লড়াই
আপিলের নথি গায়েবের অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর
সম্পদ বিবরণী দাখিল না করায় দুদকের চার্জশিট