ইন্টারনেট গ্রাহক সাত কোটি ছাড়িয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

ঢাকা: ষোল কোটি মানুষের বাংলাদেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা এখন ৭ কোটি ছাড়িয়েছে। আর মোবাইল ফোনের গ্রাহকের সংখ্যা সাড়ে ১৩ কোটিরও বেশি। এরই মধ্যে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করেন পৌনে ৭ কোটির বেশি মানুষ।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বৃহস্পতিবার (১০ আগস্ট) মোবাইল ফোন গ্রাহক ও ইন্টারনেট গ্রাহকের পরিসংখ্যান প্রকাশ করেছে।  
 
জুন মাস শেষের এই পরিসংখ্যানে দেখা যায়, মোট ইন্টারনেট গ্রাহক সংখ্যা ৭ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার। এর মধ্যে মোবাইল ফোনে ইন্টারনেট গ্রাহক ছয় কোটি ৮৬ লাখ ৫০ হাজার, ওয়াইম্যাক্স গ্রাহক ৭৫ হাজার এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্কের (পিএসটিএন) গ্রাহক সংখ্যা ৪৬ লাখ ২২ হাজার।
 
এর আগে বিটিআরসির সর্বশেষ (ফেব্রুয়ারি মাসের) তথ্য দিয়ে প্রস্তুত করা মার্চ মাসের প্রতিবেদনে দেখা যায়, ওই সময় মোট ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল ছয় কোটি ৭২ লাখ ৪৫ হাজার। ইন্টারনেট গ্রাহকদের মধ্যে ছয় কোটি ৩১ লাখ ২০ হাজার জন তা ব্যবহার করেন মোবাইল ফোনের মাধ্যমে। ওই সময় আইএসপি ও পিএসটিএন গ্রাহক সংখ্যা ছিল ৪০ লাখ ৩৬ হাজার। ওয়াইম্যাক্স গ্রাহক সংখ্যা ছিল ৮৯ হাজার।  
 
বিটিআরসির তথ্যে দেখা যায়, ইন্টারনেট ব্যবহারকারীদের বেশিরভাগই মোবাইল ফোন নেটওয়ার্কের মাধ্যমেই সেবা নিচ্ছেন।
 
মোবাইল গ্রাহক সাড়ে ১৩ কোটি

জুন মাস শেষে চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১৩ কোটি ৫৯ লাখ ৮২ হাজার।
 এর মধ্যে গ্রামীণফোনের ছয় কোটি ১৫ লাখ ৭৯ হাজার, রবি ও এয়ারটেল একীভূত হয়ে রবির তিন কোটি ৯৫ লাখ ৭০ হাজার, বাংলালিংকের তিন কোটি ১৫ লাখ ৭২ হাজার এবং টেলিটকের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৩২ লাখ ৬০ হাজার।
 
তবে অচলাবস্থায় থাকা সিটিসেলের গ্রাহকের কোনো তথ্য দেখানো হয়নি ওই প্রতিবেদনে। 
 
ফেব্রুয়ারির শেষ নাগাদ দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ৯৫ লাখ ৮৪ হাজার। গত বছর মার্চে দেশে ছয়টি মোবাইল ফোন অপারেটরের মোট ১৩ কোটি ৮ লাখ ৮১ হাজার গ্রাহক ছিল। তবে মে মাসে বায়োমেট্রিক নিবন্ধন প্রক্রিয়া শেষে এ সংখ্যা কমে দাঁড়ায় ১১ কোটি ৬০ লাখের মতো।
 চলতি বছরের ফেব্রুয়ারির তথ্যে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ছিল পাঁচ কোটি ৯৩ লাখ ছয় হাজার। বাংলালিংকের তিন কোটি ১৩ লাখ ৯ হাজার, রবির দুই কোটি ৭০ লাখ ১৭ হাজার, এয়ারটেলের ৮২ লাখ ১৯ হাজার, টেলিটকের ৩৭ লাখ ৩৩ হাজার।
 অপারেটরগুলোর দেওয়া সিম বিক্রির তথ্য থেকে এই পরিসংখ্যান তৈরি করেছে বিটিআরসি।সার্বিক বিশ্লেষণে দেখা যায়, অপারেটরদের মধ্যে টেলিটকের গ্রাহক সংখ্যা না বেড়ে বরং কমেছে।
 বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
এমআইএইচ/এমএ

নরসিংদীতে ৭ দিনব্যাপী বাউলমেলা
‘সিটি-উপজেলা নির্বাচন ইসির আরেকটি প্রহসন’
সাবেক সচিব ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন
দেখে নিন আইপিএলের প্রথম পর্বের সূচি
‘আওয়ামী লীগ চায় বিএনপি শক্তিশালী থাকুক’


বগুড়ায় মা ভবানী মন্দিরে পূণ্যার্থীদের মিলনমেলা
জাবিতে র‌্যাগিং বন্ধে প্রশাসনের ভিন্নধর্মী পদক্ষেপ
সালমান মুক্তাদিরকে সিটিটিসির জিজ্ঞাসাবাদ
বইমেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা
সিআইইউতে প্রোগ্রামিং কনটেস্টে হাড্ডাহাড্ডি লড়াই