সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন ৪০ শতাংশ মানুষ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের চিত্র- সংগৃহীত

বর্তমানে বিশ্বব্যাপী ৩০০ কোটির বেশি মানুষ কোনো না কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। যার মাধ্যমে বলা যায়, বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই দিনের কোনো এক সময়ে তার জীবনের গল্প বা স্ট্যাটাস আপডেট করে নিচ্ছেন সামাজিক মাধ্যমে।

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে কাজ করা ‘হটসুইট’ ও ‘উই আর সোশ্যাল’ নামে দু’টি গবেষণা প্রতিষ্ঠানের যৌথ এ জরিপের তথ্য প্রকাশ করেছে দ্য নেক্সট ওয়েব। 

ওই প্রতিবেদনে নেক্সট ওয়েব বলছে, বিশ্বব্যাপী ৩০০ কোটি ২৮ লাখ মানুষ নিয়মিতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন। যদি বিশ্বের জনসংখ্যা ৭৫২ কোটি ৪০ লাখ ধরা হয়, তবে সামাজিক মাধ্যম ব্যবহারকারীর এ সংখ্যা ‘মাথা ঘোরানোর দশা’! শুধু তাই নয় এটি বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশ। 

তবে ইন্টারনেট সংযোগ সুবিধায় থাকা ৩৮১ কোটি ৯০ লাখ মানুষের মধ্যে মাত্র কয়েক কোটি মানুষ কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন না। যদিও এতো সংখ্যক সামাজিক মাধ্যম ব্যবহারকারীর পেছনে রয়েছে ২৭৮ কোটি মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর অবদান, যা প্রতিনিয়তই বেড়ে চলেছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে দ্রুত অগ্রসর হচ্ছে ফেসবুক। সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে ‘রাজা’ খ্যাত এ মাধ্যমের বিশ্বব্যাপী বর্তমান ব্যবহারকারী ২০০ কোটির বেশি (মাসে)। আর ফেসবুকের মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার রয়েছে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে। দ্বিতীয় স্থানে রয়েছে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব। 

তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে খানিক সময় ব্যয় অপচয় নয়, কারণ বিশ্বব্যাপী শত’ কোটি মানুষ প্রতিনিয়ত এ ‘কর্মযজ্ঞে’ শামিল হচ্ছেন, যেখান থেকে উঠে আসছে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৭
জেডএস

আগুনের ভয়াবহতা কমেছে, স্বজনদের খুঁজছেন অনেকে
বরিশালে বিনম্র শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
প্রথম প্রহরে ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধা


আইএস সম্পৃক্ত শামীমা বাংলাদেশের নাগরিক নয়
ফেনী শহীদ মিনারে জনতার স্রোত
চকবাজারে অগ্নিকাণ্ডে দগ্ধ ১৬
গৌরব, প্রেরণা আর অহংকারের অমর একুশ
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল