সাধারণ মানুষের ভাষা বুঝতে হবে বিজ্ঞানীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিম্পোজিয়ামে বক্তব্য রাখছেন ইয়াফেস ওসমান/ছবি: সুমন শেখ

ঢাকা: সাধারণ মানুষের ভাষা বুঝতে হবে, সাধারণ মানুষের ভাষায় বলতে হবে। নইলে বিজ্ঞানীদের কোনো স্বার্থকতা নেই বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

রোববার (৩০ জুলাই) বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) অডিটোরিয়ামে বিসিএসআইআর-এর জার্নাল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ আয়োজিত ‘এনভায়রনমেন্টাল কেমিস্ট্রি ফর সিকিউরিং ওয়াটার কোয়ালিটি’ শীর্ষক দিনব্যাপী সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞানীদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, আপনারা সবাই অসাধারণ। কিন্তু সাধারণ মানুষদের জন্য কিছু না করলে বা তাদের কাছে পৌঁছাতে না পারলে আপনাদের অসাধারণত্ব থাকবে না। আপনাদের পড়াশোনারও কোনো মূল্য থাকবে না। আর বিজ্ঞান নিয়ে এগিয়ে না গেলে দেশের উন্নতি কখনোই সম্ভব না। তাই আপনারা দেশের গুরুত্বপূর্ণ জনগোষ্ঠী। আপনারা আপনাদের কাজের মাধ্যমে জনগণের কাছে আপনাদের গুরুত্বটা বজায় রাখবেন।

সরকারের লক্ষ্য নিয়ে মন্ত্রী বলেন, সরকার জানে প্রযুক্তির উন্নয়ন ছাড়া এই বৃহৎ জনগোষ্ঠী সম্বলিত ছোট রাষ্ট্রে জনসেবা সম্ভব না। তাই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ধারাবাহিকতায় ইতোমধ্যে গ্রামেগঞ্জে সব জায়গায় আমাদের সেবা পৌঁছে গেছে। 

বুড়িগঙ্গা নদীর পানি দূষণমুক্ত করতে বিজ্ঞানীদের ভূমিকা রাখার আহ্বান জানিয়ে ইয়াফেস ওসমান বলেন, বুড়িগঙ্গার পানি এখন দেখলে ভালো মনে হয়। কিন্তু কিছুদিন পরই আবার সেই আগের অবস্থায় ফিরে যাবে। এ ব্যাপারে আপনাদের অবদান খুবই জরুরি। 

অনুষ্ঠানে বিসিএসআইআর-এর চেয়ারম্যান মো. ফারুক হোসেনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনসহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক দেশি-বিদেশি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পানি বিশেষজ্ঞরা। 

পানি সুরক্ষার জন্য পরিবেশগত রসায়ন বিষয়ক ৮৯টি প্রবন্ধ সিম্পোজিয়ামে উপস্থাপিত হয়। প্রবন্ধসমূহে বাংলাদেশসহ সারা বিশ্বে পানি দূষণের ভয়াবহতা এবং সবার জন্য নিরাপদ খাবার পানির ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া বিশেষজ্ঞরা ভবিষ্যৎ করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট সুপারিশমালা ও পরামর্শ দেন। 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বিসিএসআইআর-এর বিভিন্ন গবেষণায় সজ্জিত ‘বিসিএসআইআর ইনোভেশন গ্যালারি’ উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
এমএএম/এমজেএফ

নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!