রবি’র হাতে একীভূত কোম্পানির লাইসেন্স হস্তান্তর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রবি’র হাতে একীভূত কোম্পানির লাইসেন্স হস্তান্তর

ঢাকা: মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের হাতে আনুষ্ঠানিকভাবে একীভূত কোম্পানির লাইসেন্স তুলে দিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার (২৯ জুলাই) সন্ধ্যায় লাইসেন্স দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদের হাতে লাইসেন্স তুলে দেন বিটিআরসি চেয়ারম্যান।
 
উচ্চ আদালতের অনুমোদনের ভিত্তিতে ২০১৬ সালের ১৬ নভম্বর থেকে রবি আজিয়াটা লিমিটেড (রবি) ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেড (এয়ারটেল) একীভূত কোম্পানি রবি হিসেবে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। রবি’র একটি স্বাধীন ব্র্যান্ড হিসাবে কার্যক্রম পরিচালনা করছে এয়ারটেল।
 
একীভূত হওয়ার এই ঘটনাকে ঐতিহাসিক উল্লেখ করে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, এর মাধ্যমে রবি’র প্যারেন্টস কোম্পানিকে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।
 
পাশাপাশি মার্জারের ফলে নেটওয়ার্কের প্রসার ঘটবে আশা প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, প্রান্তিক জনগোষ্ঠীও যেন নিরবিচ্ছিন্ন নেটওয়ার্ক থেকে বাদ না পড়ে। মূল প্রতিপাদ্য বিষয় কোয়ালিটি অব সার্ভিস, আইটিইউ মান অনুযায়ী অপারেটররা কলড্রপের জন্য কল ফেরত দিচ্ছে এটা ইতিবাচক।

কোয়ালিটি অব সার্ভিসের জন্য যথেষ্ট তরঙ্গ নেই বলে অপারেটররা যে অভিযোগ করে আসছে সে বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আশা করি সামনে নিলামে অংশগ্রহণ করবেন।

‘আমরা যদি গ্রাহক পর্যায়ে সন্তুষ্টি অর্জন করতে পারি তাহলে ডিজিটাল বাংলাদেশ এগিয়ে যাবে। মার্জারের সুফল যেন জনগণ পেতে পারেন সেটি হবে সব থেকে বড় বিষয়।’

ভিন্ন কোম্পানি এয়ারটের অপর অপারেটর রবি’তে একীভূত হওয়ায় এয়ারটেলের দক্ষ কর্মীদের মূল্যায়ন বা রেখে দেওয়ায় অপারেটরকে ধন্যবাদ জানান তারানা হালিম।

সেবার মান উন্নয়নের তাগিদ দিয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, মার্জার পাওয়ার পর সেবার মান উন্নয়ন করবেন এটাই আশা করি। বড় কোম্পানি হিসেবে দায় দায়িত্ব বেড়ে যাবে। আপনারা বিটিআরসির নির্দেশনা মেনে চলবেন। ‘কোয়ালিটি অব সার্ভিস’ বাড়াতে সচেষ্ট থাকতে হবে। এজন্য আমরা সহযোগিতা দিতে রাজি আছি।  
 
ভারতীয় এন্টারপ্রাইজের একটি আর্ন্তজাতিক ব্র্যান্ড ‘এয়ারটেল’ গ্রাহক সংখ্যার দিক থেকে বিশ্বের তৃতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। ২০১৬ সালের ২৮ জানুয়ারি মালয়শিয়ার আজিয়াটা গ্রুপ ও ভারতের ভারতী এন্টারপ্রাইজ বাংলাদেশে পরিচালিত তাদের কার্যক্রম একীভূতকরণের বিষয়ে একমত হয়। এরপর উচ্চ আদালতের সম্মতিক্রমে একীভূত কোম্পানি হিসাবে গত বছরের ১৬ নভেম্বর হতে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে রবি। রবি-এয়ারটেল একীভূতকরণের অংশ হিসেবে এয়ারটেল’কে তার একটি ব্যান্ড হিসেবে পরিচালিত করার অনুমোদন পেয়েছে রবি, ০১৬ নম্বর সিরিজ ব্যবহারকারী গ্রাহকরা এয়ারটেল ব্র্যান্ডের অন্তর্ভূক্ত।
 
রবি আজিয়াটা লিমিটেড মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ, ভারতের ভারতী এয়ারটেল লিমিটেড এবং জাপানের এনটিটি ডকোমো ইনকর্পোরেশনের একটি যৌথ উদ্যোগ। ভারতী’র বাংলাদেশে পরিচালিত কোম্পানি ‘এয়ারটেল বাংলাদেশ লিমিটেড’র সাথে একীভূত হয়ে ২০১৬ সালের নভেম্বর থেকে একীভূত কোম্পানি হিসেবে যাত্রা শুরু করেছে ‘রবি আজিয়াটা লিমিটেড’ যার মধ্যে আজিয়াটার সিংহভাগ-৬৮ দশমিক ৭ শতাংশ, ভারতী এয়ারটেলের ২৫ শতাংশ ও এনটিটি ডকোমোর ৬ দশমিক ৩ শতাংশ মালিকানা রয়েছে।
 
তিন কোটি ৬২ লাখ সক্রিয় গ্রাহক নিয়ে একীভূত কোম্পানিটি এখন বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। ১২ হাজারের বেশি অন-এয়ার সাইটের মধ্যে ৭ হাজার ৯০০ ৩.৫জি নেটওয়ার্ক নিয়ে দেশের প্রায় ৯৯ শতাংশ জনসংখ্যা রবি নেটওয়ার্কের অন্তর্ভূক্ত। দেশের প্রথম অপারেটর হিসেবে রবি জিপিআরএস ও ৩.৫জি সেবা চালু করেছে। অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন এবং গ্রামে ও উপশহরে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য মোবাইল আর্থিক সেবা চালু করতে ব্যাপক বিনিয়োগ করেছে।
 
দেশের টেলিযোগাযোগ খাতের প্রথম একীভূতকরণের সুযোগ দেয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়ে রবি’র সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, স্পেকট্রাম নিউট্রালিটি পেলে ‘কোয়ালিটি অব সার্ভিস’ আরও উন্নত হবে। আগস্টের দ্বিতীয় সপ্তাহের মধ্যে বাকি থাকা ঢাকার দু’তিনটি জায়গায় মার্জারের কাজ শেষ হবে বলে জানান রবি সিইও।
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব সাইফুল ইসলাম এবং বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

** টেলিটকের মার্জার হওয়ার সম্ভাবনা নেই

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
এমআইএইচ/এসএইচ

ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজিডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি


চকবাজার ট্র্যাজিডিতে যুক্তরাষ্ট্রের শোক       
ফেরত এলো ভারতে পাচার ২৭ নারী-শিশু
চকবাজারের অগ্নিকাণ্ডে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের শোক
অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করলেন ড. কামাল
পুরান ঢাকায় হয় কারখানা থাকবে নয় বাড়িঘর